Advertisement
১১ মে ২০২৪

চারটি বিজ্ঞানকেন্দ্র রাজ্যে, জানালেন মন্ত্রী

এ বার রাজ্যের উদ্যোগে ৪টি বিজ্ঞান কেন্দ্র স্থাপন করা হবে বলে জানালেন রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়। শনিবার শিলিগুড়িতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রাজ্য বিজ্ঞান ও প্রযুক্তি কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে এই কথা জানান তিনি। মেদিনীপুর, বর্ধমান ও বালুরঘাটে একটি করে বিজ্ঞান কেন্দ্র স্থাপন হবে বলে চূড়ান্ত হয়ে গিয়েছে বলে দাবি করেন মন্ত্রী। আরও একটি কেন্দ্র কোথাও হবে, তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে তা জলপাইগুড়ি বা কোচবিহারের মধ্যে একটি জায়গায় তা করার ব্যপারে চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে জানানো হয়েছে।

উদ্বোধনে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়।

উদ্বোধনে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০১ মার্চ ২০১৫ ০৩:১৩
Share: Save:

এ বার রাজ্যের উদ্যোগে ৪টি বিজ্ঞান কেন্দ্র স্থাপন করা হবে বলে জানালেন রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়। শনিবার শিলিগুড়িতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রাজ্য বিজ্ঞান ও প্রযুক্তি কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে এই কথা জানান তিনি। মেদিনীপুর, বর্ধমান ও বালুরঘাটে একটি করে বিজ্ঞান কেন্দ্র স্থাপন হবে বলে চূড়ান্ত হয়ে গিয়েছে বলে দাবি করেন মন্ত্রী। আরও একটি কেন্দ্র কোথাও হবে, তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে তা জলপাইগুড়ি বা কোচবিহারের মধ্যে একটি জায়গায় তা করার ব্যপারে চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে জানানো হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, “শিলিগুড়িতে একটি বিজ্ঞান কেন্দ্র রয়েছে। তাই অন্য জায়গা খোঁজা হচ্ছে। মূলত যে কোনও ধরণের বিজ্ঞান চর্চা ও গবেষণার কাজে সাহায্য করতে এই কেন্দ্রগুলি কাজ করবে।”

প্রতিটি বিজ্ঞান কেন্দ্রের জন্য তিন কোটি টাকা করে প্রকল্প খরচ ধরা হয়েছে। এর পুরোটাই রাজ্য বিজ্ঞান ও প্রযুক্তি দফতর খরচ করবে বলে মন্ত্রী জানান। তিনি বলেন, “খরচের হিসেব জানিয়ে অর্থ দফতরের কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। তা এলেই তিনটি কেন্দ্রে কাজ শুরু হয়ে যাবে।” বিজ্ঞান কেন্দ্রগুলিতে যেমন রসায়ন-পদার্থ বিদ্যার চর্চায় উৎসাহ দেওয়া হবে, তেমনি কৃষিজ বা ভেষজ বা জৈব রসায়নেও উৎসাহ দেওয়া হবে বলে জানানো হয়েছে। জলপাইগুড়িতে যাতে কেন্দ্র গড়া যায়, তার জন্য সাংসদকেও অনুরোধ জানান তিনি। সাংসদ এ বিষয়ে উদ্যোগী হবেন বলে জানান। তিনি বলেন, “জলপাইগুড়িতে জমি খোঁজার ব্যপারে রাজ্য সরকারকে সাহায্য করব।” এই কেন্দ্রগুলির সঙ্গে দার্জিলিংয়ের কালিম্পংয়ে একটি বিজ্ঞান প্রদর্শনী ও চর্চা কেন্দ্র গড়ার পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান। শনিবার থেকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-ভানু মঞ্চে শুরু হয়েছে ২২ তম রাজ্য বিজ্ঞান ও প্রযুক্তি কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

science centre rabi ranjan chattopadhaya siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE