Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ঋণ মকুবের দাবি নিয়েই দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী

কেন্দ্রীয় বাজেটে পশ্চিমবঙ্গের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করা হলেও প্রধানমন্ত্রীর কাছে তিনি রাজ্যের ঋণ মকুবের দাবিই তুলবেন। বুধবার নবান্নে এ কথা জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ৯ মার্চ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে ওই দাবি জানাবেন তিনি। তাঁর বক্তব্য, “তিন বছর ধরে ধৈর্যের পরীক্ষা দিয়ে চলেছি। কিন্তু পশ্চিমবঙ্গের জন্য ঋণ মকুবের দাবির কোনও সুরাহা হয়নি।”

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৫ ০৩:২১
Share: Save:

কেন্দ্রীয় বাজেটে পশ্চিমবঙ্গের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করা হলেও প্রধানমন্ত্রীর কাছে তিনি রাজ্যের ঋণ মকুবের দাবিই তুলবেন। বুধবার নবান্নে এ কথা জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ৯ মার্চ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে ওই দাবি জানাবেন তিনি। তাঁর বক্তব্য, “তিন বছর ধরে ধৈর্যের পরীক্ষা দিয়ে চলেছি। কিন্তু পশ্চিমবঙ্গের জন্য ঋণ মকুবের দাবির কোনও সুরাহা হয়নি।” মমতা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর কাছে তিনি প্রায় ৪০ জনের দল নিয়ে যাচ্ছেন। ঋণ মকুবের দাবি ‘রাজ্যের অধিকার’ বলেও মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ।

ক্ষমতায় আসার পর বাম আমলের দু’লক্ষ কোটি টাকারও বেশি ঋণ নিয়ে প্রথম থেকেই সরব মমতা। মমতা দাবি জানিয়েছেন, এই ঋণ-শোধে তিন বছরের জন্য ছাড় দেওয়া হোক। কিন্তু আগের দ্বিতীয় ইউপিএ বা বর্তমান বিজেপি সরকার সকলেই বলে দিয়েছে, যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় কোনও একটি রাজ্যের জন্য এমন ব্যবস্থা করা একেবারেই সম্ভব নয়।

মুখ্যমন্ত্রীর দাবি, চর্তুদশ অর্থ কমিশন এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে বলে তাঁকে আশ্বাস দিয়েছিল কেন্দ্র। তারা কোনও প্রস্তাবই রাখেনি। তাই আর বসে না থেকে তাঁকে দিল্লি যেতেই হচ্ছে। তাঁর কথায়, “ক্ষমতায় আসার পর চার বছর হতে চলল। এখনও পর্যন্ত কেউ কথা রাখেনি।” তাঁর প্রশ্ন, “অনেক ধৈর্যের পরীক্ষা আমি দিয়েছি। আর কত দিন?”

কেন্দ্রের বিজেপি সরকার কি তাঁকে এ ব্যাপারে সাহায্য করবে? মুখ্যমন্ত্রীর জবাব, “মানুষ আশা নিয়েই বেঁচে থাকে। স্বপ্ন-আশা ছাড়া কেউ চলতে পারে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mamata loan waive
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE