Advertisement
২১ মে ২০২৪
Python

সোদপুরে অজগর! দু’টুকরো দেহ মিলল রেললাইনে, খবর চাউর হতেই নিজস্বী তোলার হিড়িক

স্থানীয়দের একাংশ জানাচ্ছেন, রেললাইন লাগোয়ো ঝোপঝাড় থেকে বেরিয়ে লাইন পার হতে গিয়ে ডাউন শিয়ালদহ-কৃষ্ণনগর লোকালে কাটা পড়ে মৃত্যু হয়েছে ওই অজগর সাপটির।

রেলে কাটা পড়া অজগর ঘিরে চাঞ্চল্য সোদপুরে।

রেলে কাটা পড়া অজগর ঘিরে চাঞ্চল্য সোদপুরে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সোদপুর শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১১:৫৩
Share: Save:

সাতসকালেই রেললাইনে অজগরের দেহ ঘিরে চাঞ্চল্য ছড়াল উত্তর ২৪ পরগনার সোদপুরে। মনে করা হচ্ছে, শুক্রবার ভোরে সোদপুর ৮ নম্বর রেলগেট এলাকায় রেললাইন পেরোতে গিয়ে ট্রেনে কাটা পড়েছে আট ফুটের অজগর সাপটি।

ঘটনার কথা চাউর হতেই ভিড় জমে যায় আট নম্বর রেলগেট এলাকায়। শুরু হয় মোবাইল নিয়ে নিজস্বী তোলার ধুম। স্থানীয়দের একাংশ জানাচ্ছেন, রেললাইন লাগোয়ো ঝোপঝাড় থেকে বেরিয়ে লাইন পার হতে গিয়ে ডাউন শিয়ালদহ-কৃষ্ণনগর লোকালে কাটা পড়ে মৃত্যু হয়েছে অজগর সাপটির। ঘটনার জেরে চাঞ্চল্য তৈরি হয়েছে এলাকায়। সোদপুরের মতো এলাকায় অজগর কী ভাবে এল, তা নিয়ে স্থানীয়দের মধ্যে প্রশ্ন তৈরি হয়েছে।

ভারতীয় বন্যপ্রাণ সর্বেক্ষণ (জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া বা জেডএসআই)-এর সরীসৃপ বিজ্ঞানী কৌশিক দেউটি আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘সোদপুরের ওই এলাকা অজগর সাপের বাসস্থানের উপযুক্ত নয়। সম্ভবত বাইরের কোনও এলাকা থেকে সাপটি কোনও ভাবে এসে পড়েছিল, বা আনা হয়েছিল।’’

বন দফতরের একটি সূত্র জানাচ্ছে, মৃত অজগরটি ‘ইন্ডিয়ান রক পাইথন’ প্রজাতির। সম্ভবত উত্তরবঙ্গ থেকে আসা কোনও মালবাহী ট্রেনের সওয়ারি হয়ে সোদপুরে চলে এসেছিল সেটি। বছর কয়েক আগে একই ভাবে হাওড়ার জগাছা এবং উলুবেড়িয়ায় ওড়িশা থেকে আসা মালবাহী ট্রেনে দু’টি অজগর চলে এসেছিল বলে ওই সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE