Advertisement
২১ মে ২০২৪
East West Metro

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন। উত্তরবঙ্গের পথে মমতা। কলকাতায় রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু। মহারাষ্ট্র মামলা সুপ্রিম কোর্টে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ০৭:১৪
Share: Save:

আজ, সোমবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশনের উদ্বোধন হবে। উদ্বোধন করবেন কেন্দ্রীয় শিশু ও নারীকল্যাণ এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি। বিকেল সাড়ে ৫টা নাগাদ হাওড়া থেকে স্টেশনে উদ্বোধনের অনুষ্ঠান শুরু হবে। এই স্টেশন চালু হলে হলে শিয়ালদহ থেকে সহজেই সল্টলেক সেক্টর-৫ যেতে পারবেন যাত্রীরা। এই অনুষ্ঠানের আগের দিন আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। তৃণমূল সূত্রে খবর, উপস্থিত থাকবেন না মমতা। জানা যাচ্ছে, আজ পূর্ব নির্ধারিত কর্মসূচি রয়েছে মমতার।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

উত্তরবঙ্গে পথে মমতা

শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন না মমতা। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী তিনি উত্তরবঙ্গের উদ্দেশে রওনা হবেন। আজ দুপুরে দমদম বিমানবন্দর থেকে উত্তরবঙ্গ রওনা হওয়ার কথা তাঁর।

কলকাতায় দ্রৌপদী মুর্মু

আজ সন্ধ্যায় কলকাতায় আসছেন এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মু। মঙ্গলবার সকালে তাঁর একাধিক কর্মসূচি রয়েছে। ওই দিন সকালে স্বামী বিবেকানন্দের জন্মস্থানে শ্রদ্ধা জানাতে যাবেন তিনি। দ্রৌপদীর এই সফরের দিকে আজ থেকে নজর থাকবে।

বিজয় মাল্যর রায় সুপ্রিম কোর্টে

আজ বিজয় মাল্যর বিরুদ্ধে আদালত অবমাননার মামলার রায় দেওয়ার কথা সুপ্রিম কোর্টের। সর্বোচ্চ আদালত কী রায় দেয় সে দিকে নজর থাকবে।

অমরনাথে মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যয়ের ফলো আপ

অমরনাথে মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যয়ের ফলে মৃত্যুর সংখ্যা বাড়ছে। এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে সেনা। পুণ্যার্থীদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

মহুয়ার মন্তব্যের প্রতিবাদে সভা শুভেন্দুর

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের মন্তব্যের প্রতিবাদে আজ বিজেপির সভা রয়েছে। বিকেল সাড়ে ৫টা নাগাদ কৃষ্ণনগর পোস্ট অফিস মোড়ে সভা করবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

মহারাষ্ট্র রাজনীতির শুনানি সুপ্রিম কোর্টে

সরকার পরিবর্তন হয়েছে। নতুন মুখ্যমন্ত্রী শপথ নিয়েছেন। তবুও মহারাষ্ট্রের নতুন সরকারের চিন্তা থাকছে। কারণ, আজ সুপ্রিম কোর্টে শুনানি রয়েছে মহারাষ্ট্রের দল ভাঙানো এবং স্পিকার নির্বাচন-সহ একাধিক বিষয়ের। সর্বোচ্চ আদালত কী রায় দেয় সে দিকে নজর থাকবে।

শ্রীলঙ্কার পরিস্থিতি

প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি দেশছাড়া হয়েছেন বলে বিভিন্ন মহল থেকে জানা যাচ্ছে। কোথায় আছেন তাঁরা তা এখনও জানা যায়নি। তবে আর্থিক ভাবে ধুঁকতে থাকা শ্রীলঙ্কায় গণবিক্ষোভ অব্যাহত। আজ সেই পরিস্থিতির দিকে নজর থাকবে।

রাজ্যের কোভিড পরিস্থিতি

ছুঁয়ে না ‌ফেললেও শুক্রবার ও শনিবারের পর রবিবারও তিন হাজারের দোরগোড়ায় রাজ্যে দৈনিক আক্রান্ত। রবিবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৯৬২ জন। তবে চিকিৎসকদের আশঙ্কা, যে ভাবে কোভিড ফের ছড়িয়ে পড়েছে তাতে সংক্রমণ আরও বৃদ্ধি পেতে বেশি সময় লাগবে না।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

দেশের কোভিড পরিস্থিতি

করোনা সংক্রমণে লাগাম নেই। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হলেন ১৮,২৫৭ জন। কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ৪২ জন মানুষ। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশে সব মিলিয়ে করোনায় মৃত্যু সংখ্যা পৌঁছেছে ৫,২৫,৪২৮-এ। শুক্রবারের তুলনায় দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও চিন্তা বাড়াচ্ছে মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লির মতো রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল। আজ নজর থাকবে সংক্রমণ সংখ্যার দিকে।

প্রাথমিক মামলা ডিভিশন বেঞ্চে

প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য এবং পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। আজ সকাল সাড়ে ১০টা নাগাদ বিচারপতি সুব্রত তালুকদার এবং লপিতা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি রয়েছে।

বগটুই-কাণ্ডের শুনানি

বীরভূমের বগটুইয়ে গণহত্যা এবং তৃণমূল উপপ্রধান ভাদু শেখ খুনের ঘটনায় তদন্ত করছে সিবিআই। তারা চার্জশিট জমা দিয়েছে। আজ মামলাটির শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। সেখানে তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা দিতে পারে সিবিআই।

কন্ট্রোল রুম উদ্বোধন ফিরহাদের

আজ কলকাতা পুরসভার নতুন কন্ট্রোল রুমের উদ্বোধন করবেন মেয়র ফিরহাদ হাকিম। বিকেল সাড়ে ৪টের সময় ওই অনুষ্ঠানটি রয়েছে।

আগরতলায় তৃণমূলের কার্যালয় উদ্বোধন

আজ আগরতলায় ত্রিপুরা প্রদেশ তৃণমূল কংগ্রেসের নতুন কার্যালয়ের উদ্বোধনের অনুষ্ঠানটি রয়েছে। বেলা ১১টা নাগাদ সেটি শুরু হতে পারে।

উইম্বলডনের ফলোআপ

রবিবার উইম্বলডনে নিক কিরিয়সকে হারিয়ে ম্যাচ জিতেছেন নোভাক জোকোভিচ। একই সঙ্গে টেনিসের কিংবদন্তিদের অন্যতম রজার ফেডেরারের রেকর্ড টপকে গিয়েছেন তিনি। আজ এর ফলোআপের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE