Advertisement
১৮ মে ২০২৪
Bizarre Street Food

ইতালির পাস্তায় ভারতীয় ‘টুইস্ট’! রেসিপির বহর দেখে ধন্ধে খাদ্যরসিকেরা

ছাস হল ‘বাটার মিল্ক’। সাধারণত মাখন মথন করার পর যে দুধের মতো তরল পরে থাকে তাকেই বলা হয় ছাস বা বাটার মিল্ক। সাধারণত গরমের দেশে এই তরল খাওয়া হয় বেশি। কারণ ছাস শরীরকে ঠান্ডা রাখে।

ছবি : ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৪:৪৬
Share: Save:

ইতালির খাবার। তবে তাকে অনেক আগেই নিজের মতো করে গড়ে পিটে নিয়েছেন ভারতীয়রা। ইতালির পাস্তা ভারতে এসে কখনও হয়েছে চিকেন টিক্কা পাস্তা তো কখনও পাস্তা মশালা। তবে এই সব বদল হয়েছে পাস্তা তৈরির প্রাথমিক আওতার মধ্যে থেকেই। সম্প্রতি সেই সব সীমারেখার পরোয়া না করেই এক নতুন ধরনের পাস্তা বানিয়েছেন এক রাস্তার ধারের খাবার বিক্রেতা। তাঁর পাস্তা তৈরির কায়দা দেখে খাদ্যপ্রেমীরা ধন্ধে। তাদের ধারণা এই পাস্তা দেখতে ভাল হলেও খেতে হয়তো ভাল হবে না।

গুজরাতের সুরতের একটি রাস্তার ধারের খাবারের দোকানে এই পাস্তা বানানোর একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজ মাধ্যমে। তাতে দেখা যাচ্ছে সুরতের ওই খাবারের দোকানটির নাম ‘শ্রী সাঁই ওম ম্যাগি সেন্টার’। যদিও ম্যাগির পাশাপাশি পাস্তাও পাওয়া যায় দোকানটিতে। তবে এই দোকানের স্পেশ্যাল পদ হল ‘ছাস পাস্তা’।

ছাস হল ‘বাটার মিল্ক’। সাধারণত মাখন মথন করার পর যে দুধের মতো তরল পরে থাকে তাকেই বলা হয় ছাস বা বাটার মিল্ক। সাধারণত গরমের দেশে এই তরল খাওয়া হয় বেশি। কারণ ছাস শরীরকে ঠান্ডা রাখে। আবার অনেক সময় মাংসকে রান্নার আগে ছাসে ডুবিয়ে রাখা হয় নরম এবং স্বাদু হওয়ার জন্য। অনেক সময় রান্নাতেও ব্যবহার করা হয় এই ছাস। তবে ছাস দিয়ে পাস্তা তৈরির কথা আগে শোনা যায়নি।

সুরতের ওই দোকানে দেখা যাচ্ছে রেডিমেড পাস্তায় ছাস ঢেলে রান্না করা হচ্ছে। ভিডিয়ো দেখার পর তাই খাদ্যরসিকেরা ধন্ধে এই নতুন উপকরণ ইতালির পাস্তার চিরচেনা এবং প্রিয় স্বাদ বদলে দেবে না তো?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pasta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE