Advertisement
০৯ মে ২০২৪
Heat Wave

ফ্যান, এসির হাওয়া খাবে বাঘ-শিম্পাঞ্জি! ডায়েটে জুড়ল রসালো ফল

চলতি তাপপ্রবাহে আলিপুর চিড়িয়াখানায় পশুপাখিদের সুস্থ রাখতে বিশেষ ব্যবস্থা কর্তৃপক্ষের। খাঁচায় বসানো হয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, ফ্যান এবং জল ছেটানোর স্প্রিঙ্কলার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৩:১৬
Share: Save:

তীব্র তাপদাহে নাজেহাল গোটা বাংলা। শহর কলকাতার তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। চলছে তাপপ্রবাহ। এই অবস্থায় কেমন আছে আলিপুর চিড়িয়াখানার পশুপাখিরা? ভারতের সবচেয়ে প্রাচীন সরকারি চিড়িয়াখানা কলকাতার আলিপুর জ়ুওলজিক্যাল গার্ডেনের আবাসিকদের সুস্থ রাখতে বিশেষ ব্যবস্থা নিচ্ছেন কর্তৃপক্ষ। প্রধান মুখ্য বনপাল এবং আলিপুর চিড়িয়াখানার ডিরেক্টর শুভঙ্কর সেনগুপ্ত বলছেন, “চিড়িয়াখানায় পশুপাখিরা যাতে গরমে সুরক্ষিত থাকে তার জন্য খাঁচার সামনে বসানো হয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, ফ্যান এবং তাদের গায়ে জল ছেটানোর জন্য রাখা হয়েছে স্প্রিঙ্কলার যন্ত্র। এ ছাড়াও পশু-পাখিদের পান করার জন্য এবং স্নানের জন্য খাঁচার ভেতরে পর্যাপ্ত পরিমাণে জলের ব্যবস্থা রাখা হয়েছে। দিনে ২-৩ বার তাদের স্নানের জল ভরা হয়, আর পানীয় জলে সকাল-সন্ধ্যা ওআরএস মেশানো হয়।” শুভঙ্কর জানাচ্ছেন, চিড়িয়াখানার প্রাণীদের শরীরে যাতে জলের অভাব না ঘটে, তাই খাদ্যতালিকায় বদল আনা হয়েছে। তিনি বলছেন, “যাঁরা তৃণভোজী, তাঁদের তরমুজের মতো রসালো ফল দেওয়া হচ্ছে।”

আলিপুর জুওলজিক্যাল গার্ডেনে স্তন্যপায়ী, পাখি, সরীসৃপ এবং উভচর-সহ প্রায় ১০৮টি প্রজাতি রয়েছে। প্রতি গ্রীষ্মের মতো, এ বারও পশুপাখিদের সুস্থতার কথা মাথায় রেখে নানা সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE