Advertisement
০২ মে ২০২৪
biriyani

বার্বি, স্পাইডারম্যানের পর এ বার শ্যামরঙা ‘অবতার’ বিরিয়ানি! রং দেখে ভিরমি খাচ্ছেন বিরিয়ানিপ্রেমীরা

আয়োজন দেখে খাদ্যরসিকদের বক্তব্য এ-খাবারকে বিরিয়ানি ছাড়া অন্য কিছু বলাই যায় না। তবে নীল রঙের বিরিয়ানিকে শুধু বিরিয়ানি বলাও ঠিক নয়।

ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ২০:৫১
Share: Save:

নীল রং ‘ভীষণ প্রিয়’ হতেই পারে। তা বলে প্রিয় খাবারেও নীল রং ভাল লাগবে কি? প্রিয় রং কি সর্বত্রই প্রিয় লাগে? ধরুন প্রিয় খাবার বিরিয়ানিও নীল রঙে সাজল। ভাল লাগবে? ইন্টারনেটে এখন এই নীল রঙের বিরিয়ানিই ভাইরাল।

ঘি-পেঁয়াজ-গরম মশলা-সবজি বাদাম সহযোগে এই বিরিয়ানি তৈরি হতে দেখে ভিরমি খাচ্ছেন খাদ্যরসিকেরা। অনেকেরই প্রশ্ন এই বিরিয়ানি আদৌ খাওয়া যায় তো। তবে কেউ কেউ আবার বিরিয়ানি দেখে মুগ্ধ হয়ে তার নামও রেখেছেন।

ভিডিয়োর বিবরণে যদিও চাল দিয়ে তৈরি এই খাবারকে বিরিয়ানি বলা হয়নি। সেখানে এর বর্ণনা দেওয়া হয়েছে ‘অপরাজিতা ফুলের ঘি-ভাত’ বলে। কিন্তু ব্যাপারটা আদতে শুধু অপরাজিতা ফুল আর সাদা মাটা ঘি-ভাতে আটকে থাকেনি। ঘিয়ের পাশাপাশি তাত পড়েছে নানারকমের মশলা, পেঁয়াজ, এমনকি কাজু-কিশমিশও।

আয়োজন দেখে খাদ্যরসিকদের বক্তব্য এ-খাবারকে বিরিয়ানি ছাড়া অন্য কিছু বলাই যায় না। তবে নীল রঙের বিরিয়ানিকে শুধু বিরিয়ানি বলাও ঠিক নয়।

সম্প্রতি গোলাপি রঙের বার্বি বিরিয়ানি আর চিজ়ের জাল দেওয়া আকাশি রঙের স্পাইডার ম্যান বিরিয়ানি বানিয়ে চমকে দিয়েছিলেন এক মুম্বইয়ের এক কেক রাঁধুনি। সে কথা মনে করেই নেটাগরিকেরা এই গাঢ় নীল বিরিয়ানির নাম দিয়েছেন হলিউড পরিচালক জেমস ক্যামেরনের অস্কারজয়ী ছবি ‘অবতার’-এর নামে। অবতার বিরিয়ানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

biriyani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE