Advertisement
২৬ এপ্রিল ২০২৪

‘ভাগ মমতা ভাগ’ স্লোগানে মিছিলে হাঁটলেন অশোক

বিজেপি-র সভায় ওঠা স্লোগান শোনা গেল সিপিএম নেতাদের মুখে! কলকাতায় বিজেপি-র সভায় প্রথম স্লোগান উঠেছিল, ‘ভাগ, মমতা ভাগ’। মঙ্গলবার শিলিগুড়ির হিলকার্ট রোডে একই স্লোগান শোনা গেল প্রাক্তন পুরমন্ত্রী তথা সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের গলায়। ছোট-বড় নেতা-কর্মীরাও সাড়া দিলেন ‘‘ভাগ, মমতা ভাগ।’’

শিলিগুড়ির হিলকার্ট রোডে বামেদের মিছিল। ছবি: বিশ্বরূপ বসাক

শিলিগুড়ির হিলকার্ট রোডে বামেদের মিছিল। ছবি: বিশ্বরূপ বসাক

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৪ ০৩:১১
Share: Save:

বিজেপি-র সভায় ওঠা স্লোগান শোনা গেল সিপিএম নেতাদের মুখে!

কলকাতায় বিজেপি-র সভায় প্রথম স্লোগান উঠেছিল, ‘ভাগ, মমতা ভাগ’। মঙ্গলবার শিলিগুড়ির হিলকার্ট রোডে একই স্লোগান শোনা গেল প্রাক্তন পুরমন্ত্রী তথা সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের গলায়। ছোট-বড় নেতা-কর্মীরাও সাড়া দিলেন ‘‘ভাগ, মমতা ভাগ।’’

সারদা-কাণ্ডে ‘মুখ্যমন্ত্রীকে জেরা করতে হবে, তাঁকে গ্রেফতার করতে হবে’ জাতীয় স্লোগানও উঠেছে মিছিলে। তবে তুলনায় কম।

বিজেপি-র এই স্লোগানে দৌড়বীর মিলখা সিংহের জীবন-আশ্রিত সিনেমার নামের ছায়া স্পষ্ট। ঘটনাচক্রে সোমবার, শিলিগুড়ি কার্নিভ্যাল শুরুর দিনে প্রধান অতিথি মিলখা নরেন্দ্র মোদীকে ‘দৃষ্টান্ত’ হিসেবে তুলে ধরেন তৃণমূলের দুই মন্ত্রী গৌতম দেব ও ফিরহাদ হাকিমের সামনে। মন্ত্রীদের চোখমুখ দেখে তৃণমূলের নেতা-কর্মীরা বলতে শুরু করেন, “মদনদা (মন্ত্রী মদন মিত্র) যখন হাজতে, তখন প্রতিবাদ-মিছিল না করে লোকজনকে ডেকে এনে ফুল দিয়ে মোদীজির প্রশংসা শুনতে হল। এই বাকি ছিল!’’

সেই প্রেক্ষিতেই কি বিজেপি-র স্লোগান এ বার বাম-জবানে? মুচকি হেসে অশোকবাবু বলেন “মিলখা-পর্বটা মজাদার।” পরে তাঁর সংযোজন: “এ দিন মিছিলে এত ভিড় (সিপিএমের দাবি অন্তত পাঁচ হাজার, পুলিশের হিসেবে ১২০০-১৫০০) হয়েছে। রাস্তা থেকে মানুষ স্বতঃস্ফূর্ত ভাবে মিছিলে এসেছেন। এতেই বোঝা যাচ্ছে, রাজ্য সরকারের বিরুদ্ধে কতটা জনমত তৈরি হয়েছে।”

ঘটনা জেনে বিজেপি-র দার্জিলিং জেলা সভাপতি রথীন বসু বলেন, “ভালই তো। আমাদের তোলা দাবির গুরুত্ব এখন অন্যেরাও বুঝতে পারছেন।” পক্ষান্তরে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী তথা দার্জিলিং জেলা তৃণমূল সভাপতি গৌতম দেব বলেন, “বামেরা যত বিজেপি-র সুরে কথা বলবেততই দুই দলের চক্রান্ত সামনে আসবে।”

সিপিএমের একটি সূত্রের অবশ্য ব্যাখ্যা, শিলিগুড়িতে আসন্ন পুর-ভোটের সময়ে তৃণমূল-বিরোধী ভোট একত্রিত করতে আগ্রহী বিজেপি। বিজেপি-কে মাঠ ছাড়বেন না বলে এই স্লোগান তুলে সুর চড়ালেন অশোকবাবু।

বামেদের এ দিন মিছিল করার অনুমতি পুলিশ দেয়নি। কিন্তু মহানন্দা সেতু থেকে হিলকার্ট রোড হয়ে শিলিগুড়ি পুরসভা পর্যন্ত মিছিলকে আগাগোড়া নিরাপত্তা দেয় তারা। পরে পুলিশ জানিয়েছে, অনুমতি ছাড়া মিছিল করায় বাম নেতাদের বিরুদ্ধে মামলা করা হবে। মিছিলে হাজির সিপিএমের সদ্য মনোনীত দার্জিলিং জেলা সম্পাদক জীবেশ সরকার বলেন, “সরকার কাছে মিছিলের অনুমতি চাইলে, দেবে না। আবার মামলার হুমকিও দেবে? এমন দ্বিচারিতা মানুষ বরদাস্ত করবেন না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE