Advertisement
০২ মে ২০২৪
Trekking Tips

প্রথম বার ট্রেকে যাচ্ছেন? জুতো কেনার সময় কোন কোন বৈশিষ্ট্যগুলি অবশ্যই দেখে নেবেন

ট্রেকে যেতে গেলে কিন্তু চাই উপযুক্ত জুতো। যে জুতো পরে আপনি রোজ ঘোরাঘুরি করেন, তা কিন্তু ট্রেকে ব্যবহার করতে পারবেন না। জেনে নিন কী কী দেখা প্রয়োজন ট্রেকিংয়ের জুতো কেনার আগে।

Sara Ali Khan

সারা আলি খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৮:০৬
Share: Save:

অ্যাডভেঞ্চারপ্রেমীরা একক ভ্রমণ করতে ভালবাসেন। দুর্গম কোনও পথের উদ্দেশে কাঁধে ঝোলা নিয়ে বেরিয়ে পড়া তাঁদের অন্যতম শখ। বন্ধুবান্ধবকে একা ট্রেক করতে যেতে দেখে আপনারও ইচ্ছে হয়েছে? ভ্রমণপ্রেমীদের কাছে ট্রেকিংয়ের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে। রোমাঞ্চের খোঁজে প্রতি বছরই বহু মানুষ ছুটে যাচ্ছেন দুর্গম পাহাড়ি পথে। তবে যাঁরা আগে কোনও দিনও ট্রেকে যাননি তাঁদের পক্ষে প্রথম ট্রেকটি স্বাভাবিক ভাবেই একটু বেশি কঠিন মনে হতে পারে।

ট্রেকে যেতে গেলে কিন্তু চাই উপযুক্ত জুতো। যে জুতো পরে আপনি রোজ ঘোরাঘুরি করেন, তা কিন্তু ট্রেকে ব্যবহার করতে পারবেন না। চাই বিশেষ জুতো। জেনে নিন কী কী দেখা প্রয়োজন ট্রেকিংয়ের জুতো কেনার আগে।

১) গ্রিপ ভাল করে দেখে নিন

ট্রেকিংয়ের জন্য জুতো কিনতে যাওয়ার আগে দেখে নিন যেন তার গ্রিপ খুব ভাল হয়। না হলে কিন্তু ঘটে যেতে পারে বিপত্তি। জুতোর খাঁজ যদি ভাল হয়, তবে আপনার জুতোর গ্রিপও ভাল হবে। আপনার জুতো যদি কাদার মধ্যেও গ্রিপ পেতে সক্ষম হয়, তবে তা ট্রেকের জন্য উপযুক্ত।

২) জুতোর সোলের দিকে নজর দিন

ট্রেক করার সময়ে চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে চলতে হবে। আপনার জুতোর সোলটি যদি নমনীয় না হয়, তা হলে কিন্তু দীর্ঘ সময় হাঁটতে সমস্যা হতে পারে। জুতোর সোল পরীক্ষা করতে লোহার কোনও বস্তু দিয়ে মেরে দেখতে পারেন। শব্দ শুনে বুঝতে পারবেন কোন জুতোর সোল নমনীয় আর কোনটা নয়।

৩) অ্যাংকল সাপোর্ট আছে কি না দেখে নিন

অনেক সময় খেলার জুতো বা ট্রেকিংয়ের জুতোয় ভাল গ্রিপ, সোল থাকলেও অ্যাংকল সাপোর্ট ঠিক থাকে না। পাহাড়ে ট্রেক করার সময়ে অমসৃণ খাড়াই পথ ধরে ওঠানামা করতে হয়। জুতোয় যদি ভাল অ্যাংকল সাপোর্ট না থাকে, তবে অনেক ক্ষেত্রেই গোড়ালি মচকে গিয়ে চোট লাগার সম্ভাবনা বেড়ে যায়।

Shoe

ট্রেকিংয়ের জুতো কেনার সময় কী কী মাথায় রাখবেন? ছবি: শাটারস্টক

৪) জুতোর সাইজ দেখে নিন

ট্রেকে যাওয়ার সময়ে চেষ্টা করুন আপনার সাধারণ সাইজের থেকে এক সাইজ বড় জুতো কেনার। দীর্ঘ ক্ষণ ধরে পাহাড়ি রাস্তায় হাঁটার সময়ে আপনার জুতোয় যদি একটু বেশি হাওয়া খেলার জায়গা থাকে, তা হলে পায়ের উপর চাপ কম পড়ে। তবে খেয়াল রাখবেন, জুতোর সাইজ যেন বেশি বড় না হয়।

৫) জলরোধক কি না দেখে নিন

ট্রেকিংয়ে গেলে যে কোনও সময় বৃষ্টির মুখোমুখি হতে পারেন। কখনও খরস্রোতা নদীর ধার দিয়ে দিয়ে যাওয়ার সময়েও জুতো ভিজে যাওয়ার সম্ভাবনা থাকে। অনেক ক্ষণ ভেজা জুতো পরে থাকলে শরীর খারাপ হতে পারে। তাই জুতো কেনার সময়ে দেখে নিন জুতোটি যেন হয় জলরোধক ক্ষমতা সম্পন্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

trekking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE