Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Travel Tips

চাকরি পেয়ে প্রথম বার ঠাকুরমা-ঠাকুরদাকে নিয়ে ঘুরতে যাবেন? ৫ বিষয় মাথায় রাখুন

প্রথম বার বয়স্কদের বেড়াতে নিয়ে যাবেন, তাই খুব দূরের কোনও জায়গা পছন্দ করেননি। তবে যতটুকুই হোক, পথের কষ্ট তো আছেই। সেই কষ্ট লাঘব করে, নিশ্চিন্তে ঘুরতে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

All you need to know when you are travelling with seniors

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১০:৫৮
Share: Save:

নতুন চাকরি পাওয়ার পর মা-বাবাকে নিয়ে ঘুরতে গিয়েছিলেন। কিন্তু ঠাকুর্দা-ঠাকুমাকে নিয়ে কোথাও যাওয়ার সুযোগ হয়নি। তাই এ বার তাঁদের সঙ্গে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। প্রথম বার বয়স্কদের বেড়াতে নিয়ে যাবেন, তাই খুব দূরের কোনও জায়গা পছন্দ করেননি। তবে যতটুকুই হোক, পথের কষ্ট তো আছেই। কোমর-পায়ের ব্যথা নিয়ে হাঁটতেও হবে। তা ছাড়া বয়সজনিত নানা রোগের ধকলও আছে। তবে, তাঁদের নিয়ে ঘুরতে যাওয়ার আগে মাথায় কয়েকটি বিষয় অবশ্যই রাখতে হবে।

১) প্রথমেই যে দু’টি জিনিস নিজের সঙ্গে রাখতে হবে, তা হল ধৈর্য এবং সহমর্মিতা। ধরুন, আপনার কাছে যে সমস্ত কাজ করা বা বোঝা জলের মতো সহজ, সেগুলোই তাঁদের কাছে অত্যন্ত কঠিন হয়ে উঠতে পারে। সেই কাজ দাদু-ঠাকুমা করতে পারছেন না বলে ধৈর্য হারালে চলবে না। বয়স্কদের সঙ্গে ঘুরতে গেলে এমনটা হতেই পারে যে, একটু হাঁটার পরই তাঁরা ক্লান্ত বোধ করলেন। যেখানে যাওয়ার কথা ছিল, সেখানেই আর যাওয়াই হল না। তাতেও কিন্তু রাগ বা ক্ষোভ প্রকাশ করা চলবে না। আবার, দাদু-ঠাকুমা হাঁটতে পারবেন না বলে হোটেলের ঘরে তাঁদের রেখে গেলেও চলবে না।

২) তাঁদের প্রয়োজনীয় জিনিসের মধ্যে গুরুত্বপূর্ণ হল ওষুধ। সে সব তো সঙ্গে রাখবেনই। তবে, রোগের ইতিহাস এবং সম্প্রতি যদি কোনও পরীক্ষা করানো হয়ে থাকে সেই সংক্রান্ত কাগজপত্রও সঙ্গে রাখতে পারলে ভাল হয়। রক্তের গ্রুপ, আগে কোনও অস্ত্রোপচার হয়েছিল কি না, কোন কোন রোগের টিকা দেওয়া হয়েছে, সে সবই জেনে রাখতে হবে। কাগজপত্র সঙ্গে নিয়ে ঘুরতে অসুবিধা হলে ফোনে ছবি তুলেও রাখতে পারেন। বিমানের শৌচাগার ব্যবহার করার সময়ে সমস্যা হতে পারে। সবই ধৈর্য সহকারে শিখিয়ে দিতে হবে।

৩) ট্রেন, বাস কিংবা বিমান— যে পরিবহণ মাধ্যমেই ঘুরতে যান না কেন, আগে থেকে অবশ্যই আসন সংরক্ষণ করে রাখবেন। অনেক সংস্থাই আসন সংরক্ষণ করার সময়ে যাত্রীর বয়স উল্লেখ করলে বিশেষ সুবিধা দেয়। তাই টিকিট কাটার আগে সবটা খুঁটিয়ে পড়ে নিতে হবে। হাঁটতে-চলতে অসুবিধা থাকলে বিমানসংস্থা হুইলচেয়ারের সুবিধা দেয়। তবে টিকিট কাটার সময় তা-ও আগে থেকে জানাতে হবে।

৪) দীর্ঘ ক্ষণ পা ঝুলিয়ে বসে থাকলে বয়স্কদের পায়ের পাতা ফুলে যেতে পারে। বেশি হাঁটাহাটি করলে পায়ে ব্যথা হওয়া অস্বাভাবিক নয়। এই ধরনের সমস্যা এড়াতে ঠাকুমা-দাদুকে হাঁটু পর্যন্ত লম্বা কম্প্রেশন মোজা পরিয়ে রাখতে পারেন। এই ধরনের মোজা রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে। সঙ্গে আরামদায়ক জুতো অবশ্যই থাকা চাই।

৫) ঘুরতে গেলে সঙ্গে খুব বেশি টাকা নিয়ে যাওয়া যায় না। ডেবিট বা ক্রেডিট কার্ড কাজ না-ও করতে পারে। সেই সময়ে যদি কেউ দুর্ঘটনার কবলে পড়েন, অসুস্থ হন কিংবা বয়স্কদের হাত থেকে দামি কোনও জিনিস চুরি যায়, তা হলে বেড়ানো মাটি হবে। সতর্ক থাকার পাশাপাশি বেড়াতে যাওয়ার আগে ট্রাভেল সংক্রান্ত বিমা করিয়ে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Travel Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE