Advertisement
০৩ মে ২০২৪
River Erosion

এগোচ্ছে সর্বগ্রাসী গঙ্গা, ভাঙনের ভয়ে ঘর ছাড়ছেন মালদহের রতুয়ার বাসিন্দারা

বিঘার পর বিঘা জমি গঙ্গাগর্ভে। ফলে দূরত্ব কমছে গঙ্গা এবং ফুলহারের মধ্যে। দুই নদী মিলে গেলে কী হবে, সেই পরিস্থিতির কথা ভেবে আতঙ্কিত রতুয়ার বাসিন্দাদের একাংশ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
রতুয়া শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ২২:৩৪
Share: Save:

বিঘার পর বিঘা জমি খেয়ে এগোচ্ছে গঙ্গা। তার ফলে ক্রমশ দূরত্ব কমছে গঙ্গা এবং ফুলহারের মধ্যে। দুই নদী মিলে গেলে কী হবে, সেই পরিস্থিতির কথা ভেবে আতঙ্কে ঘুম উড়েছে মালদহের রতুয়ার মহানন্দাটোলা এবং বিলাইমারি এই দুই গ্রাম পঞ্চায়েতের নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের। ভয়ে এলাকা ছাড়ছেন অনেকে।

ভয়ঙ্কর হয়ে উঠেছে গঙ্গার ভাঙন। গত দু’দিনের ভাঙনে তলিয়ে গেছে কয়েকশো বিঘা জমি। রতুয়া-১ ব্লকের মহানন্দাটোলা পঞ্চায়েতের শ্রীকান্তটোলা গ্রামে তৈরি হয়েছিল অস্থায়ী পুলিশ ক্যাম্প। নদীর ভাঙনে তলিয়ে গিয়েছে সেই শিবির। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, ভাঙনের জেরে এখন গঙ্গা এবং ফুলহার এই দুই নদীর দূরত্ব কমছে। এই দুই নদী মিশে যাওয়ার আতঙ্কে এলাকা ছাড়ছেন অনেকেই। ভাঙনের ফলে মহানন্দাটোলা এবং বিলাইমারি এই দুই পঞ্চায়েতের বিপুল জমিও নদী গর্ভে তলিয়ে গিয়েছে। এখন নদী এগোচ্ছে গ্রামের দিকে। আতঙ্কে স্থানীয় বাসিন্দারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE