Advertisement
৩০ এপ্রিল ২০২৪
blind

Football Match: মনের জোরে অসাধ্য সাধন, দৃষ্টিহীনরা ফুটবল খেলে মাতিয়ে দিলেন গয়েশপুরের মাঠ

দৃষ্টিহীনরা কি ফুটবল খেলতে পারবেন? খেলা শুরুর আগে এই সন্দেহ ছিল অনেকের মনেই। বাস্তবে তা করে দেখালেন ফুটবলাররা।

নিজস্ব সংবাদদাতা
গয়েশপুর শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ১৯:৩৪
Share: Save:

বিরল ফুটবল ম্যাচের সাক্ষী হলেন নদিয়ার গয়েশপুরের ক্রীড়াপ্রেমীরা। সোমবার সেখানে অনুষ্ঠিত হল দৃষ্টিহীনদের ফুটবল ম্যাচ। মনের জোরে দৃষ্টিহীনদের এই অসাধ্য সাধন করতে দেখে হতবাক হয়ে গেলেন তাঁরা।

গয়েশপুর টাউন ক্লাবের মাঠে আয়োজিত হয়েছিল দৃষ্টিহীনদের ফুটবল ম্যাচ। দৃষ্টিহীনরা কি ফুটবল খেলতে পারবেন? খেলা শুরুর আগে এই সন্দেহ ছিল অনেকের মনেই। বাস্তবে তা করে দেখালেন ফুটবলাররা। সাধারণ ফুটবলের থেকে নিয়মকানুন সামান্য আলাদা এই ধরনের ফুটবলে। দুই দলের গোলরক্ষক বাদ দিয়ে পাঁচ জন করে মোট ১০ ফুটবলারের প্রত্যেককেই দৃষ্টিহীন। দর্শকদের সন্দেহ দূর করার জন্য তাঁদের চোখে কাপড় বেঁধে দেওয়া হয়। ফুটবলের মধ্যে থাকে অসংখ্য লোহার ছোট বল। বল পড়লেই তা থেকে বেরোয় শব্দ। আর সেই শব্দকে অনুসরণ করে ছোটেন দু’পক্ষের ফুটবলাররা। বলের অবস্থান বোঝা গেলেও এক দল অন্য দলের খেলোয়াড়দের চিনতে পারেন কী ভাবে? বল নিয়ে ড্রিবলিংয়ের সময় এক দল মুখে আওয়াজ করে ‘এক্স’। অন্য দল মুখে আওয়াজ করে ‘ওয়াই’। এ ভাবেই বল নিয়ে ছুটে যাওয়ার পর গোলপোস্টের লোহার বার ঠুকে শব্দ করা হয়। তাতে খেলোয়াড়রা নিশ্চিত হন গোলপোস্টের অবস্থান সম্পর্কে।

নবদ্বীপ এবং মুর্শিদাবাদের দুটি দলের মধ্যে অনুষ্ঠিত হয় এই ফুটবল ম্যাচ। মোট ঘণ্টা খানেকের খেলায় মোহিত হয়ে যান দর্শকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE