Advertisement
২৬ এপ্রিল ২০২৪
পুস্তক পরিচয় ৩

মধ্যপ্রাচ্যের অন্তরঙ্গ চিত্র

চলতি ধারণায় মধ্যপ্রাচ্য আজও আমাদের কাছে খনিজ তেল-নির্ভর গুটিকয় রাষ্ট্রের সমষ্টি। ভূগোলের নিরিখে মধ্যপ্রাচ্য কতদূর বিস্তৃত, দেশগুলির সংস্কৃতির ছাঁদ কেমন, ধর্মীয় মতবাদ বা মতভেদ কোন রূপরেখায় নিবিষ্ট, ইতিহাসের যোগসূত্র কতটা নিবিড়, অর্থনীতির সুস্থিতি বা সংকট কতটা গভীর, রাজনৈতিক বাতাবরণই বা কোন পর্যায়ে স্থিত, এ সব বিষয় আজও ঝাপসা ঝাপসা।

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৫ ০০:০১
Share: Save:

চলতি ধারণায় মধ্যপ্রাচ্য আজও আমাদের কাছে খনিজ তেল-নির্ভর গুটিকয় রাষ্ট্রের সমষ্টি। ভূগোলের নিরিখে মধ্যপ্রাচ্য কতদূর বিস্তৃত, দেশগুলির সংস্কৃতির ছাঁদ কেমন, ধর্মীয় মতবাদ বা মতভেদ কোন রূপরেখায় নিবিষ্ট, ইতিহাসের যোগসূত্র কতটা নিবিড়, অর্থনীতির সুস্থিতি বা সংকট কতটা গভীর, রাজনৈতিক বাতাবরণই বা কোন পর্যায়ে স্থিত, এ সব বিষয় আজও ঝাপসা ঝাপসা। নানা যুক্তিতে এই অজ্ঞতার দায় ব্রিটিশ আমলের উপরে গিয়েই বর্তায়। সেই পর্বেই তো ভারতীয় মনন দূর-পশ্চিমমুখো! ব্রিটিশ নজরদারিতে সেই যে আমাদের পাশ্চাত্য সাধনা শুরু হল স্বাধীনতার পরেও তা প্রবহমান। ফলে নিকট পশ্চিমের জানালা আজও খোলা হয়নি। একদা ভারতের কেন্দ্রীয় সরকারের সচিব, বিজ্ঞান ও অর্থনীতির অধ্যাপক অশোকচন্দ্র সেন কখনও ওমান সরকারের পরামর্শদাতার দায়িত্বে, কখনও বা সংযুক্ত আরব আমিরশাহির অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে নিয়োজিত হয়ে গোটা মধ্যপ্রাচ্য চষে বেড়িয়েছেন। কিন্তু আমাদের সৌভাগ্য, তিনি আটকে থাকতে চাননি সরকারি ব্যস্ততায়, অভিনিবেশ সহকারে খুঁজে পেতে চেয়েছেন মধ্যপ্রাচ্যের দেশগুলির ঐতিহ্য।

যাত্রা শুরু হয়েছে তাঁর ওমান থেকে, মাসকটের সার্বভৌম সুলতান কাবুস-এর সঙ্গে সাক্ষাৎকার দিয়ে। অশোকবাবু সুলতানের চল্লিশ বছরের শাসনে ওমানের উন্নয়নের রূপরেখায় মুগ্ধ বিস্ময়ে থমকে থাকেননি। সরকারি পরিকাঠামো এবং সাধারণের জীবনযাত্রার তুল্যমূল্য বিশ্লেষণ করেছেন সরেজমিনে। ওমান থেকে সংযুক্ত আরব আমিরশাহি, ইসলামের জন্মভূমি সৌদি আরব, নতুন ইজরায়েল, প্যালেস্তাইন, মিশর, সিরিয়া, ইরাক, ইরান... একে একে। তাঁর এই ভ্রমণ বৃত্তান্তই প্রতিবাসী প্রবাসে/ মধ্যপ্রাচ্যের দিনলিপি। চিরাচরিত ভ্রমণ আখ্যান নয়, বইটির পাতায় পাতায় লিপিবদ্ধ সমাজ চর্চার সঙ্গে ইতিহাস চর্চা, মানবিক মূল্যবোধের সঙ্গে ধর্মের যোগসূত্র, রাজনীতির খোলনলচের সঙ্গে অর্থনীতির দর্শন— কিন্তু গল্পে গল্পে কোথাও কোনও তথ্যের ওজনদারি নেই। যেমন ‘‘একদিন অফিসে আমার সেক্রেটারি রোহিয়ার কমপিউটারে ‘স্ক্রিনসেভার’-এ দেখলাম শ্বেতাম্বর কঠোরদৃষ্টি ওসামা বিন্‌ লাদেনের ছবি— ধর্মপ্রাণা রোহিয়া এই ছবিটিই দেখেন রোজ কমপিউটারে কাজ শুরু করার আগে বা অবসর সময়ে।’’ কেন? রোহিয়ার দর্শন থেকে অশোকচন্দ্র সেন পাঠককে পৌঁছে দেন আমেরিকার ৯/১১ তারিখের আতঙ্কবাদী ঘটনায়, এক ‘বিরাট ইহুদি ধনিকগোষ্ঠীর ষড়যন্ত্রের’ উপকাহিনিতে। এমনি করেই প্যালেস্তাইন সমস্যা, শক্তিধর হয়ে ওঠা ইজরায়েলের জীবনীশক্তির উৎস, সিরিয়ার গণবিপ্লব বা মিশরের স্বর্ণযুগ থেকে সাম্প্রতিক বিদ্রোহের মরসুম এসে যায় সাহিত্যের আঙিনায়। ‘ভারত-মধ্যপ্রাচ্যের পুনঃপ্রতিষ্ঠিত ঘনিষ্ঠ সম্পর্কে সমৃদ্ধ হবে ভারত, সমৃদ্ধ হবে মধ্যপ্রাচ্যের দেশগুলি। সংবেদনশীল গুরুত্বপূর্ণ অশান্ত মধ্যপ্রাচ্যে ভারতের বৃহত্তর উপস্থিতি...’ যে শুভ সম্ভাবনা বহন করে আনবে, দূরদর্শী অশোকবাবু সে বিষয়ে নিঃসন্দেহ। আর এই বই এক অর্থে তারই যেন প্রস্তুতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE