Advertisement
১৬ মে ২০২৪
Imran Khan

গ্রেফতার ইমরান খান, বিক্ষোভের আগুনে জ্বলছে পাকিস্তান, ইসলামাবাদে ১৪৪ ধারা

মঙ্গলবার সকালে ইসলামাবাদ হাই কোর্টের সামনে থেকে পাক রেঞ্জার্স বাহিনী ইমরানকে গ্রেফতার করে। জমি কেলেঙ্কারি সংক্রান্ত এক মামলায় এই গ্রেফতারি বলে প্রশাসন সূত্রে খবর।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২১:৩০
Share: Save:

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে মঙ্গলবার সকালে ইসলামাবাদ হাই কোর্টের সামনে থেকে গ্রেফতার করে পাক আধাসেনা রেঞ্জার্স বাহিনী। হাই কোর্টের বাইরে নিয়ে গিয়ে তাঁকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে বলে খবর। ইমরানকে গ্রেফতারের সময় তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর কর্মী-সমর্থকদের সঙ্গে সংঘর্ষ বাঁধে রেঞ্জার্স বাহিনীর। রেঞ্জার্স বাহিনী ইমরানকে মারধর করেছে বলে দাবি করেছে তাঁর দল। পিটিআই-এর সহ-সভাপতি ফাওয়াদ চৌধুরির দাবি, ইমরানের আইনজীবী ফয়জ়ল চৌধুরিকেও মারধর করা হয়েছে।

আল কাদির ট্রাস্টের জমি হস্তগত করার অভিযোগে সম্প্রতি এফআইআর দায়ের করা হয়েছিল ইমরানের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করেছিল নিম্ন আদালত। আগে পুলিশ ইমরানকে গ্রেফতারের উদ্যোগ নিলেও তাঁর সমর্থকদের বাধার মুখে ব্যর্থ হয়ে ফিরে আসে। সেই জমি মামলায় জামিন নিতেই মঙ্গলবার সকালে ইসলামাবাদ হাই কোর্টে গিয়েছিলেন ইমরান। কিন্তু তার আগেই তাঁকে গ্রেফতার করা হয়।

ইমরানের গ্রেফতারির পরেই সারা দেশ জুড়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন পিটিআই সমর্থকেরা। লাহোর-সহ বেশ কিছু শহরে বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশকে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করতে হয়েছে। ইসলামাবাদে জারি হয়েছে ১৪৪ ধারা। পেশোয়ারে পাকিস্তান রেডিয়োর দফতরে আগুন ধরিয়ে দিয়েছেন ইমরানের সমর্থকেরা। রাওয়ালপিন্ডিতে সেনার সদর দফতরেও ঢুকে পড়েন বিক্ষোভকারীরা, ভাঙচুর চালানো হয় লাহোরের কর্পস কম্যান্ডারের বাড়িতে। অন্য দিকে, হাই কোর্ট চত্বর থেকে ইমরানের গ্রেফতারি নিয়ে সরকারের জবাবদিহি তলব করেছেন ইসলামাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE