Advertisement
১৭ মে ২০২৪
Adenovirus

অ্যাডিনোভাইরাসের ভয়! শিশু মৃত্যুতে বাড়ছে উদ্বেগ, নির্দেশিকা জারি করল নবান্ন

সোমবারের পর মঙ্গলবারও আরও দুই শিশুর মৃত্যু। বিসি রায় হাসপাতালে মৃত নবজাতক-সহ তিন বছর বয়সী শিশুর জ্বর এবং শ্বাসকষ্টের সমস্যা ছিল।

প্রতিবেদন: প্রচেতা, চিত্রগ্রহণ: ঋতুরাজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৪:৪৮
Share: Save:

শিশু মৃত্যুর ঘটনায় রাজ্যে বাড়ছে উদ্বেগ। সোমবারের পর মঙ্গলবারও আরও দুই শিশুর মৃত্যু হল। বিসি রায় হাসপাতাল সূত্রের খবর অনুযায়ী, এক নবজাতক-সহ তিন বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। এদের মূলত জ্বর এবং শ্বাসকষ্টের সমস্যা ছিল। এই অবস্থায় সঙ্কট মোকাবিলায় তৎপর নবান্ন। নির্দেশিকা জারি করে রাজ্যের স্বাস্থ্য দফতর জানিয়ে দিয়েছে, শিশুদের স্বাস্থ্য পরিষেবায় প্রতিটি হাসপাতালকে বিশেষ নজর দিতে হবে। শিশু হাসপাতাল তো বটেই, মেডিক্যাল কলেজ, জেলা হাসপাতাল-সহ প্রতিটি সরকারি স্বাস্থ্যকেন্দ্রে রাখতে হবে ‘অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন’ অর্থাৎ এআরআই চিকিৎসার ব্যবস্থা। নির্দেশিকায় বলা হয়েছে, উল্লেখিত বিষয়ে সচেতন করতে হবে সাধারণ মানুষকেও। এছাড়াও ওপিডি-তে রাখতেই হবে অন্তত একজন শিশুরোগ চিকিৎসককে। স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় এও স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে, সুপারের সুপারিশ ছাড়া কোনও অসুস্থ শিশুকে ‘রেফার’ করা যাবে না। অ্যাডিনোভাইরাসের সঙ্কট মোকাবিলায় হাসপাতালগুলিতে শয্যা বাড়ানোর পরিকল্পনাও নিয়েছে স্বাস্থ্য দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE