ঝাড়খণ্ডে এখনও চলছে প্রবল বৃষ্টি। বিভিন্ন জলাধার থেকে জল ছাড়া হচ্ছে। ডুবছে বাংলার বিভিন্ন এলাকা। মুখ্যমন্ত্রী অসন্তোষ প্রকাশ করেছেন প্রতিবেশী রাজ্যটির বিরুদ্ধে। বিরোধী বামেদের প্রশ্ন, ২০০০ সালেও তো ঝাড়খণ্ড থেকে আসা জলেই ভেসেছিল বাংলা। তখন কেন এ রাজ্যের সরকারের দিকে আঙুল তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়?
নিজস্ব প্রতিবেদন
২৬ জুলাই, ২০১৭
Flood
নিজস্ব প্রতিবেদন
দামোদরে জল বাড়ছে শুনে দুঃশ্চিন্তা নিয়েই মঙ্গলবার রাতে ওঁরা ঘুমাতে গিয়েছিলেন। বুধবার ভোরে দামোদরের ভয়ঙ্কর রূপ দেখেই বুঝেছিলেন গ্রামে জল ঢুকতে আর দেরি নেই। সেটাই হল। বেলা গড়়াতেই পাড় ছাপিয়ে দামোদরের জল লাগোয়া বাঁকুড়া জেলার বিভিন্ন গ্রামে হু হু করে ঢুকতে শুরু করে।
২৬ জুলাই, ২০১৭
Mamata & Rajnath
নিজস্ব সংবাদদাতা
ভারতের পূর্ব সীমান্তে বিদেশি শক্তি সক্রিয় হয়ে উঠেছে— এ নিয়ে সম্প্রতি সরব হন মমতা। নবান্নের মতে, গত কয়েক বছরে নেপালে চিনের তৎপরতা অনেক বেড়েছে। যার প্রভাব পড়ছে দার্জিলিঙেও।
২৬ জুলাই, ২০১৭
Sovan Chatterjee
নিজস্ব সংবাদদাতা
চিঠি দিয়ে গোয়েন্দা সংস্থাকে মেয়র জানিয়েছেন, নিম্নচাপের জন্য দিন কয়েক ধরে টানা বৃষ্টিতে কলকাতার বেশ কিছু এলাকা জলমগ্ন। শহরের নিকাশি ব্যবস্থা ভাল নয়।
২৬ জুলাই, ২০১৭
Narada Case
সুনন্দ ঘোষ ও জগন্নাথ চট্টোপাধ্যায়
বাবা-মা, ভাই-বোন, স্বামী-স্ত্রী ও ছেলে-মেয়ে— প্রাথমিক ভাবে এঁদেরই নিকটাত্মীয় বলা হয়। কিন্তু তার বাইরেও যে আত্মীয়রা রয়েছেন, প্রয়োজনে তাঁদের সম্পত্তির হিসেবও দেখতে চাইছেন তদন্তকারীরা।
২৬ জুলাই, ২০১৭
Flood
নিজস্ব প্রতিবেদন
পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বৃষ্টি হয়েই চলেছে, তার সঙ্গে যোগ হয়েছে অজয়, দামোদর, ময়ূরাক্ষী, কংসাবতী, দ্বারকেশ্বরের উৎসমুখে প্রবল বৃষ্টি। তার জেরে দুই মেদিনীপুর, বীরভূম, বাঁকুড়ার সামগ্রিক জলবন্দি পরিস্থিতির অবনতি হয়েছে।
২৬ জুলাই, ২০১৭
West Bengal Police
দেবজিৎ ভট্টাচার্য
কীসের কোটা? ওসি বললেন, ‘‘শান্তি কমিটির।’’ নবান্নের নির্দেশ, রাজ্যের সমস্ত থানা এলাকায় নূন্যতম ২০ জনকে নিয়ে বুথওয়াড়ি শান্তি কমিটি বানাতে হবে ওসিদের।
২৬ জুলাই, ২০১৭
Representative Image
শুভাশিস ঘটক
সিআইডির এক কর্তার কথায়, ‘‘সোমবার ওই যুবকের মোবাইল টাওয়ার লোকেশনে দেখা যায়, সিলভাসা শহরে ওই যুবক ঘুরে বেড়াচ্ছে। ঘন ঘন জায়গা বদলও করছে। তার পরই সিলভাসা থানার সঙ্গে যোগাযোগ করা হয়।’’
২৬ জুলাই, ২০১৭
Representative Image
নিজস্ব সংবাদদাতা
শিক্ষা মহলের অভিযোগ, অকৃতকার্য পড়ুয়া দু’মাস পরে পরীক্ষা দিয়ে পাশ করলেও নতুন ক্লাসের শিক্ষাবর্ষে কম সময় পাবে। সে-ক্ষেত্রে তো তাদের বঞ্চিত করা হবে।
২৬ জুলাই, ২০১৭
Representative Image
নিজস্ব সংবাদদাতা
সদ্য প্রয়াত যশপালের নেতৃত্বে নব্বইয়ের দশকে কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটি খুদে পড়ুয়ারদের কাঁধে ভারী বইয়ের ব্যাগ চাপানোর বিরুদ্ধে মত দিয়েছিল। যশপাল কমিটির রিপোর্ট অনুযায়ী সিবিএসই বোর্ড এই বিষয়ে নিয়ম চালু করেছে।
২৬ জুলাই, ২০১৭
Bimal Gurung
নিজস্ব সংবাদদাতা
বিচারক কুন্দনকুমার কুমাইয়ের নির্দেশের পরে বিমল, আশা বা রোশনের মতো শীর্ষ নেতাদের হাজিরা দেওয়ার বাধ্যবাধকতা রইল না বলেই মনে করছেন আইনজীবীরা। স্বাভাবিক ভাবেই স্বস্তি মোর্চা শিবিরে।
২৬ জুলাই, ২০১৭
Shankha Ghosh
নিজস্ব সংবাদদাতা
ওই প্রতিষ্ঠানের ১২৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে মঙ্গলবার এক অনুষ্ঠানে শঙ্খবাবু বলেন, ‘‘এই দিনটি শুধু এই প্রতিষ্ঠানের গৌরব নয়, গোটা জাতির গৌরব। তবে সেই অর্থে গৌরবচেতনা আমাদের আছে বলে মনে হয় না!’’
২৬ জুলাই, ২০১৭
Bhangar power project
নিজস্ব সংবাদদাতা
ভাঙড়ে বিদ্যুতের গ্রিড নিয়ে আন্দোলনের জেরে কয়েক জন বিক্ষোভকারীর বিরুদ্ধে ইউএপিএ বা বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন প্রয়োগ সংক্রান্ত একটি মামলায় ক্ষোভ প্রকাশ করে বিচারপতি জয়মাল্য বাগচী এ দিন ম্যাজিস্ট্রেটের ওই কাজের সমালোচনা করেন।
২৬ জুলাই, ২০১৭
Mousumi Kayal
অরুণাক্ষ ভট্টাচার্য
সম্প্রতি ফেসবুকের একটি আপত্তিকর পোস্ট নিয়ে গোলমাল বাধে বাদুড়িয়া-বসিরহাটে। যার জেরে উত্তর ২৪ পরগনায় বেশ কিছু দিন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখে প্রশাসন।
২৬ জুলাই, ২০১৭
Fishing
নিজস্ব সংবাদদাতা
সোমবার সন্ধ্যায় দিল্লি যাওয়ার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, ‘‘রাজ্যে এখনও বন্যা পরিস্থিতি হয়নি। আমরা সব দিকে নজর রাখছি। ঝাড়খণ্ড আমাদের না-জানিয়ে জল ছেড়েছে। এ ভাবে বৃষ্টি চললে সমস্যা হবে।’’
২৫ জুলাই, ২০১৭
Nano Factory
জগন্নাথ চট্টোপাধ্যায়
শিল্প উন্নয়ন দফতর সূত্রের খবর, সর্বোচ্চ আদালতের রায় আসার পর রাজ্য সিঙ্গুরের জমি আগের অবস্থায় ফিরিয়ে দিয়েছে। সে জন্য মাটি ভরাট করতে হয়েছে। ভেঙে ফেলা হয়েছে পাঁচিলও। উপড়ে ফেলা হয়েছে জমির ভিতরের ২৫ কিমি পাকা রাস্তা। আর ভাঙা হয়েছে ৬টি শেড।
২৫ জুলাই, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
রাহুল গাঁধী, মমতা বন্দ্যোপাধ্যায় ও বিরোধী দলগুলির শীর্ষনেতারা চাষিদের সঙ্কট নিয়ে দিল্লিতে মোদী সরকারের বিরুদ্ধে জনসভা করার পরিকল্পনা করছেন। অথচ পশ্চিমবঙ্গে কৃষকদের দুর্দশা নিয়ে মমতারই সরকারের বিরুদ্ধে সরব সিপিএম। সেই যুক্তিতে দিল্লিতে বিরোধীদের মঞ্চ থেকে দূরত্ব রাখতে গেলে আবার দলছুট হয়ে পড়ার আশঙ্কা রয়েছে।
২৫ জুলাই, ২০১৭
BJP
নিজস্ব সংবাদদাতা
বিজেপি পাঁচটি সাংগঠনিক ‘রাজ্য’ তৈরি করেছে। যে ভাবে এ দিন নতুন রাজ্য কমিটি ঘোষিত হয়েছে, সে ভাবেই আরও পাঁচটি জোনাল কমিটি তৈরি হবে, যাদের রাজ্যেরই মর্যাদা দেওয়া হবে। পাঁচটি জোন হল- উত্তরবঙ্গ, নবদ্বীপ ক্ষেত্র, কলকাতা ক্ষেত্র, রাঢ় বঙ্গ এবং হাওড়া-হুগলি-মেদিনীপুর।
২৫ জুলাই, ২০১৭
depression
নিজস্ব সংবাদদাতা
মৌসম ভবনের এক কর্তা জানাচ্ছেন, সচরাচর আরব সাগর এবং বঙ্গোপসাগর উপকূলে এই ভাবে একই সঙ্গে একই শক্তির নিম্নচাপ তৈরির নজির বেশ কম। কিন্তু যখন হয়, তখন এই ভাবেই দুই নিম্নচাপের শক্তি বাড়ে এবং সেগুলি দীর্ঘস্থায়ী হয়ে পড়ে। গুজরাত এবং পশ্চিমবঙ্গে যে দুটি নিম্নচাপ এই মুহূর্তে সক্রিয় রয়েছে, সে দু’টিই তৈরি হয়েছে স্থলভূমির উপরে। তাই তারা সমুদ্র থেকে অনেক বেশি জলীয় বাষ্প টেনে নিচ্ছে।
২৫ জুলাই, ২০১৭
Presidency Student
নিজস্ব সংবাদদাতা
বর্ষার এই স্যাঁতসেঁতে পরিবেশে এই পরিস্থিতিতে ক্লাসও করেছেন স্নাতক তৃতীয় বর্ষের ওই ছাত্রী। তাঁর বক্তব্য, ক্যাম্পাসে মেয়েদের কমন রুমে মাত্র একটি ভেন্ডিং মেশিন আছে। কিন্তু সেই মেশিন থেকে যে স্যানিটারি ন্যাপকিন পাওয়া যায় তা খুবই নিম্নমানের। তাই তাঁর এই প্রতিবাদ। যদিও অনেকের মতে প্রতিবাদের ধরনটি তেমন দৃষ্টিনন্দন নয়, ছাত্রীটির পক্ষে স্বাস্থ্যকরও নয়।
২৫ জুলাই, ২০১৭
Film
নিজস্ব সংবাদদাতা
শাসক দলের সঙ্গে টালিগঞ্জের যোগসূত্র রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, তাঁর ভাই তথা কলাকুশলীদের সংগঠন ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান্স অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়া-র কর্তা স্বরূপ বিশ্বাস, প্রযোজক সংগঠন ইম্পা-র (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) সভাপতি প্রযোজক শ্রীকান্ত মোহতা, রাজ্যের তথ্য-সংস্কৃতি প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন প্রমুখ অনেকেই তখন উপস্থিত অনুষ্ঠানে।
২৫ জুলাই, ২০১৭
Sitaram Yechuri and Meira Kumar
পশ্চিমবঙ্গ থেকে সিপিএম তাদের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে ফের রাজ্যসভায় প্রার্থী করলে তাঁকে সমর্থনে কোনও আপত্তি নেই কংগ্রেসের। কিন্তু সিপিএম গোটা বিষয়টি নিয়ে যে ভাবে পা ঘষছে, তাতে জটিলতা বাড়ছে।
২৫ জুলাই, ২০১৭
Manas Bhunia
নিজস্ব সংবাদদাতা
কেলেঘাই-কপালেশ্বরী খ্যাত সেই মানস ভুঁইয়ার বিধানসভার ইনিংসে যবনিকা পড়ে গেল সোমবার। তৃণমূলের হয়ে রাজ্যসভার প্রার্থী হিসাবে মনোনয়ন পেশ করবেন বলে শেষ পর্যন্ত কংগ্রেসের বিধায়ক-পদ ছেড়ে দিলেন তিনি। ঘটনাচক্রে, এমন দিনে মানসবাবুর বিধায়ক জীবনে ইতি পড়ল, যে দিন রাষ্ট্রপতি ভবনে শেষ রাত কাটালেন প্রণব মুখোপাধ্যায়! অর্থমন্ত্রী হিসাবে যিনি কেলেঘাই-কপালেশ্বরীর প্রকল্পে বরাদ্দ ঘোষণা করেছিলেন।
২৫ জুলাই, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব প্রতিবেদন
পুরুলিয়া থেকে আসা ওই দু’জন সুচান সিং মুড়া (৩০) এবং সুন্দরী সিং সর্দারকে (২৫) সোমবার সারা দিন ধরে জেরা করেছেন অফিসারেরা। সুচান নিজেকে মাওবাদীদের অযোধ্যা স্কোয়াডের সদস্য বলে দাবি করেন। তাঁর কাছ থেকে একটি ওয়ান শটার বন্দুকও মিলেছে। পুরুলিয়ার পুলিশ সুপার জয় বিশ্বাস জানিয়েছেন, এই দু’জনের সঙ্গে কোনও মাওবাদী যোগাযোগ পাওয়া যায়নি।
২৫ জুলাই, ২০১৭
Bimal Gurung
নিজস্ব প্রতিবেদন
মোর্চা নেতারা অবশ্য আদালতের কাছে তামাঙ্গ হত্যা মামলা অন্য রাজ্যে স্থানান্তরিত করার আবেদন জানিয়েছেন। রোশন গিরি ও পেম্বা ওলা শুক্রবার সুপ্রিম কোর্টে এই আবেদন করেন।
২৫ জুলাই, ২০১৭
Accused Husband
নিজস্ব সংবাদদাতা
১৯ জুলাই কাটোয়ায় একটি দিঘির পাশে মেলে আবাসনপাড়ার বধূ মহুয়া ঘোষের (২৮) দেহ। দু’দিন পরে ঘটনায় জড়িত অভিযোগে ধরা হয় তাঁর স্বামী, স্কুলশিক্ষক উজ্জ্বলভাস্কর ঘোষ ও তাঁর মা ছবিরানিদেবীকে। সোমবার দুপুরে কাটোয়ার জামাইপাড়া থেকে আজাদ শেখ ও জাকির হোসেন নামে দুই পুরনো দুষ্কৃতীকে ধরে পুলিশ।
২৫ জুলাই, ২০১৭
Shamik Bhattacharjee
নিজস্ব সংবাদদাতা
জেরা পর্বের পর বেরিয়ে শমীক জানান, যে অফিস থেকে এই কর্মকাণ্ড হয়েছে সেটা এক সময় তাঁর বিধায়ক অফিস ছিল। সে বিষয়ে তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল। কিন্তু এই কাণ্ড যখন হয়েছে বলে অভিযোগ, সে সময় তিনি বিধায়ক ছিলেন না। দলের কেউ এ সবের সঙ্গে জড়িত নন।
২৫ জুলাই, ২০১৭
Kolkata High Court
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানায়, পাহাড়ের বিভিন্ন স্কুলে বাংলা ভাষাকে আবশ্যিক করা হবে— এই আশঙ্কায় ও তার প্রতিবাদে গোর্খা জনমুক্তি মোর্চা গত ২৭ এপ্রিল ভানুভবনে এক অনুষ্ঠানের আয়োজন করেন। অভিযোগ, ওই অনুষ্ঠানে জাতি বিদ্বেষমূলক বক্তব্য পেশ করেন ওই প্রশাসক।
২৫ জুলাই, ২০১৭
Dilip Ghosh
নিজস্ব সংবাদদাতা
অভিষেকের আইনজীবী সঞ্জয় বসু জানান, তাঁর মক্কেল বা তাঁর আত্মীয়-পরিজনদের উদ্দেশে মন্তব্য নিয়ে বিচারপতি সেন গত ১৯ জুন দিলীপবাবুকে যে-নির্দেশ দেন, তা প্রত্যাহারের আর্জি জানিয়ে ওই বিজেপি নেতা হাইকোর্টের দ্বারস্থ হন। বিচারপতি সেন এ দিন সেই আবেদনটাই নাকচ করে দিয়েছেন।
২৫ জুলাই, ২০১৭
kulti wagon factory
সুশান্ত বণিক
কারখানার জেনারেল ম্যানেজার সুশান্ত ভট্টাচার্য বলেন, ‘‘আগামী নভেম্বরের মধ্যে আমাদের ৪১৫টি নতুন ওয়াগন তৈরি করতে হবে। ১৬৫টি পুরনো ওয়াগন মেরামত করতে হবে। এমন চললে সময়ে সে কাজ শেষ করা সম্ভব নয়।’’
২৫ জুলাই, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
সোমবার সকালে কালীঘাট থানার পুলিশ তাঁদের আটক করে। ধৃতদের কাছ থেকে একটি আগ্নেয়াস্ত্র ও দু’রাউন্ড গুলি উদ্ধার হয়েছে।
২৪ জুলাই, ২০১৭
Rain
নিজস্ব সংবাদদাতা
টানা বৃষ্টিতে কলকাতার হাল ইতিমধ্যেই খারাপ হতে শুরু করেছে। জলমগ্ন হয়ে পড়েছে শহরের বিস্তীর্ণ অঞ্চল। বন্দর এলাকার ভূকৈলাশ রোড থেকে শুরু করে মধ্য কলকাতার মহাত্মা গাঁধী রোড, সেন্ট্রাল অ্যাভিনিউয়ের কোনও কোনও অংশ রীতিমতো নদীর চেহারা
২৪ জুলাই, ২০১৭
Lock Gate
নিজস্ব সংবাদদাতা
যা হয়েছে, তার উপরে আরও ভারী বর্ষণের পূর্বাভাসেই বিপদের গন্ধ পাচ্ছে সেচ দফতর। আবহাওয়া দফতর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে একটি শক্তিশালী ঘূর্ণাবর্ত রয়েছে। টানা বৃষ্টির পিছনে আছে তারই কারিকুরি।
২৪ জুলাই, ২০১৭
Buddhadeb Bhattacharjee-Sujan Chakraborty
সন্দীপন চক্রবর্তী ও অত্রি মিত্র
লোকাল ও জোনাল কমিটি ভেঙে মিশিয়ে দিয়ে এখন নতুন এরিয়া কমিটি তৈরি হচ্ছে সিপিএমে। সারা রাজ্য জুড়েই এরিয়া কমিটির গঠনের আগে তৈরি হচ্ছে প্রস্তুতি কমিটি।
২৪ জুলাই, ২০১৭
Bimal Gurung
নিজস্ব সংবাদদাতা
সিবিআই সূত্রের খবর, রবিবার সকালে দার্জিলিঙে গুরুঙ্গ, রোশন, বিনয় তামাঙ্গ-সহ একাধিক নেতার বাড়িতে গিয়েও তাঁদের দেখা পাননি অফিসারেরা। সিবিআই সূত্রের খবর, এ অবস্থায় সমস্ত অভিযুক্তকে হাজির করাতে আদালতের কাছে সময় চাওয়া হতে পারে।
২৪ জুলাই, ২০১৭
Morcha supporters
কিশোর সাহা
নির্বিরোধী নর্দেন তাঁর প্রতিবেশীদেরও প্রিয় ছিলেন। তাঁকে দেখতে তাঁর এক পড়শি ৩৫ কিলোমিটার হেঁটে ১০ ঘণ্টা পাড়ি দিয়ে শিলিগুড়িতে চলে এসেছিলেন। বন্‌ধ চলতে থাকায় গত সপ্তাহে তিনি প্রথমে শিলিগুড়িতে আসার উপায় খুঁজে পাননি। তাই শুরুতে হেঁটে পশুপতি বাজারে যান।
২৪ জুলাই, ২০১৭
Students
নিজস্ব সংবাদদাতা
শংসাপত্রে কলেজের নাম রাখার ব্যাপারে ২১ মার্চ সব বিশ্ববিদ্যালয়কে চিঠি পাঠায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গত শনিবার কলকাতায় ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে বিষয়টি তোলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর।
২৪ জুলাই, ২০১৭
Accused Husband
নিজস্ব সংবাদদাতা
কাটোয়ার আবাসনপাড়ার উজ্জ্বলের ও তাঁর মা ছবিরানি ঘোষকে শনিবার গ্রেফতার করেছিল পুলিশ। রবিবার কাটোয়া আদালত উজ্জ্বলকে সাত দিন পুলিশি হেফাজত ও তাঁর মাকে সাত দিন জেল-হাজতে রাখার নির্দেশ দেয়। পুলিশের দাবি, জেরায় উজ্জ্বল দু’জন ‘সুপারি কিলার’-এর কথা জানান।
২৪ জুলাই, ২০১৭
আরও খবর