Advertisement
২২ মে ২০২৪
Travel hacks

টিকিটের চড়া দাম দেখে বেড়ানোর ইচ্ছে চলে যাচ্ছে? ৫ উপায় জানলেই সস্তায় হবে বিমানযাত্রা

সামান্য বুদ্ধি খরচ করে টিকিট কাটলে আপনি কিন্তু সস্তায় বিমানের টিকিট কাটতে পারেন। ভাবছেন তো কোন উপায়ে এমনটা সম্ভব? রইল এমন পাঁচ পদ্ধতির হদিস।

ড়াতে যাওয়ার সময় ওই দিনগুলি এড়িয়ে চলাই ভাল।

ড়াতে যাওয়ার সময় ওই দিনগুলি এড়িয়ে চলাই ভাল। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ০৯:৪১
Share: Save:

কর্মব্যস্ত জীবনের একঘেয়েমি কাটাতে মাঝে মধ্যে বেড়াতে যেতে কার না ভাল লাগে? তবে মন ঘুরু ঘুরু করলেও ছুটির যে বড্ড অভাব! বিমানে যাতায়াত করলে বেশ খানিকটা সময় বাঁচে। কিন্তু টিকিটে দাম দেখে হতাশা জাগে মনে। বেড়াতে যাওয়ার জন্য সবারই একটা নির্দিষ্ট বাজেট বরাদ্দ থাকে। সেই বাজেটের বেশির ভাগটাই যদি বিমানের টিকিট কিনতে চলে যায়, তা হলে তো মুশকিল! সামান্য বুদ্ধি খরচ করে টিকিট কাটলে আপনি কিন্তু সস্তায় বিমানের টিকিট কাটতে পারেন। ভাবছেন তো কোন উপায়ে এমনটা সম্ভব? রইল এমন পাঁচ পদ্ধতির হদিস।

১) ছুটির দিনগুলি এড়িয়ে চলুন: চাহিদা বেশি থাকায় যে কোনও ছুটির দিনে বিমানের টিকিটের দাম স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি থাকে। বেড়াতে যাওয়ার সময় ওই দিনগুলি এড়িয়ে চলাই ভাল। একই ভাবে সপ্তাহের শেষেও বিমানের টিকিটের দাম বেশি থাকে। ঘুরতে যাওয়ার জন্য সপ্তাহের মাঝের দিনগুলি বেছে নিন, টিকিটের দাম সস্তা পড়বে।

২) আগে থেকে পরিকল্পনা করুন: কমদামি টিকিট চাইলে আপনাকে আগে থেকে টিকিট কেটে রাখতে হবে। যাত্রার দিন যত এগিয়ে আসবে, টিকিটের দাম কিন্তু ততই বাড়তে থাকবে। তাই বেড়াতে যাওয়ার পরিকল্পনা আগে থেকেই সেরে রাখুন। চেষ্টা করুন যাত্রার পাঁচ থেকে ছ’সপ্তাহ আগেই বিমানের টিকিট কেটে রাখার।

সস্তায় টিকিট পেতে হলে বিভিন্ন বিমান সংস্থার সমাজমাধ্যমের পাতায় নজর রাখুন।

সস্তায় টিকিট পেতে হলে বিভিন্ন বিমান সংস্থার সমাজমাধ্যমের পাতায় নজর রাখুন। ছবি: শাটারস্টক।

৩) ইনকগনিটো মোড ব্যবহার করুন: অন্য ওয়েবসাইটের মতো, বুকিং সাইটগুলিও আপনার ব্রাউজার থেকে পূর্ববর্তী অনুসন্ধান ইতিহাস সংরক্ষণ করে রাখে। বার বার আমরা যদি কোনও একটি নির্দিষ্ট রুটের বিমানের টিকিটের দাম বিভিন্ন সার্চ ইঞ্জিনে দেখতে থাকি, তা হলে দাম অনেকটাই বেশি দেখাতে পারে। এ ক্ষেত্রে ইনকগনিটো মোড ব্যবহার করলে সুফল পেতে পারেন।

৪) কানেক্টিং রুটের বিমানের টিকিট বুক করুন: সরাসরি গন্তব্যে পৌঁছে দিতে পারে এমন বিমানের পরিবর্তে কানেক্টিং রুটের বিমানের টিকিট কাটতে পারেন। এ ক্ষেত্রে বিমানের টিকিটের দাম অনেকটা কম পড়ে। আপনি যদি ছাত্র হন, তা হলে অনেক বিমান সংস্থাই টিকিটে বিশেষ ছাড় দেয়। তাই টিকিট কাটার সময় ভাল করে সেই নিয়ম জেনে নেওয়াই ভাল। বিভিন্ন বিমান সংস্থার সমাজমাধ্যমের পাতায় নজর রাখুন। সেখানে অনেক সময় বিশেষ ছাড়ের কথা ঘোষণা করা হয়। অনেক সময় ৫০ শতাংশ ছাড়েরও ঘোষণা করা হয়।

৫) একাধিক ওয়েবসাইটে টিকিটের দাম যাচাই করুন: কোনও একটি ওয়েবসাইটের উপর ভরসা করে টিকিট কেটে ফেলবেন না। অন্তত তিন থেকে চারটে ওয়েবসাইটে দাম দেখে তবেই টিকিট বুক করুন। অনেক ওয়েবসাইটে টিকিটের দাম সাধারণত বেশি থাকে। পুরোটাই নির্ভর করে বিমান সংস্থার থেকে পাওয়া কমিশনের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel hacks Flight Ticket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE