Advertisement
২৭ এপ্রিল ২০২৪

পরিবেশ পাঠে কাজের সম্ভাবনা বাড়ছে

বিশ্ব উষ্ণায়ন, অনিয়মিত জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র হ্রাস—প্রতিনিয়ত ইঙ্গিত দিচ্ছে বিপদগ্রস্ত পরিবেশের। এর মোকাবিলা করার জন্য পরিবেশ বান্ধব উদ্যোগ প্রয়োজন। যার জন্য চাই পরিবেশের পাঠ গ্রহণ। নতুন এই প্রেক্ষিত খুলে দিচ্ছে কর্মসংস্থানের নতুন দিগন্ত।

তুহিনশুভ্র মণ্ডল
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৫ ০২:৪১
Share: Save:

বিশ্ব উষ্ণায়ন, অনিয়মিত জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র হ্রাস—প্রতিনিয়ত ইঙ্গিত দিচ্ছে বিপদগ্রস্ত পরিবেশের। এর মোকাবিলা করার জন্য পরিবেশ বান্ধব উদ্যোগ প্রয়োজন। যার জন্য চাই পরিবেশের পাঠ গ্রহণ। নতুন এই প্রেক্ষিত খুলে দিচ্ছে কর্মসংস্থানের নতুন দিগন্ত। ইউজিসি এই বিষয়টিকে প্রাধান্য দিয়েই সমস্ত কলেজে পরিবেশ-পাঠ পাঠক্রমের অন্তর্ভুক্ত করেছে। হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্ট পরিবেশ বিদ্যাকে একটি পৃথক বাধ্যতামূলক পাঠ্য বিষয় হিসাবে চিহ্নিত করেছে এবং এনসিইআরটি (ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশানাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং) এই পাঠক্রমের রূপরেখা দিয়েছে।

পরিবেশ বিদ্যা না পরিবেশ বিজ্ঞান? দু’টোর মধ্যে পার্থক্য আছে। প্রথমটি সমাজ, ইতিহাস, রাজনীতি ইত্যাদির প্রেক্ষিতে পরিবেশগত বিপদের মোকাবিলা, পরিবেশ নীতি, পরিবেশ অাইন, পরিবেশ ব্যবস্থাপনার দিকগুলি চিহ্নিত করে এবং দ্বিতীয়টি প্রথাগত বিজ্ঞান, বিজ্ঞানসম্মত অনুসন্ধান, আধুনিক বিজ্ঞান ইত্যাদিকে গুরুত্ব দেয়। যেখানে যা পড়ানো হয়—দু’টিরই গুরুত্ব আছে।

কোথায় পড়বে?

বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ে এখন পরিবেশ সংক্রান্ত পাঠক্রম পড়ানো হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর ডিপ্লোমা, ম্যানেজমেন্টে দু’বছরের ‘মাস্টার্স ইন সিস্টেম ম্যানেজমেন্ট উইথ কনসেনট্রেশন ইন এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট’ কোর্স করা যায়। এছাড়া ইগনু, তামিলনাড়ু মুক্ত বিশ্ববিদ্যালয়, উত্তরপ্রদেশের রাজর্ষি মুক্ত বিশ্ববিদ্যালয়ে ছ’মাসের সার্টিফিকেট কোর্স চালু আছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইকোলজি অ্যান্ড এনভায়রনমেন্ট-এ (নয়াদিল্লি) দু’বছরের মাস্টার্স কোর্স করা যায়। এক্ষেত্রে যোগ্যতা যে কোনও বিষয়ে স্নাতক। সার্টিফিকেট কোর্সগুলির ক্ষেত্রে যোগ্যতা উচ্চ মাধ্যমিক। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, টেরি বিশ্ববিদ্যালয়, ওসমানিয়া বিশ্ববিদ্যালয়, পুনে বিশ্ববিদ্যালয় এমনকী আমাদের কলকাতা বিশ্ববিদ্যালয়েও স্নাতকোত্তর স্তরে পরিবেশ বিজ্ঞান নিয়ে পড়ার সুযোগ রয়েছে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিদ্যার মাস্টার্স ডিগ্রি দেওয়া হয়। যে কোনও বিষয়ের স্নাতক এই সুযোগ পেতে পারে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পরিবেশ বিদ্যায় এম ফিল করার সুযোগ রয়েছে।

ইউনেস্কো পরিবেশ বিজ্ঞানের এমএসসি প্রোগ্রাম পরিচালনা করছে। আগ্রহীরা খোঁজ নিতে পারেন www.unesco_ihe.org-এ।

বার্কলে বিশ্ববিদ্যালয়ে এনভায়রনমেন্টাল সায়েন্স পলিসি অ্যান্ড ম্যানেজমেন্ট-এ ডিগ্রি দেওয়া হয়। হাভার্ড বিশ্ববিদ্যালয়, বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, ওরেগন বিশ্ববিদ্যালয়, ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়েও এই বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।

কাজ পাওয়ার সম্ভাবনা?

পরিবেশ বিজ্ঞান অথবা পরিবেশ বিদ্যা নিয়ে পড়লে বাইরে কাজের সুযোগ বেশি, গবেষণারও। তবে এখানেও গবেষণা করা যায়। কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ানো যায়। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থায় কাজ পাওয়া যেতে পারে আবার দূষণ নিয়ন্ত্রণ পর্ষদেও কাজ করা যেতে পারে। টাউন প্ল্যানার, ট্রান্সপোর্ট প্ল্যানার থেকে শুরু করে নেচার কনজারভেশন অফিসার—কাজের সুযোগ প্রচুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE