Advertisement
০৩ মে ২০২৪
Viral

৫ সেকেন্ড সময়, এই ছবি থেকে বিড়াল খুঁজে বার করতে পারবেন?

স্নায়ু বিশেষজ্ঞরা এই ধরনের ছবি ব্যবহার করে বোঝার চেষ্টা করে কী ভাবে আমাদের মস্তিষ্ক নিজের মত করে বাস্তবের একটা ছবি বানিয়ে নেয়।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ২৩:৫৪
Share: Save:

চোখ ধাঁধানো ধাঁধা। এই চোখ ধাঁধানোর একটা গাল ভরা ইংরেজি নাম আছে 'অপটিক্যাল ইলিউশন'। ল্যাটিন শব্দ ইলিউডেয়ার থেকে এর উৎপত্তি। যার আক্ষরিক অর্থ কৌশল বা ঠাট্টা। মানুষের মনের সঙ্গে এই বুদ্ধিদীপ্ত ঠাট্টারই একটা ধরন এই রকম ধাঁধা।

স্নায়ু বিশেষজ্ঞরা এই ধরনের ছবি ব্যবহার করে বোঝার চেষ্টা করে কী ভাবে আমাদের মস্তিষ্ক নিজের মত করে বাস্তবের একটা ছবি বানিয়ে নেয়। আবার অনেকে বলেন এই ধরনের ছবির ধাঁধা নিয়মিত সমাধান করলে আমাদের সমস্যার সমাধান খোঁজার দক্ষতা বাড়ে।

আপনিও কি সেই দক্ষতা বাড়িয়ে নিতে চান? তবে পরীক্ষা নিয়ে ফেলুন। নীচের ছবিতে হাজারো পাঁউরুটির ভিড়ে লুকিয়ে আছে একটি মিষ্টি বিড়াল। তাকেই খুঁজে বার করতে হবে। তবে এর জন্য হতে সময় বাঁধা ধরা। মোটে ৫ সেকেন্ড।

আপনার দৃষ্টি শক্তি কতটা তীক্ষ্ণ তার প্রমাণ পাওয়া যাবে এই খেলায়।

চলুন পরীক্ষা করা যাক।

ছবিতে দেখা যাচ্ছে খোলা আকাশের নীচে ঘাস জমির উপর একটি কাপড়ে পড়ে রয়েছে স্তূপীকৃত মিষ্টি রুটি। বিড়ালটি গা ঢাকা দিয়েছে সেখানেই।

তবে প্রথম দেখায় তাকে খুঁজে পাওয়া সত্যিই মুশকিল।

সময় কিন্তু অনেক্ষন শুরু হয়ে গিয়েছে।

খুব ভাল ভাবে পরীক্ষা করুন ছবিটা।

পেলেন কি?

উঁহু হল না। সময় শেষ। এ বার উত্তরের পালা।

নীচে দেখানো হল কোথায় লুকিয়ে ছিল ওই বিড়াল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral cat Hidden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE