Advertisement
০৪ মে ২০২৪
Viral News

দূরন্ত গতি, ঘূর্ণিপাকের চক্কর! মরণকূপের খেলায় ওঁরা সবাই ‘মুকদ্দর কা সিকন্দর’

বিহার তো বটেই দেশের আরও অনেক রাজ্যেই এমন একাধিক কোম্পানি রয়েছে যারা দশকের পর দশক এই খেলা দেখিয়ে আসছে।

প্রতিবেদন: সৌরভ, সম্পাদনা: অসীম, চিত্রগ্রহণ: শুভ

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৫:২১
Share: Save:

মরণকূপ। ইংরেজিতে বলা হয় ‘ওয়াল অব ডেথ’। অনেকে আবার বলেন ‘মোটরড্রোম’। যার আক্ষরিক অর্থ— এমন একটি অস্থায়ী গ্যালারি, অবশ্যই ঘেরা, যেখানে বসে দর্শকরা বাইক রেস দেখেন। মতান্তর থাকলেও সিংহভাগ গবেষকই মনে করেন এই খেলার আঁতুড়ঘর নিউ ইয়র্ক। পরে যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের এই ‘সার্কাস’ ব্রিটেনেও বহুল জনপ্রিয়তা অর্জন করে। সাহেবরা বলতেন ‘গ্লোব অব ডেথ’। ভারতেও এই খেলার প্রচলন রয়েছে। বিশেষ করে হিন্দি বলয় এবং পঞ্জাবে মরণকূপ এখনও জনপ্রিয়। হিন্দিতে যাকে বলা হয় ‘মউত কা কুয়া’। ২৫ মিটার উচ্চতা এবং ৩০ মিটার ব্যসার্ধের এক গোলক, যেখানে বাইক এবং চার চাকার ‘স্টান্ট’ দেখানো হয়। প্রান্তিক বঙ্গে এই খেলা পরিচিত মরণকূপ নামে। মফস্‌সল এবং শহরভিত্তিক মেলায় মরণকূপ আজও আকর্ষণের অন্যতম ভরকেন্দ্র।

বিহার তো বটেই দেশের আরও অনেক রাজ্যেই এমন একাধিক কোম্পানি রয়েছে যারা দশকের পর দশক এই খেলা দেখিয়ে আসছে। মারুতি সার্কাসও এমনই একটি কোম্পানি, যারা ৩ দশক ধরে এই খেলা দেখাচ্ছে। এ বার যেমন তেমন তারা খেলা দেখাতে এসেছে উত্তর ২৪ পরগণার বাণীপুরে।

দূরন্ত গতি। ঘূর্ণিপাকের মতো চলছে চক্কর। তার মধ্যেই রোমহর্ষক ‘স্টান্ট’। মরণকূপের খেলায় ওঁরা সবাই যেন ‘মুকদ্দর কা সিকন্দর’...।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE