Advertisement
১৭ মে ২০২৪
Hilsa

Hilsa From Bangladesh: পদ্মার ইলিশ চলে এল রাজ্যে, প্রথম দফায় ঢুকল ১৬০০ কেজি মাছ

বাংলাদেশ থেকে আসা ওই ইলিশগুলির ওজন এক থেকে দেড় কেজির মধ্যে। তার দাম হতে পারে কেজি প্রতি অন্তত দেড় হাজার টাকা।

রাজ্যে এল পদ্মার ইলিশ।

রাজ্যে এল পদ্মার ইলিশ। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
পেট্রাপোল শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ২০:২১
Share: Save:

রাজ্যে চলে এল বাংলাদেশের পুজো উপহার। পশ্চিমবঙ্গে দু’হাজার আশি মেট্রিক টন পদ্মার ইলিশ পাঠানোর কথা সোমবার ঘোষণা করেছিল বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক। তার ৪৮ ঘণ্টার মাথায় পেট্রাপোল সীমান্ত দিয়ে এ রাজ্যে প্রথম ধাপে প্রবেশ করল বাংলাদেশের পাঠানো ইলিশ বোঝাই ট্রাক।

বুধবার বাংলাদেশ থেকে পেট্রাপোল সীমান্ত দিয়ে তিনটি ট্রাকে করে ১৬ টন ইলিশ মাছ পশ্চিমবঙ্গে এসেছে। পেট্রাপোলে ক্লিয়ারিং এজেন্টদের সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, ‘‘বাংলাদেশে আরও কিছু গাড়ি যানজটের জেরে দাঁড়িয়ে আছে। ওই মাছও ভারতে আসবে। গত বারও ইলিশ মাছ পাঠিয়েছিল বাংলাদেশের সরকার। বাঙালি এই মাছ পেয়ে খুশি।’’ ইলিশ বোঝাই ট্রাক নিয়ে ভারত সীমান্তে আসা বাংলাদেশের চালক মহম্মদ নাজুম শেখ বলেন, ‘‘পুজোর উপহার হিসাবে বাংলাদেশ সরকার ইলিশ পাঠিয়েছে। খুলনা থেকে এই ইলিশ আমরা নিয়ে এসেছি।’’

মৎস্য ব্যবসায়ীরা জানিয়েছেন, বাংলাদেশ থেকে আসা ওই ইলিশগুলির ওজন এক থেকে দেড় কেজির মধ্যে। তার দাম কেজি প্রতি অন্তত দেড় হাজার টাকা বলে জানিয়েছেন মৎস্য ব্যবসায়ীরা। সুকান্ত বিশ্বাস নামে এমনই এক ব্যবসায়ী বলেন, ‘‘আজ এখানে ১৬ টন ইলিশ এল। বাঙালিদের পরিপূর্ণ ভাবে ভোজ খাওয়াতে পারব। তবে মাছের দাম আগের থেকে বাড়বে। কেজি প্রতি অন্তত দেড় হাজার টাকা দাম হবে। এই মাছ হাওড়া, শিয়ালদহ, পাতিপুকুর এমনকি শিলিগুড়িও যাবে।’’ অশোক মণ্ডল নামে আর এক ব্যবসায়ী বলেন, ‘‘বাঙালির ইলিশের প্রতি টান আছে। বাংলাদেশ থেকে এই ইলিশ আসায় আমরা খুব খুশি। পুজোর আগে পুরো মাছ চলে আসবে বলে মনে করছি। এ বার থেকে নিয়মিত মাছ আসবে।’’

পেট্রাপোল সীমান্তে এল ১৬ টন ইলিশ।

পেট্রাপোল সীমান্তে এল ১৬ টন ইলিশ। নিজস্ব চিত্র

আরও পড়ুন:

সোমবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছিল, আসন্ন দুর্গাপুজো উপলক্ষে ভারতে ইলিশ রফতানিতে অনুমতি দেওয়া হয়েছে। ৫২টি বাণিজ্যিক সংস্থা ৪০ মেট্রিক টন করে ইলিশ রফতানির অনুমোদন পেয়েছে। সেই ঘোষণা অনুযায়ী বুধবার এল প্রথম দফার পদ্মার ইলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hilsa Ilish Petrapole Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE