Advertisement
২৯ মে ২০২৪
International Women's Day

ছন্দে-তালে ফিরেছে জীবন, নাচের ভাষা সৃজার ভাল থাকার, আদানপ্রদানের মাধ্যম

সৃজা ন-বছর বয়সে হাওড়া স্টেশন থেকে মুম্বইয়ের লালবাতি এলাকায় পাচার হয়ে গিয়েছিলেন। ফিরে আসার পর নাচকে আঁকড়ে ধরে জীবনের স্রোতের মুখোমুখি দাঁড়িয়েছেন। এখন তিনি বহু মানুষকে নাচের মাধ্যমে মনের ভাব প্রকাশের উপায় বাতলান।

প্রতিবেদন: শ্রাবস্তী, চিত্রগ্রহণ: সুবর্ণা ও প্রিয়ঙ্কর, সম্পাদনা: সুব্রত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৩:০২
Share: Save:

নাচের মাধ্যমে মুক্তির স্বাদ পেয়েছেন সৃজা দেবনাথ। সেই স্বাধীনতা যাতে আরও অনেকে নাচের মধ্যে দিয়ে খুঁজে পান, সেই কাজ‌ই করেন সৃজা। সৃজার জীবন অনেকটা গল্পের বা ছবির মতো। সেখানে অনেকটা হেরে যাওয়ার পরে থাকে সবটুকু জিতে যাওয়া।

সৃজা তখনও সৃজা হননি। সেই জীবনে ছিল না নাচের অধিকার। ১৯৯৬ সালে সৃজার বয়স নয়। পালিয়ে এসেছিলেন বাড়ি থেকে। হাওড়া স্টেশন থেকে পাচার হয়ে যান মুম্বইয়ে যৌনকর্মীদের পাড়ায়। দু’মাস পরে পুলিশ উদ্ধার করে নিয়ে আসে কলকাতার এক হোমে। এফোঁড়-ওফোঁড় হয়ে যাওয়া শরীর-মনে মলম হয়ে এসেছিল নাচ। তার পর থেকে নাচকে সঙ্গী করেই বন্ধুর পথ পাড়ি দিয়েছেন সৃজা। তাঁর কথা বলার মাধ্যম নাচ। এখন সেই নাচের ছন্দকে জীবনের ছন্দের সঙ্গে মিলিয়ে মুক্ত আকাশে ডানা মেলেন সৃজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE