সদ্য মুক্তি পেয়েছে ‘দ্য গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি টু’ ছবির নতুন ট্রেলার। আর সঙ্গে সঙ্গে তোলপাড় সোশ্যাল মিডিয়া। হবে না-ই বা কেন! ট্রেলারে যে বাপ্পি লাহিড়ীর গান। আজ্ঞে হ্যাঁ, নতুন এই ট্রেলারে দেখা যাচ্ছে মার্ভেল কমিক্‌সের সুপারহিরো পিটার কুইল বা বেবি গ্রুটরা নাচছে বাপ্পিদার ‘ঝুম ঝুম ঝুম বাবা’ গানের তালে। তবে মূল ছবিতে ‘ডিস্কো ডান্সার’-এর এই গান থাকবে কি না, সেটা এখনই বলা যাচ্ছে না। ট্রেলারে থাকাটাও তো কম নয়!

বাপ্পি লাহিড়ীর সঙ্গে হলিউডের যোগ এই প্রথম নয়। ডিজনির অ্যানিমেটেড ছবি ‘মোয়ানা’য় গান গেয়েছিলেন তিনি। ‘লায়ন’ ছবিতেও তাঁর গান ‘কাম ক্লোজার’ ব্যবহার করা হয়েছিল। হলিউডে গান গাওয়ার প্রসঙ্গে তিনি একবার বলেছিলেন, ‘‘একটা সময় এ দেশে আমাকে ‘টুকলিবাজ’ বলা হত। আর আজ আমার গান গোটা বিশ্ব ওরিজিনাল বলে জানছে। এর থেকে গর্বের আর কী হতে পারে?’’

গর্ব যতটা বাপ্পি লাহিড়ীর, ততটাই বলিউডেরও। আরও অনেক বলিউডি হিন্দি গান হলিউড ব্যবহার করেছে। ‘ডেডপুল’-এ তো দু’-দু’টো হিন্দি গান ছিল। ছবির প্রথম দৃশ্যে রাজ কুমার-নার্গিস অভিনীত ‘শ্রী ৪২০’ ছবির ‘মেরা জুতা হ্যায় জাপানি’। আর ছিল ‘কভি হামনে নেহি সোচা থা’। হলিউডে হিন্দি গানের ট্রেন্ড বেশ পুরনো। সেই ২০০১ সালে ‘মুলাঁ রুজ’য়ে ‘ছাম্মা ছাম্মা’ বা ‘ঘোস্ট ওয়ার্ল্ড’ ছবিতে ‘জান পেহচান’-এর মতো গান ব্যবহার করা হয়েছে। ‘লর্ড অব দ্য ওয়ার’ ফিল্মে তো এ আর রহমানের ‘বোম্বে থিম’কেই পুরোপুরি ব্যবহার করেছেন পরিচালক অ্যান্ড্রু নিকল।

কথায় আছে, সংগীতের কোনও সীমানা হয় না। বলিউডের হিন্দি গান সেটা আর একবার দেখাল।