Advertisement
২৬ এপ্রিল ২০২৪

‘বিছে’ টপকে অ্যাডভান্টেজ ছেত্রী

সুনীল ছেত্রী আর ভাইচুং ভুটিয়া। কে এগিয়ে? আনন্দplus-এর জন্য দু’জনের মার্কশিট বানালেন দেশের সেরা তিন কোচ। পিকে, সুভাষ ভৌমিক, সঞ্জয় সেন। শুনলেন রতন চক্রবর্তীসুনীল ছেত্রী আর ভাইচুং ভুটিয়া। কে এগিয়ে? আনন্দplus-এর জন্য দু’জনের মার্কশিট বানালেন দেশের সেরা তিন কোচ। পিকে, সুভাষ ভৌমিক, সঞ্জয় সেন। শুনলেন রতন চক্রবর্তী

শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৫ ০০:০১
Share: Save:

প্রায় অবসরে চলে যাওয়া ভাইচুংয়ের ক্লাব ফুটবলে মোট গোল ২৭৯। সেখানে সুনীলের ২০৪। কিন্তু দেশের হয়ে খেলার কথায় এলেই উল্টো ছবি। দিল্লির সুনীল পিছনে ফেলে দিয়েছেন সিকিমের ভাইচুংকে। ৮৭ ম্যাচে সুনীল হাফ সেঞ্চুরি করে ফেলেছেন, ভাইচুং সেখানে ১০৭ ম্যাচে করেছেন মাত্র ৪২টি। দু’জনেরই তিনটি করে আই লিগ আছে। তবে সুনীল ফেড কাপ জিতলেও কখনও তা ছুঁতে পারেননি ভাইচুং। ফলে প্রাক্তন ও বর্তমান দুই ভারত-অধিনায়ককে নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছে। কে সেরা?

প্রদীপ বন্দ্যোপাধ্যায়

• গোল করার দক্ষতা

ভাইচুং: ও গ্রেসফুল ফুটবলার। বাজারটা ধরতে জানে। অনেক ভাল ভাল গোল করেছে। দেশকে ট্রফি দিয়েছে। তবে ওর সময়ে এখনকার তুলনায় জাতীয় বা ক্লাব দলে অনেক ভাল ভাল পাসার ছিল। অনেক স্কিলফুল ফুটবলার পেয়েছে। তাদের সাহায্য পেয়েছে। সে জন্য ওর পক্ষে গোল করা সহজ হয়েছে।

নম্বর: ৭ /১০

সুনীল ছেত্রী: ওর উচ্চতা কম না হলে হেড-এ আরও গোল করতে পারত। কিন্তু তা সত্ত্বেও যে সব গোল সুনীল করেছে তা অবিশ্বাস্য। ওই তো ক’দিন আগে প্রাক বিশ্বকাপে ওমানের বিরুদ্ধে ওর গোলটা দেখে চমকে গিয়েছি। ওয়ার্ল্ড ক্লাস গোল। সুনীল বক্সে এবং বক্সের বাইরে সমান ভয়ঙ্কর। প্রচণ্ড ঝুঁকি নেয় গোলের জন্য।

নম্বর: ৮ /১০

• বিশেষত্ব ও অধিনায়কত্ব

ভাইচুং: ছোট জায়গায় ড্রিবল করতে পারে। ব্যাকভলি এবং হেড দু’টোই ভাল। গোলের জন্য ঠিক জায়গায় অপেক্ষা করে। ওর খেলা দেখতে ভাল লাগে। অধিনায়ক হিসাবে খারাপ নয়। সাফল্যও পেয়েছে। কোচের সঙ্গে সমঝোতাটা ভাল রেখেছে সব সময়।

নম্বর: ৬/১০

সুনীল: ব্যাকভলি এবং দ্রুত কাট করে গতি বাড়িয়ে একক দক্ষতায় ভিতরে ঢুকে গোল করতে জানে। শূন্য ডিগ্রি থেকে অপ্রত্যাশিত গোল করে দিতে পারে। অধিনায়ক হিসাবে আদ্যন্ত টিমম্যান। টিমের স্বার্থে ওকে কোনও কোচ বসিয়ে দিলেও মেনে নেয়।

নম্বর: ৮ /১০

• ওয়ান স্ট্রাইকারে কাকে

ভাইচুং: প্রদর্শনী ম্যাচ হলে আমি ওকে খেলাব। চুনী আমার সঙ্গে খেলে প্রচুর গোল করেছে। তা সত্ত্বেও চুনী আর বলরামকে একসঙ্গে পেলে আমি প্রদর্শনী ম্যাচে চুনীকে খেলাব। জেতার জন্য হলে বলরামকে চাইব। কারণ বলরামকে রাইট এবং লেফট দু’টো জায়গাতেই খেলাতে পারব।

নম্বর: ৭ /১০

সুনীল: কোনও ম্যাচে জিততে হলে আমি সুনীলকে নেব। চুনীকে যেমন আমার ভাইচুংয়ের মতো মনে হয়, তেমনই সুনীল অনেকটা বলরামের মতো। ডু অর ডাই ম্যাচের জন্য সব সময়ই আমার টিমে থাকবে সুনীল।

নম্বর: ৮ /১০

• কাকে রোখা কঠিন

ভাইচুং: ওকে জোনাল মার্কিং করে বা কাউকে ঘাড়ে তুলে দিয়ে আটকানো যায়। কারণ ভাইচুং বক্সের ভিতর বা আশেপাশে ঘোরাফেরা করে। কম নীচে নামে।

নম্বর: ৮ /১০

সুনীল: স্ট্রাইকার ছাড়াও অন্য পজিশনে খেলতে পারে সুনীল। অনেকটা নীচে নেমে খেলেও সফল হয়েছে। ওকেও জোনাল মার্কিং-এ আটকানো যায়। কিন্তু তাড়া করতে হয় লোক দিয়ে।

নম্বর: ৮/১০

সুভাষ ভৌমিক

• গোল করার দক্ষতা

ভাইচুং: যে কোনও পঞ্চাশ-পঞ্চাশ সুযোগ পেলে ও গোল করে যাবে। অন্য অনেকেই যেতে সাহস করবে না। বক্সের মধ্যে বল পেলে ভাইচুং ভয়ঙ্কর।

নম্বর: ৯ /১০

সুনীল: টেকনিক্যালি অনেক বেশি সাউন্ড। বিশেষ করে পর্তুগাল থেকে ফেরার পর নিজের খেলা অনেক বদলে ফেলেছে। বল ধরা এবং ছাড়াটা দারুণ ভাবে রপ্ত করেছে। প্রচুর গোলও পাচ্ছে।

নম্বর: ৯.৫ /১০

• বিশেষত্ব ও অধিনায়কত্ব

ভাইচুং: ও জন্মগত লিডার। এটা ওকে মাঠে এবং মাঠের বাইরে অনেকখানি এগিয়ে দিয়েছে।

নম্বর: ৯ /১০

সুনীল: খুব ভাল ফ্রি কিক মারে। গোলও পেয়েছে। পর্তুগাল থেকে ফেরার পর নেতৃত্ব দেওয়ার ক্ষমতাটাও বেড়েছে। যেটা আগে ছিল না।

নম্বর: ৯/১০

• ওয়ান স্ট্রাইকারে কাকে

ভাইচুং: এ ভাবে বলা কঠিন। তবে ভাইচুং আর সুনীলকে একসঙ্গে পেলে ভাইচুংকেই খেলাব। কারণ ও থাকা মানেই বিপক্ষের উপর বাড়তি চাপ তৈরি হবে। আসিয়ান কাপে ভাইচুংকে খেলিয়েছি। দারুণ ভাবে সফল হয়েছে।

নম্বর: ৯.৫/ ১০

সুনীল: ওয়ান স্ট্রাইকারে ওকে খেলানো যেতেই পারে। তবে চার্চিলে আমি উইং দিয়ে খেলিয়েছি। সুনীলকে অনেক জায়গায় ব্যবহার করা যায়। কোচেদের হাতে সেই সুবিধাটা থাকে।

নম্বর: ৯/১০

• কাকে রোখা কঠিন

ভাইচুং: ওকে সব সময়ই চোখে চোখে রাখতে হয়। না হলেই সমস্যা এবং চিন্তা বাড়বে।

নম্বর: ৯. ৫ /১০

সুনীল: চোখে চোখে রাখলে ওকে ধরা গেলেও ধরা যায়। রোখাও যায়। স্ট্রাইকার হয়েও মাঝে মধ্যে নীচে নেমে আসে বলে জোনাল মার্কিং-এ ওকে ধরা যায়।

নম্বর: ৯/১০

সঞ্জয় সেন

• গোল করার দক্ষতা

ভাইচুং: ব্যাকভলিটা খুব ভাল। বক্সের মধ্যে ভাইচুং-কে বল দিলে গোল হবেই ধরে নেওয়া যায়। ভাইচুংয়ের সঙ্গে ভাল পাসার টিমে থাকলে যে কোনও টিমের গোল পাওয়াটা সহজ হয়ে যায়।

নম্বর: ৭ /১০

সুনীল: ওমানের বিরুদ্ধে ওর গোলটা দেখে সত্যিই চমকে গিয়েছি। গত দু’বছরের খেলা ধরলে আমি ওকে অনেকখানি এগিয়ে রাখব।

নম্বর: ৯/ ১০

• বিশেষত্ব ও অধিনায়কত্ব

ভাইচুং: অধিনায়ক হিসাবে বেশ ভাল। কোচেদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখেছে। ছটফটে। বক্সের সামনে সব সময়ই একটা চাপ জারি রাখার চেষ্টা করে। বিপক্ষ রক্ষণকে সব সময় তটস্থ রাখে।

নম্বর: ৮/ ১০

সুনীল: অধিনায়ক হিসাবে টিমের সাফল্যের জন্য যা করার দরকার তা করতে গিয়ে নিজেকে বলি দিতে হলেও মেনে নিয়েছে। দলের প্রয়োজনে কোচ বসিয়ে দিলেও সমস্যা তৈরি করে না। ওর সবথেকে বড় গুণ একটা স্পিড আছে। সব গোলের জন্য ঝাঁপায়।

নম্বর: ৮/১০

• ওয়ান স্ট্রাইকারে কাকে

ভাইচুং: অবশ্যই ভাইচুংকে নেব। কারণ ও সব সময় শরীরটা বিপক্ষ রক্ষণের মধ্যে ঢুকিয়ে দিয়ে ডিসটার্ব করে। যা যে কোনও দলকে এগিয়ে দেয়।

নম্বর: ৮ /১০

সুনীল: এখন তো ও ওয়ান স্ট্রাইকারে খেলেই না। আই লিগে বেঙ্গালুরু টিমে তো বেশির ভাগ সময়ই ওদের কোচ অ্যাসলে ওয়েস্টউড পিছন থেকে খেলিয়েছে।

নম্বর: ৬/১০

• কাকে রোখা কঠিন

ভাইচুং: ও বিপক্ষে থাকলে দুই স্টপারের উপরই একটা মনস্তাত্ত্বিক চাপ তৈরি হয়। যে কোনও সময় আপসেট হওয়ার আশঙ্কা থাকে। ফলে ডাবল কভারিং রাখতেই হবে।

নম্বর: ৮ /১০

সুনীল: ওকে চোখে চোখে রাখলেই আটকানো যায়। ও যেহেতু পিছন থেকে খেলাটা তৈরি করার চেষ্টা করে ফলে ধরা সহজ।

নম্বর: ৭/ ১০

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE