পঞ্চায়েত ভোটকে পাখির চোখ করে এখন থেকেই গ্রামে গ্রামে প্রচার শুরু করার বার্তা দিলেন কিষান ক্ষেতমজুর তৃণমূল কংগ্রেসের রাজ্য সভাপতি বেচারাম মান্না।

শনিবার মালদহের গাজোলে সংগঠনের জেলা কমিটির বর্ধিত সভা করেন তিনি। সেখানেই বেচারামবাবু বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্যে যে উন্নয়ন হয়েছে সেই সাফল্যের পরিসংখ্যানই প্রচারে গিয়ে মানুষের কাছে তুলে ধরতে হবে।’’ নোটবন্দি থেকে শুরু করে জিএসটি চালু নিয়ে কেন্দ্র্রের বিজেপি সরকারের বিরুদ্ধে সমালোচনায় সরব হন। কেন্দ্র বিরোধী আন্দোলন গড়তে জেলায় জেলায় কৃষক সমাবেশ করা হবে বলেও তিনি ঘোষণা করেন।

শনিবার দুপুরে গাজোলের অন্নদাশংকর সদনে কিষান ক্ষেতমজুর তৃণমূল কংগ্রেসের মালদহ জেলা কমিটির বর্ধিত সভা ছিল। সংগঠন সূত্রে জানা গিয়েছে, জেলার ১৪৬ টি পঞ্চায়েতের মধ্যে প্রতিটি পঞ্চায়েত থেকে চার জন করে প্রতিনিধিকে নিয়ে এই সভা হয়। সভায় ছিলেন সংগঠনের রাজ্য সভাপতি, বিধায়ক বেচারাম মান্না ছাড়াও সংগঠনের সম্পাদক অসীম শিকদার, প্রাক্তন মন্ত্রী কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী, গাজোলের বিধায়ক দিপালী বিশ্বাস ও সংগঠনের জেলা সভাপতি রঞ্জন সিংহ। বক্তব্য রাখতে গিয়ে বেচারামবাবু বলেন, ‘‘রাজ্য তো বটেই, মালদহ জেলাতেও পঞ্চায়েত ভোট এখন আমাদের পাখির চোখ। এখন থেকেই পঞ্চায়েত ভোটের প্রচার শুরু করে দিতে হবে। এই রাজ্যে মুখ্যমন্ত্রীর হাত ধরে উন্নয়নের জোয়ার বইছে। কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ সহ সমস্ত ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে। সেই উন্নয়নের কথা মানুষকে বাড়ি বাড়ি গিয়ে বোঝাতে হবে।’’

তিনি জানান, মালদহ জেলাতে আরও উন্নয়ন করতে গেলে পঞ্চায়েতে যে তৃণমূলকে শক্তিশালী করতে হবে, এ কথা মানুষকে বোঝাতে হবে। কৃষকদের স্বার্থে এই রাজ্য সরকার যে সমস্ত প্রকল্প হাতে নিয়েছে সে গুলিও সমস্ত কৃষককে বোঝাতে হবে। গ্রামে গ্রামে ঘুরে সমস্ত কৃষককে তৃণমূল কংগ্রেসের ছাতার তলায় নিয়ে আসতে এখন থেকেই মাঠে নামার পরামর্শ দেন তিনি। এ দিকে বিজেপিকে আক্রমণ করে তিনি বলেন, ‘‘কেন্দ্রে নরেন্দ্র মোদীর নেতৃত্বে একটি জনবিরোধী সরকার চলছে। নোটবন্দি থেকে শুরু করে জিএসটি চালু করায় সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে। ২০১৯ সালে মোদী সরকার যাতে কোনওভাবেই ক্ষমতায় না আসে সে জন্য এখন থেকেই লড়াই চালিয়ে যেতে হবে।’’

কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে জেহাদ করতে রাজ্যের প্রতিটি জেলায় কৃষক সমাবেশ করা হবে। মালদহ জেলাতে ৪ ডিসেম্বর সেই সমাবেশ হবে। তবে মালদহের সমাবেশ কোথায় হবে সে কথা এ দিন তিনি জানাননি।