Advertisement
১১ জুন ২০২৪
Students Protest

Students: শিক্ষকের বদলি আটকাতে বিক্ষোভ পড়ুয়াদের

পুলিশ ও স্কুল সূত্রে জানা গিয়েছে, সন্দেশখালির কানমারি বিদ্যামন্দিরে ছাত্রছাত্রীর সংখ্যা ৪৯০। ওই স্কুলে শিক্ষকতা করেন তুষারকান্তি রায়।

শিক্ষককে ঘিরে রেখেছে পড়ুয়ারা।

শিক্ষককে ঘিরে রেখেছে পড়ুয়ারা। ছবি:নির্মল বসু

নিজস্ব সংবাদদাতা
বসিরহাট শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২২ ০৮:৪০
Share: Save:

শিক্ষকের বদলির নির্দেশ প্রত্যাহারের দাবিতে সকাল থেকে রাত পর্যন্ত বিক্ষোভ দেখাল পড়ুয়া ও অভিভাবকেরা। বুধবার ঘটনাটি ঘটেছে সন্দেশখালির কানমারি বিদ্যামন্দিরে।

পুলিশ ও স্কুল সূত্রে জানা গিয়েছে, সন্দেশখালির কানমারি বিদ্যামন্দিরে ছাত্রছাত্রীর সংখ্যা ৪৯০। শিক্ষক রয়েছেন ৮ জন। ওই স্কুলে শিক্ষকতা করেন তুষারকান্তি রায়। তিনি বর্তমানে ওই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। পড়ুয়াদের কাছে খুবই জনপ্রিয়। তাঁর চেষ্টায় স্কুলের পড়াশোনা-সহ অন্যান্য উন্নতিও হয়েছে। গরিব ও অসহায় পড়ুয়াদেরও পাশে থেকেছেন তিনি। সম্প্রতি তাঁর বদলির নির্দেশ আসে। বসিরহাটের একটি স্কুলে শিক্ষকের দায়িত্ব পান তুষারবাবু। বিষয়টি জানাজানি হতেই বিক্ষোভ দেখাতে শুরু করে পড়ুয়ারা। তাদের সঙ্গে যোগ দেন অভিভাবকেরাও। এ দিন স্কুল থেকে ‘রিলিজ’ নিতে গেলে পড়ুয়ারা তুষারবাবু-সহ বাকি শিক্ষকদের সকাল থেকে ঘেরাও করে রেখে নির্দেশ প্রত্যাহারের দাবিতে সোচ্চার হয়।

তুষার বলেন, ‘‘এই স্কুল ছেড়ে যেতে আমারও ইচ্ছে নেই। কিন্তু শিক্ষা দফতরের নির্দেশ অমান্য করতে পারি না। পড়ুয়াদের ভালবাসায় আমি মুগ্ধ, কিন্তু নিরুপায়।’’ ওই স্কুলের প্রাক্তন শিক্ষক বিকাশরঞ্জন দাস বলেন, ‘‘২০০৫ সালে স্কুলটিতে যুক্ত হন তুষার। ২০১৯ সালে তিনি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পাওয়ার পরে স্কুলের অনেক উন্নতি হয়। তাই পড়ুয়ারা চায় না তুষারকে ছাড়তে। তা ছাড়া, প্রধান শিক্ষক হয়ে নতুন যিনি এসেছেন, তিনি এর আগেও এই স্কুলে একবার যোগ দিয়েছিলেন। কিন্তু ছেড়ে যান। তাই পড়ুয়ারা তাঁকে মেনে নিতে চাইছে না।’’

এ বিষয়ে নতুন আসা প্রধান শিক্ষক নিরুপম সরকারের বলেন, ‘‘শিক্ষা দফতরের নির্দেশে আমি স্কুলে এসেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Students Protest Teacher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE