Advertisement
০১ মে ২০২৪
Pink Pigeon

গোলাপি পায়রা রহস্য! সাদা, ধূসর, বাদামির ভিড়ে ও কি সত্যি? না কি কল্পনা

ছবিটি তোলা হয়েছে ব্রিটেনের বিউরি শহরে। সেখানেই ওই গোলাপি পায়রাকে ঘুরে ফিরে বেড়াতে দেখা গিয়েছে টাউন সেন্টারের কার্নিশে, পাথর বাধানো খোলা চত্বরে।

ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৭
Share: Save:

সাধারণত ধুসর বা বাদামি পালকে ময়ুরকণ্ঠী রঙের ছোঁয়া দেখা যায়। আবার কখনও সখনও ডানার আগায় দেখা যায় গোলাপি আভাও। কার্নিশে বসে বক বকম করা পায়রাদের শরীরে রোদ্দুর এসে পড়লে ঝিকিয়ে ওঠে সেই গোলাপি রং। কিন্তু সেসব চোখ সওয়া। যেটা আগে দেখা যায়নি, তা হল পায়রার পুরো শরীরেই গোলাপি রঙের পালক। তেমনই একটি ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে সমাজ মাধ্যমে।

ছবিটি তোলা হয়েছে ব্রিটেনের বিউরি শহরে। সেখানেই ওই গোলাপি পায়রাকে ঘুরে ফিরে বেড়াতে দেখা গিয়েছে টাউন সেন্টারের কার্নিশে, পাথর বাধানো খোলা চত্বরে। স্থানীয়দের দেওয়া খাবারের টুকরো পায়ে পায়ে হেঁটে ঠোঁটে তুলে নিয়েছে সে। তার পর আবার গোলাপি ডানা মেলে নিশ্চিন্তে উড়ে গিয়ে বসেছে এলাকারই কোনও ইমারতের জানলায়।

স্থানীয় বাসিন্দা হ্যারিয়েট হেয়উড ওই পায়রার একটি ছবি পোস্ট করেছিলেন টুইটারে। সেই ছবি ভাইরাল হয়েছে। সেই সঙ্গে প্রশ্ন উঠেছে, পায়রাটির পালকগুলি কেউ কৃত্রিম ভাবে রং করে দেয়নি তো? অনেকে আবার বলেছেন, পায়রাটি কি সত্যি সত্যি গোলাপি রঙের হতে পারে না? তেমন হলে বেশ হতো।

তবে গোলাপি পায়রা নিয়ে হইচই এই প্রথম হচ্ছে তা নয়। এর আগে নিউ ইয়র্কের ম্যাডিসন স্কোয়্যার পার্কেও একটি একই ধরনের গোলাপি পায়রা দেখা গিয়েছিল। তবে সেই গোলাপি পায়রার রহস্য ভেদ হতে সময় লাগেনি। স্থানীয় পক্ষীপ্রেমীদের সংগঠন উদ্ধার করেছিল ওই পায়রাকে। জানা গিয়েছিল, শিশুর লিঙ্গ জানানোর বিশেষ পার্টিতে ব্যবহার করার জন্য রং করা হয়েছিল ওই পায়রার গায়ে। ব্রিটেনের পায়রাটি অবশ্য এখনও ধরা পড়েনি। তবে তার উপস্থিতি স্থানীয়দের মধ্যে কৌতুহল বাড়িয়েই চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizzare Pigeon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE