Advertisement
২৬ এপ্রিল ২০২৪

সাইবার অপরাধের তদন্ত সহজ করতে পুলিশের হাতে বাংলা বই

দৃশ্য ১। রাজ্যের একটি পুলিশ কমিশনারেটের গোয়েন্দা দফতর। হঠাত্‌ই দিশেহারা ভাবে পুলিশকর্তার ঘরে ঢুকলেন এক বয়স্ক এএসআই। বললেন, “স্যার, কম্পিউটারের এই মামলায় কী লিখতে হবে, বুঝতে পারছি না। একটু বলে দেবেন প্লিজ।”

কুন্তক চট্টোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৪ ০৩:৩৯
Share: Save:

দৃশ্য ১। রাজ্যের একটি পুলিশ কমিশনারেটের গোয়েন্দা দফতর। হঠাত্‌ই দিশেহারা ভাবে পুলিশকর্তার ঘরে ঢুকলেন এক বয়স্ক এএসআই। বললেন, “স্যার, কম্পিউটারের এই মামলায় কী লিখতে হবে, বুঝতে পারছি না। একটু বলে দেবেন প্লিজ।”

দৃশ্য ২। খোদ ভবানীভবনে সিআইডি-র সদর দফতর। সাইবার মামলার লেখালেখি করতে গিয়ে শীতকালেও ঘামছেন এক বয়স্ক সাব-ইনস্পেক্টর। নিজের মনেই বিড়বিড় করছেন, “এত দিন যে আইন পড়েছি, তার বেশির ভাগই কাজে লাগছে না। কী যে করি!”

দৃশ্যগুলি নেহাতই উদাহরণ নয়। বরং পুলিশের নিত্য দিনের কাজে একটা বড় সমস্যার ইঙ্গিত বয়ে চলেছে। পুলিশই বলছে, রাজ্যে দিনের পর দিন সাইবার অপরাধ বাড়ছে। কিন্তু তার তদন্ত করতে গিয়ে সমস্যায় পড়ছেন অফিসারেরা। এবং অনেক ক্ষেত্রেই সেটা হয়ে যাচ্ছে ভাষাগত সমস্যা!

কেন? বিষয়টি স্পষ্ট করলেন দীর্ঘ দিন সিআইডিতে কাজ করা এক অফিসার। তিনি বললেন, “সাইবার অপরাধের তদন্ত আর পাঁচটা অপরাধের মতো (খুন, ডাকাতি, চুরি) নয়। এর আইনও আলাদা। ফলে কাজ করতে গিয়ে সাধারণ সাব-ইনস্পেক্টর কিংবা অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টরদের নতুন করে আইন শিখতে হচ্ছে।

“এই আইনে অনেক ইংরেজি ও টেকনিক্যাল শব্দ থাকে। ফলে বয়স্ক অফিসারদের শিখতে সমস্যা হচ্ছে।” পুলিশকর্তাদের একাংশ মনে করেন, বাংলায় বই থাকলে সাইবার অপরাধ সম্পর্কে বেশি সড়গড় হতে পারেন বয়স্ক অফিসারেরা।

প্রায় একই মত রাজ্য ও কেন্দ্রীয় পুলিশের সাইবার আইনের শিক্ষক বিভাস চট্টোপাধ্যায়েরও। নববর্ষের দিন তাঁর বাংলায় লেখা সাইবার আইনের বইটি প্রকাশিত হলেও সেটি বাজারে আসতে এখনও দেরি আছে। আগে একই নামে একটি ইংরেজি বইও লিখেছেন এই আইনজীবী। “এ পর্যন্ত বাংলায় সাইবার আইনের বই প্রকাশিত হয়নি”বলছেন বিভাসবাবু। একই মত পুলিশেরও।

পুলিশের একাংশের অবশ্য বক্তব্য, সাইবার আইন অনুযায়ী, ইনস্পেক্টর পদের নীচে কোনও অফিসার তদন্তকারী হতে পারেন না। পাশাপাশি, সাব-ইনস্পেক্টর পদের অফিসারেরাও যথেষ্ট শিক্ষিত। তা হলে ভাষা সমস্যা হচ্ছে কেন?

পুলিশের একাংশ বলছে, সাইবার অপরাধে ইনস্পেক্টরেরা খাতায় কলমে তদন্তকারী অফিসার হলেও অনেক ক্ষেত্রেই এসআই কিংবা এএসআইরা তদন্তের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে থাকেন। কলকাতা পুলিশের সাইবার অপরাধ শাখায় দশটি ইনস্পেক্টর পদ রয়েছে। তার মধ্যে ছ’সাতটি পদে অফিসার রয়েছেন। ফলে সেখানে এতটা সমস্যা নেই। কিন্তু সিআইডি বা জেলা পুলিশের এই সমস্যাটা অনেক বেশি।

জেলা পুলিশের একটি সূত্র বলছে, রাজ্য পুলিশে ইনস্পেক্টর পদ ফাঁকা। তার উপরে অনেকেই পদোন্নতি পেয়ে এসআই বা এএসআই হয়েছেন। রাজ্যের একটি কমিশনারেটের এক পুলিশকর্তা বলছেন, “পদোন্নতি পাওয়া অফিসারদের অনেকেই বয়স্ক। ফলে এই আধুনিক অপরাধের তাত্ত্বিক ভাষা ইংরেজিতে বুঝতে সমস্যা হয় তাঁদের।” সেই জায়গায় দাঁড়িয়ে বাংলায় লেখা বই অনেকটাই কাজে আসবে বলে মনে করছেন তিনি। সিআইডির সাইবার শাখায় কর্মরত এক অফিসার বলেন, “অনেক সময়েই অনভিজ্ঞ অফিসারদের আইনের বঙ্গানুবাদ করে দিতে হয়। বাংলায় বই থাকলে তাঁরা সহজেই বুঝতে পারবেন।”

আঞ্চলিক ভাষায় সাইবার আইনের বই যে প্রয়োজন, সেন্ট্রাল ডিটেক্টিভ ট্রেনিং স্কুলে (সিডিটিএস) অন্যান্য রাজ্যের গোয়েন্দাদের প্রশিক্ষণ দিতে গিয়ে, তা টের পেয়েছেন বিভাসবাবুও। বস্তুত, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সংস্থা, সিডিটিএস-এ হিন্দি অথবা ইংরেজি মাধ্যমে পড়াশোনা করতে হয়। বিভাসবাবু বললেন, “রাজ্যের বিভিন্ন প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রে পড়াতে গিয়ে উচ্চশিক্ষিত অফিসারদের কাছ থেকেও বাংলায় বই লেখার আবদার শুনেছি।”

তবে সাইবার বিশেষজ্ঞ পুলিশ ও আইনজীবীদের একাংশ অবশ্য বলছেন, সাইবার আইন শুধু সাইবার অপরাধেই সীমাবদ্ধ থাকবে না। বরং আগামী দিনে খুন, ডাকাতি বা অপহরণের মতো ঘটনাতেও এর প্রয়োজন পড়বে। এক বিশেষজ্ঞের কথায়, “অপরাধীরাও মোবাইল, ইন্টারনেট ব্যবহার করছে। ফলে তদন্তের স্বার্থে তাদের মোবাইল, কম্পিউটার ঘাঁটতে হবে। তখনই প্রয়োজন হবে সাইবার আইনের।” শুধু তাই নয়, আমজনতার মধ্যেও সাইবার আইন নিয়ে সচেতনতা বাড়ানো প্রয়োজন।

এক মত বিভাসবাবুও। তার প্রতিফলন ঘটেছে বইয়ের সূচিপত্রেও। ই-কমার্স, নেট ব্যাঙ্কিং বা মোবাইল, ইন্টারনেট ও কম্পিউটারের ব্যবহার নিয়ে লিখেছেন তিনি। “এগুলি সচেতনতার জন্যই। ভাষার পাশাপাশি বিষয়গুলি সহজ করার চেষ্টা করেছি” বলছেন এই আইনজীবী।

এক পুলিশকর্তা বলেন, “এই আইনটা অনেকটা প্রিভেনশন ইজ বেটার দ্যান কিওরের দর্শনে তৈরি। তাই সচেতনতা যদি বাড়াতে হয় তা হলে আইনের প্রাথমিক পাঠটা জানতেই হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cyber crime kuntak chattopadhay kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE