Advertisement
১৯ মে ২০২৪
Sunderbans

Sunderban tour: অক্টোবরে পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে সুন্দরবন

সুন্দরবনের পর্যটন ব্যবসায়ী নিউটন সরকার, বাপ্পাদিত্য রায় জানান, জঙ্গল বন্ধ থাকায় পুজোর বুকিং নিতে পারছিলেন না।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ক্যানিং শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ০৭:১১
Share: Save:

১ অক্টোবর থেকে সুন্দরবন পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে বলে বৃহস্পতিবার নির্দেশিকা জারি করল অরণ্য ভবন।

শর্তসাপেক্ষে রাজ্যে একের পর এক পর্যটন কেন্দ্র ইতিমধ্যে খুলে গেলেও সুন্দরবন সেই অনুমতি পায়নি। ক্ষতির মুখে পড়ছিলেন ব্যবসায়ীরা। এই সিদ্ধান্তে খুশি তাঁরা। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ফিল্ড ডিরেক্টর তাপস দাস বলেন, ‘‘১ অক্টোবর থেকেই পর্যটকেরা সুন্দরবন ভ্রমণের জন্য বুকিং করতে পারবেন। তবে সরকারি নির্দেশিকা অনুযায়ী পর্যটকদের সমস্ত স্বাস্থ্যবিধি মেনে
চলতে হবে।”

সুন্দরবনের পর্যটন ব্যবসায়ী নিউটন সরকার, বাপ্পাদিত্য রায় জানান, জঙ্গল বন্ধ থাকায় পুজোর বুকিং নিতে পারছিলেন না। বন দফতর পুজোর মরসুমের আগেই জঙ্গল খুলে দেওয়ায় সকলে খুশি। সরকারি নির্দেশ অনুযায়ী তাঁরা সমস্ত ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন।

গত বছর করোনা সংক্রমণের জেরে মার্চের শেষ সপ্তাহে বন্ধ হয়ে যায় সুন্দরবনের পর্যটন। ১৫ জুন পর্যটন খুললেও করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য একমাসের মধ্যেই ফের বন্ধ হয়ে যায় জঙ্গল। এরপরে গত বছর ২৩ সেপ্টেম্বর জঙ্গলে যাওয়ার অনুমতি পান পর্যটকেরা। কিন্তু করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ এসে পড়ায় এ বছর এপ্রিলে ফের বন্ধ হয় সুন্দরবনের পর্যটন। সেই থেকে
টানা পাঁচ মাসের বেশি পর্যটকদের বন্ধ ছিল জঙ্গল।

বন দফতরের নির্দেশিকায় পর্যটকদের জন্য বেশ কিছু বিধিনিষেধের কথা জানানো হয়েছে। মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি, শারীরিক দূরত্ববিধি যাতে বজায় থাকে, সে ভাবেই ট্যুর করতে হবে বলে জানানো হয়েছে। জীবাণুনাশ-সহ বাকি সুরক্ষাবিধিও মেনে চলতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunderbans Royal Bengal Tiger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE