Advertisement
১৫ জুন ২০২৪
Tokay Gecko

Tokay Gecko: ভাঙড়ে পুলিশি অভিযানে উদ্ধার খাঁচাবন্দি তক্ষক, গ্রেফতার এক অভিযুক্ত

দক্ষিণ ২৪ পরগনার জেলা পুলিশ সূত্রের খবর, ধৃতের নাম মফিজুল সরদার। তিনি স্থানীয় বামুনিয়ার কাবিলডাঙা এলাকার বাসিন্দা।

উদ্ধার হওয়া তক্ষক।

উদ্ধার হওয়া তক্ষক। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ২৩:০৪
Share: Save:

পাচারের উদ্দেশ্যে খাঁচাবন্দি করে ভাঙড় এলাকার এক ব্যক্তি নিজের বাড়িতে একটি তক্ষক রেখেছিলেন বলে অভিযোগ। খবর পেয়ে সেখানে গিয়ে তক্ষকটিকে উদ্ধার করে পুলিশ। গ্রেফতার করা হয় অভিযুক্তকে। ঘটনাটি ঘটেছে ভাঙড়ের কাশিপুর থানা এলাকায়।

দক্ষিণ ২৪ পরগনার জেলা পুলিশ সূত্রের খবর, ধৃতের নাম মফিজুল সরদার। তিনি স্থানীয় বামুনিয়ার কাবিলডাঙা এলাকার বাসিন্দা। মঙ্গলবার গোপন সূত্রে পুলিশ জানতে পারে মফিজুলের বাড়িতে খাঁচাবন্দি তক্ষকের কথা। অভিযান চালিয়ে বাড়ির মধ্যে একটি জালের খাঁচা থেকে তক্ষকটি উদ্ধার করে পুলিশ। সেই সঙ্গে মফিজুলকেও গ্রেফতার করা হয়।

কাশিপুর থানা সূত্রের খবর, ধৃতের বিরুদ্ধে ভারতীয় বন্যপ্রাণ সংরক্ষণ আইন-সহ একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে। তাঁকে জেরা করে এই পাচার চক্রটির ব্যাপারে বিস্তারিত জানার চেষ্টা চালাচ্ছে পুলিশ। জেলা বন দফতরের একটি সূত্র জানাচ্ছে, মূলত উত্তরবঙ্গ, বাংলাদেশ, নেপাল ভুটানের জঙ্গলে টোকে গেকো প্রজাতির তক্ষক পাওয়া যায়। চিনাদের কিছু প্রাচীন ওযুধ তৈরিতে এর দেহাং‌শ ব্যবহার করা হয়। তাই গোপনে চিনের বাজারে চোরাচালান করা হয় তক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tokay Gecko Bhangar South 24 Parganas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE