Advertisement
২১ মে ২০২৪
Wedding rituals

মেয়েকে বিয়ে করে নিয়ে যাওয়ার জন্য পেতে হয় শাস্তি! জামাইও হাসিমুখে মেনে নেন অত্যাচার

নেপালের একটি বিয়ের অনুষ্ঠানে এই শাস্তির ভিডিয়ো সম্প্রতি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিয়োয় দেখা যাচ্ছে, শুধু পাত্র নয়, পাত্রের আত্মীয়দেরও সাজানো হয়েছে পাতার সাজে।

Bride’s family ‘punish’ baraati as groom takes away their girl

অনেকেই এই অদ্ভুত বিয়ের রীতি দেখে বিস্ময় প্রকাশ করেছেন। ছবি : ইনস্টাগ্রাম।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৯:৫৬
Share: Save:

কারও মুখে হনুমানের মুখের মতো মুখোশ। কারও মাথায় অদ্ভুতদর্শন টুপি। সবই গাছের পাতা, ফল-পাকুড়ে তৈরি। সবজে রঙের। বিয়ের অনুষ্ঠানে যতই সেজেগুজে ফিটফাট হয়ে আসুক বর, তাকে এই সব পরেই ঢুকতে হবে কনের বাড়িতে। কারণ ওটাই তাদের শাস্তি। শাস্তি বিয়ে করার জন্য। বাড়ির আদরের মেয়েকে বাড়ি থেকে নিয়ে চলে যাওয়া জন্য!

নেপালের একটি বিয়ের অনুষ্ঠানে এই শাস্তির ভিডিয়ো সম্প্রতি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিয়োয় দেখা যাচ্ছে, শুধু পাত্র নয়, পাত্রের আত্মীয়দেরও সাজানো হয়েছে পাতার সাজে। তাদের কারও মাথায় পাতার টুপি। গলায় পাতার উত্তরীয়, ফলের মালা, কারও কারও চোখে পাতা দিয়ে তৈরি চশমাও রয়েছে। তবে যাঁদের ‘শাস্তি’ দেওয়া হয়েছে, তাঁদের দেখে মনেই হচ্ছে না তাঁরা ‘শাস্তি’ পেয়েছেন। বরং পুরো ব্যাপারটাতে বেশ মজা পেয়েছেন বলেই মনে হচ্ছে তাঁদের দেখে। কনের আত্মীয়দের সঙ্গে ওই পোশাক পরেই নাচতে দেখা গিয়েছে তাঁদের। ভিডিয়োটি ভাইরাল হয়েছে।

ভিডিয়োর নীচে অনেকেই এই অদ্ভুত বিয়ের রীতি দেখে বিস্ময় প্রকাশ করেছেন। তবে কেউ কেউ এই রীতি সম্পর্কে বিস্তারিত জানিয়েওছেন। জানা গিয়েছে, এই রীতি চালু রয়েছে নেপালের এক সম্প্রদায়ের বিয়েতে। মেয়েকে বিয়ে করে বাড়ি থেকে দূরে নিয়ে যাওয়ার জন্য ছদ্ম শাস্তি দিতেই পাতার সাজ পরিয়ে সাজ নষ্ট করা হয় পাত্রপক্ষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wedding rituals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE