Advertisement
০৬ মে ২০২৪
Travel Guide

কাজ থেকে বিরতি, কিন্তু ঘুরতে গিয়ে বিপত্তি! কী কী করলে বেড়াতে গিয়েও শরীর থাকবে ফিট?

ঘুরতে যাওয়ার আগে কাজ সামলে সব পরিকল্পনা, কেনাকাটা করতে গিয়েই এক রকম ধকল যায়। ঘুরতে গিয়ে যাতে শরীর খারাপ না হয়, তার জন্য আমরা কী কী সতর্কতা অবলম্বন করতে পারি?

ঘুরতে যাওয়ার আগে নিয়ম করে পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন।

ঘুরতে যাওয়ার আগে নিয়ম করে পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ২২:০৫
Share: Save:

সারা বছর কাজের মধ্যে থেকে দু’দিনের জন্য ঘুরতে যাওয়ার ছুটি পেলে, আনন্দে শরীরের দিকে তাকানোর কথা মাথায় থাকে না। ঘুরতে যাওয়ার আগে, কাজ সামলে সব কিছু পরিকল্পনা করতে, কেনাকাটা করতে গিয়েই এক রকম ধকল যায়। তার উপর যাত্রাপথের নানা অযাচিত বিড়ম্বনা তো আছেই। এ সব কিছু সামলে উঠে যখন গন্তব্যে পৌঁছলেন, তখন আর ভোরবেলা ঘুম থেকে উঠে সূর্যোদয় দেখতে যাওয়ার মধ্যে আলাদা কোনও রোমাঞ্চ খুঁজে পেলেন না। এমন করলে পরিবারের সকলের ভাল না-ও লাগতে পারে। ঘুরতে গিয়ে আমাদের এমন সমস্যার সম্মুখীন প্রায়শয়ই হতে হয়।

কী কী করলে এমন বিড়ম্বনা আমরা এড়িয়ে যেতে পারি?

১) বেশি করে জল খান

ঘুরতে যেখানেই যান না কেন, অনিয়ম তো হবেই। বিশেষ করে ঠান্ডার জায়গায় গেলে অনেকেরই জল খাওয়ার কথা মনে থাকে না। অনেকে বাইরে বাথরুমে যাবেন না বলে জল কম খান। জল কম খেলে ত্বকের আর্দ্রতা কমে যায়। ঘুরতে যাওয়ার আগেই শারীরিক বিপত্তি এড়াতে চাইলে আগে থেকেই পর্যাপ্ত পরিমাণ জল খেতে শুরু করুন।

২) সাপ্লিমেন্ট খান

শরীর সুস্থ রাখতে প্রতিদিন পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। কিন্তু খাবারের সঙ্গে পর্যাপ্ত পরিমাণ পুষ্টি শরীরে না পৌঁছলে, তখন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাইরে থেকে সাপ্লিমেন্ট খেতে হয়। ঘুরতে যাওয়ার আগে এই জাতীয় খাবার খেলে শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। আবহাওয়ার পরিবর্তন হলেও চট করে শরীরে তার প্রভাব পড়বে না।

ঘুরতে যাওয়ার আনন্দে ঘুম মাথায় উঠেছে?

ঘুরতে যাওয়ার আনন্দে ঘুম মাথায় উঠেছে? ছবি : সংগৃহীত

৩) পর্যাপ্ত ঘুম প্রয়োজন

ঘুরতে যাওয়ার আনন্দে ঘুম মাথায় উঠেছে? ঘুরতে গিয়ে তো নানা রকম পরিকল্পনা থাকবেই। কখনও ভোরে উঠতে হবে, কখনও রাত জাগতে হতে পারে। আবার অনেকে বাসে, ট্রেনে বা বিমানে ঘুমোতে পারেন না। তাই আগে থেকে ঘুমিয়ে শরীর ঠিক রাখতেই হবে।

৪) শরীরচর্চা করুন

ঘুরতে গিয়ে তো শুয়ে থাকলে চলবে না। কাজের মধ্যে থেকে ক’টা দিন যে বিরতি পেয়েছেন, সেই সময়টা চুটিয়ে উপভোগ করতে হবে। কিন্তু শরীরে যদি ব্যথা বেদনা থাকে বা পাহাড়ে চড়তে গিয়ে যদি পায়ের পেশিতে টান লাগে, পুরো ঘোরাটাই মাটি হয়ে যাবে। আগে থেকে শরীরে ফ্লেক্সিবিলিটি থাকলে, পাহাড়-জঙ্গল-মরুভূমি কোনও জায়গাতেই অসুবিধা হবে না।

৫) পরিকল্পনা করে রাখুন

কোনও জায়গায় ঘুরতে যাওয়ার আগে কী কী সঙ্গে নেবেন, তার যেমন একটা তালিকা করে রাখবেন। তেমন ভাবেই কোথায় ঘুরতে যাচ্ছেন, সেখানে গিয়ে কী দেখবেন, কী খাবেন তারও তালিকা তৈরি করে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Travel Guide
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE