Advertisement
২৭ এপ্রিল ২০২৪

খেল খেল মে

জেন Y-এর কাছে অনলাইন মুভি-গেমস-এর জনপ্রিয়তা তুঙ্গে। কিন্তু গেমসগুলোর ভবিষ্যত্‌ কি হল থেকে ছবি নেমে যাওয়ার পরেই শেষ? খোঁজ নিলেন অদিতি ভাদুড়ি।‘ধুম থ্রি’, ‘রেস’, ‘কুরবানি’ বা ‘আনফেথুল’ ছবিগুলো কখনও না কখনও হলে বা ল্যাপটপে নিশ্চয়ই দেখেছেন! কিন্তু এদের উপর যে অনলাইন গেমসগুলো রয়েছে, সেগুলো খেলেছেন কখনও? এখন সিনেমা রিলিজের আগেই শুরু হয়ে যায় হাজারো প্রোমোশনাল ইভেন্ট। অনলাইন বিভিন্ন গেমসও সেই প্রচারের যথেষ্ট গুরুত্বপূর্ণ অংশ। বক্স অফিসের বাজার ধরতেও এই গেমসগুলোকে গুরুত্বপূর্ণ টুল হিসেবে ব্যবহার করছেন ছবি-নির্মাতারা।

‘কৃষ থ্রি’ এবং ‘সিংঘম রিটার্নস’

‘কৃষ থ্রি’ এবং ‘সিংঘম রিটার্নস’

শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৪ ০০:৫৯
Share: Save:

‘ধুম থ্রি’, ‘রেস’, ‘কুরবানি’ বা ‘আনফেথুল’ ছবিগুলো কখনও না কখনও হলে বা ল্যাপটপে নিশ্চয়ই দেখেছেন! কিন্তু এদের উপর যে অনলাইন গেমসগুলো রয়েছে, সেগুলো খেলেছেন কখনও?

এখন সিনেমা রিলিজের আগেই শুরু হয়ে যায় হাজারো প্রোমোশনাল ইভেন্ট। অনলাইন বিভিন্ন গেমসও সেই প্রচারের যথেষ্ট গুরুত্বপূর্ণ অংশ। বক্স অফিসের বাজার ধরতেও এই গেমসগুলোকে গুরুত্বপূর্ণ টুল হিসেবে ব্যবহার করছেন ছবি-নির্মাতারা।

কিন্তু প্রশ্ন হল সিনেমার বক্স অফিস ভবিষ্যতের সঙ্গে এই গেমসগুলোর ভবিষ্যত্‌ কতটা জড়িয়ে? হল থেকে ছবি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে কি এই সব গেমসের জনপ্রিয়তা তলানিতে ঠেকে? না ঠিক উল্টোটাই ঘটে?

লেডি ব্রেবোর্ন কলেজের শ্রীপর্ণা ‘ধুম থ্রি’ অনলাইন গেমের ফ্যান। “শিকাগো নদীর বুক চিরে দ্রুতগতির স্পিড বোটে ছুটে চলেছে সাহির। পিছনে তাড়া করে আসছে সিক্রেট ব্রাঞ্চ পুলিশ অফিসারেরা। আর আমি সাহিরকে এগিয়ে যেতে সাহায্য করছি। ভাবুন তো! গেমটা আমাকে পাগল করে দেয়,” উত্তেজিত শোনায় শ্রীপর্ণাকে।

সদ্য মুক্তিপ্রাপ্ত ‘সিংঘম রিটানর্স’ ছবির অফিশিয়াল অনলাইন গেম এখন খেলতে পারবেন আপনার স্মার্টফোনেও। সাজিদ খান পরিচালিত ‘হামশকলস’ ছবিটি রিলিজ হয়েছে কিছু দিন হল। রিলিজের আগেই সিনেমা নির্মাতারা ছবিটির ফেসবুক অফিশিয়াল পেজ-এ ‘স্ন্যাপ দ্য হামশকলস’ নামের গেম চালু করে দিয়েছিলেন ফ্যানেদের জন্য। ছবি হিট না হলেও গেমটা কিন্তু বেশ সাড়া ফেলে দিয়েছে ফ্যানেদের মধ্যে।

অনলাইন গেমসগুলো খেলতে আপনাকে এদের অফিসিয়াল ফেসবুক পেজে বা লিঙ্কে গিয়ে সেই গেম লাইক করতে হবে ট্যাবে। সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তাকে পুরোপুরি কাজে লাগিয়ে ব্যবসায়িক লাভ করাটাই এই সব অনলাইন মুভি গেমস চালু করার মূল উদ্দেশ্য।

লক্ষ করার মতো বিষয় এই গেমগুলো শুধু যে ফিল্ম রিলিজ হওয়ার সময় বা তার আগে জনপ্রিয় হচ্ছে, তা নয়। এই যেমন ২০০৯ সালে রিলিজ হওয়া সেফ-করিনা অভিনীত ‘কুরবানি’। বক্স অফিসে ছবিটা খুব একটা জনপ্রিয়তা না পেলেও অনলাইন গেমসে এই ছবির জনপ্রিয়তা সাঙ্ঘাতিক। শহরে বিভিন্ন জায়গায় বোম লাগানো আছে। সেই বোমগুলোকে ডিফিউজ করে শহরবাসীকে বাঁচাবেন নায়ক সইফ। আপনাকে সেই লক্ষে সইফকে সাহায্য করতে হবে। আপনার দক্ষতার মাত্রা অনুযায়ী নির্ধারিত হবে স্কোর।

কিন্তু ঠিক কত জন খেলছেন এই গেমসগুলো? বা খেলা নিয়ে তাদের বক্তব্যই বা কী!

ফিউচার ফাউন্ডেশন স্কুলের সম্প্রীতির খুব পছন্দের সোয়াইপ বা ম্যাচ দ্য প্লেসেস গেমগুলো। “আশিকি ২-এ ম্যাচ দ্য পার্টস গেমটা আমার খুব খেলতে ভাল্লাগে। সোয়াইপ গেমটাও খুব এনজয় করি,” বেশ উত্তেজিত হয়ে বলে ক্লাস নাইনের সম্প্রীতি। কলেজপড়ুয়া নীলাঙ্কুর, দেবলীনা বা রিয়াও অনলাইন মুভি গেম যথেষ্ট উপভোগ করেন। “‘নৌটঙ্কি শালা’-র একটা মজার অনলাইন গেম আছে। নায়ক রাম প্রেমিকা নন্দিনীকে তার পছন্দের গিফ্ট পাঠাবে। রাপুনজেলের মতো নন্দিনী একটা ব্যালকনিতে দাঁড়িয়ে। উপহারগুলো হাওয়ায় ভেসে ভেসে যাবে নন্দিনীর কাছে। আপনার কাজ হবে রামকে ওই উপহারগুলো নন্দিনীর কাছে পাঠাতে সাহায্য করা। আমি গেমটা খুব খেলি,” বলেন দেবলীনা। গ্রাফিক্সের নানান কারিকুরি থাকায় গেমসগুলো খেলেও যথেষ্ট মজা পাওয়া যায়।

শুধু ছবির চরিত্রদের লক্ষ্যপূরণে সাহায্য করাই নয়, গেমসগুলো আরও নানা ধরনের হয়। আপনি হয়তো হিন্দি সিনেমার খুব বড় ফ্যান। বা ভারতীয় সিনেমা সম্পর্কেও আপনার যথেষ্ট জ্ঞান। কাজেই আপনাকে যদি জিজ্ঞেস করা হয় ক্যাটরিনা কইফ কোন সিনেমায় এক প্রভাবশালী জননেত্রীর চরিত্র করেছিলেন বা ‘মাদার ইন্ডিয়া’ ছবির মুখ্য চরিত্রে কারা ছিলেন, না ভেবেই উত্তর দিতে পারবেন তো? সে কারণেই এই গেমসগুলোয় খুঁজলেই পাবেন আপনার প্রিয় বলিউড তারকাদের উপর ক্যুইজ। জ্ঞান যাচাই করার এর থেকে ভাল সুযোগ আর কী-ই বা হতে পারে! বা খেলতে পারেন ‘হান্ড্রেড ইয়ার্স অব ইন্ডিয়ান সিনেমা’র উপর ক্যুইজও।

খেলতে খেলতেই দেখবেন সিনেমা কখন যেন আপনার প্যাশনও হয়ে গিয়েছে।

প্লে ইট আপ...

• প্রত্যেকটা গেমসের নির্দিষ্ট লিঙ্ক আছে। ব্রাউজারে সেই লিঙ্ক পেস্ট করলেই খেলাটা খেলতে পারবেন।

• পছন্দসই গেমসগুলো কখনও কখনও সাইট থেকে সরিয়ে নেওয়া হয়। যদিও ফিল্ম হিট হওয়ার সঙ্গে তার কোনও যোগ নেই। গেমসগুলো ডাউনলোড করে স্টোর করে রাখলে এই সমস্যায় ভুগতে হবে না যদিও

• সিনেমা না দেখলেও পছন্দের মুভি গেমস খেলতে গিয়ে চরিত্রদের জেনে নিতে পারেন

• অনেক অ্যাডাল্ট সিনেমার মুভি গেমসের লিঙ্কও কিন্তু পাওয়া যায় নানান সাইটে। বয়স ফেক করে সেই গেমস খেলছে এমন অল্পবয়সিরা কিন্তু সংখ্যায় কম নয়। এই বিষয়টা নিয়ে সতর্ক থাকলে ভাল

• সাহিত্যনির্ভর বিভিন্ন মুভি গেমস অনলাইন গেম সাইটে জনপ্রিয়। বিবিসির জেন আয়ার বা শার্লক টিভি সিরিজ অনুপ্রাণিত অনলাইন গেমসগুলো যেমন বেশ তথ্যসমৃদ্ধ। বইগুলো না পড়ে থাকলেও অনেক জেন-ওয়াই কিন্তু গেমগুলো খেলে নিজেদের সাহিত্যের জ্ঞান ঝালিয়ে নিতে পারেন এখানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

aditi bhaduri online movie games
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE