Advertisement
১১ মে ২০২৪
পুস্তক পরিচয় ৬

ছোটদের নানা রকম

অ নীশ দেব সম্পাদিত সেরা কিশোর কল্পবিজ্ঞান: সেকাল থেকে একাল (শিশু কিশোর আকাদেমি, ৩০০.০০) বাংলায় কল্পবিজ্ঞান রচনার স্মৃতি ও সত্তাকে ধরেছে দু’মলাটে। তাপস মৌলিকের দামসিং (সহজপাঠ, ১৩৫.০০) কিশোর গল্প সংকলন।

শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৬ ০০:০০
Share: Save:

অ নীশ দেব সম্পাদিত সেরা কিশোর কল্পবিজ্ঞান: সেকাল থেকে একাল (শিশু কিশোর আকাদেমি, ৩০০.০০) বাংলায় কল্পবিজ্ঞান রচনার স্মৃতি ও সত্তাকে ধরেছে দু’মলাটে। তাপস মৌলিকের দামসিং (সহজপাঠ, ১৩৫.০০) কিশোর গল্প সংকলন। সমর পাল ও হান্‌নান আহসান সম্পাদিত ভূত সমগ্র (ছোটদের কচিপাতা, ২০০.০০) রবীন্দ্রনাথ উপেন্দ্রকিশোর থেকে শঙ্খ ঘোষ, শীর্ষেন্দু মুখোপাধ্যায় হয়ে একেবারে নবীন লেখায় উজ্জ্বল। ‘পরী‌ক্ষাতে নম্বর কম পেয়ে বুকের ভিতর মনখারাপের বোঝা। চেনা কুকুর নাড়ছে না কেউ লেজ, কাকের স্বরেও বিদ্রুপেরই খোঁচা’— একমুঠো ছায়া আর ভো-কাট্টার গান-এ (সহজপাঠ, ১২৫.০০) লিখেছেন অচিন্ত্য সুরাল। দীপান্বিতা রায়ের এপিঠে মজা ওপিঠে ভয়-তে (আনন্দ, ১৫০.০০) ব্যতিক্রমী গ্রন্থনির্মাণ ভাবনা। তাঁর জলের তলায় আতঙ্ক (পত্রভারতী, ১৫০.০০) চারটি গোয়েন্দা গল্পের সংকলন। গোয়েন্দার আদরের নাম দিনু টিকটিকি। তাঁরই রঙের ঠিকানা (শিশু সাহিত্য সংসদ, ৭৫.০০) আটটি ভিন্ন স্বাদের গল্প। অরবিন্দ গুহ-র বাঙলার কয়েকটি কিংবদন্তী (কারুকথা, ১৫০.০০) পুনর্মুদ্রিত হল। তাঁর আটখানা (কারুকথা, ১৫০.০০) সংকলনে হাসির মেজাজ। লিম্যান ফ্র্যাঙ্ক বাম-এর ওজ-এর জাদুকর (পাতাবাহার, ১০০.০০) বইটি ঝরঝরে বাংলায় অনুবাদ অশোককুমার মিত্রের। সুদর্শন সেনশর্মার চটি বই ডাক্তারবাবু ও তিন চোর (কারুকথা, ৬০.০০) বইটিতে একটাই গল্প, কিন্তু জমজমাট।

প্রদর্শনী

চলছে

আকৃতি গ্যালারি: • বিকাশ ভট্টাচার্য আজ শেষ।

অ্যাকাডেমি: • বার্ষিক প্রদর্শনী ৭ থেকে ২১ পর্যন্ত।

গ্যালারি ৮৮: • সুধীর আজ শেষ।

বিড়লা অ্যাকাডেমি: • দেবব্রত হাজরা ১৪ পর্যন্ত।

সায়ক, পৃথ্বিরাজ, সব্যসাচী কাল শেষ।

গ্যালারি গোল্ড: • সুমন ১০ পর্যন্ত।

কেমোল্ড গ্যালারি: • তপন, মিনু, কাঞ্চন প্রমুখ আজ শেষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE