Advertisement
১৭ মে ২০২৪
Bratya Basu

রোগের নাম বাংলা মিডিয়াম! মন্ত্রীর সাফাই, ‘ভর্তি কম, তাই পরীক্ষার্থীও কম’

‘‘২০১৩ এবং ২০১৪ সালের শিক্ষাবর্ষে শিক্ষার অধিকার আইনের বিশেষ নিয়মের কারণে ছাত্র ভর্তি কম হয়েছিল, সে কারণেই চলতি বছরে পরীক্ষার্থী কম। আগামী বছর অঙ্কের নিয়মেই আবার পরীক্ষার্থীর সংখ্যা বাড়বে’’

প্রতিবেদন: প্রচেতা, সম্পাদনা: সুব্রত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫০
Share: Save:

নিয়মের ‘ভুলে’ ভর্তি কম, সে কারণেই চলতি বছরে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কম! রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বক্তব্য, “শিক্ষার অধিকার আইন অনুযায়ী বয়স সংক্রান্ত নিয়মের কারণে ২০১৩ এবং ২০১৪ সালের শিক্ষাবর্ষে পড়ুয়ারা ভর্তি হয়েছিল, তারাই এবার মাধ্যমিকের পরীক্ষার্থী।” তাঁর দাবি, এ বছর মাধ্যমিকে পরীক্ষার্থী কমে যাওয়া নিয়ে যে ‘অহেতুক’ বিতর্ক তৈরি হয়েছে, তার নেপথ্যে রয়েছে শিক্ষার অধিকার আইনের একটি বিশেষ নিয়ম। যদিও তিনি আশাবাদী, আগামী শিক্ষাবর্ষে অঙ্কের নিয়মেই মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা বাড়বে। ব্রাত্য বসুকে আনন্দবাজার অনলাইনের নির্দিষ্ট প্রশ্ন ছিল, পড়ুয়া নেই এমন স্কুলের সংখ্যা রাজ্যে বহু, সেই স্কুলগুলোর ভবিষ্যৎ কী, রাজ্য কী ভাবছে? উত্তরে মন্ত্রী জানান, “আমরা একটি সমীক্ষা করছি, সেই সমীক্ষার ফলপ্রকাশের পরই সিদ্ধান্ত নেওয়া হবে।” একই সঙ্গে বৃহস্পতিবার ছাত্র সংসদ নির্বাচন নিয়েও নিজের মত ব্যক্ত করেন তিনি। পঞ্চায়েত ভোটের পরই ছাত্র সংসদ নির্বাচন, ইঙ্গিত ব্রাত্য বসুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE