Advertisement
০১ মে ২০২৪
Cheetah

চা-বাগানে আনাগোনা চিতাবাঘের, আতঙ্কে ফাঁসিদেওয়া ব্লকের বাসিন্দারা

বাগডোগরা বন বিভাগের তরফে জানানো হয়েছে, পরিত্যক্ত জমিতে গড়ে ওঠা জঙ্গল এখন চিতাবাঘের আস্তানা। জঙ্গল সাফ করার কাজ শুরু হয়েছে। উপযুক্ত পদক্ষেপ করা হবে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৮
Share: Save:

চা-বাগানে ঘুরে বেড়াচ্ছে চিতাবাঘ। আতঙ্কে ঘরবন্দি স্থানীয়েরা। ছুটি হয়ে যাচ্ছে স্কুল। আটকে থাকছে চা-পাতা তোলার কাজ। ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে শিলিগুড়ি মহকুমা পরিষদের অন্তর্গত ফাঁসিদেওয়া ব্লকের মুন্সিবাড়ি, ভেলকু জোত-সহ একাধিক গ্রামে। বাগডোগরা বন বিভাগের তরফে জানানো হয়েছে, পরিত্যক্ত জমিতে গড়ে ওঠা জঙ্গল এখন চিতাবাঘের আস্তানা। জঙ্গল সাফ করার কাজ শুরু হয়েছে। উপযুক্ত পদক্ষেপ করা হবে।

জালাস নিজামতারা অঞ্চলের প্রধান শম্পা দাস মিস্ত্রি বলেন, ‘‘বন দফতরের সঙ্গে কথা হয়েছে। তারা টহলদারি দিচ্ছে। আমি নিজে বন দফতরকে লিখিত আবেদন জমা দিয়েছি। অবিলম্বে খাঁচা পেতে চিতাবাঘ ধরার ব্যবস্থা যাতে করা যায়, সে দিকে নজর দেওয়া হচ্ছে।’’ ভেলকু জোত প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক অজিতকুমার বর্মণ বলেন, ‘‘মাঝে মধ্যেই চিতাবাঘ ঘুরতে দেখা যাচ্ছে। স্কুলের পাশেই চা-বাগান, জঙ্গল। কাজেই আমরা আতঙ্কে রয়েছি। বাচ্চারা স্কুলের পর বাড়ি না ফেরা পর্যন্ত চিন্তায় থাকি।’’ অন্য দিকে, বাগডোগরা বন বিভাগের রেঞ্জার সোনম ভুটিয়ার আশ্বাস, জঙ্গল পরিষ্কারের পাশাপাশি উপযুক্ত পদক্ষেপও করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE