Advertisement
৩০ এপ্রিল ২০২৪
trains

মেন লাইনে কাজ, দূরের ৫৪ ট্রেন বাতিল চার দিন

এর আগে প্রায় ১০ দিন ধরে তৃতীয় লাইন নির্মাণের জন্য হাওড়া-বর্ধমান মেন শাখায় বহু লোকাল ট্রেন বাতিল হয়েছে। ট্রেন না-পাওয়ায় বিভিন্ন স্টেশনে যাত্রীরা বিক্ষোভও দেখান।

চার দিনে ৫৪টি এক্সপ্রেস ট্রেন বাতিল করা হচ্ছে।

চার দিনে ৫৪টি এক্সপ্রেস ট্রেন বাতিল করা হচ্ছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৪
Share: Save:

ব্যান্ডেল জংশনের কর্মযজ্ঞের জন্য কিছু দিন আগে ট্রেন চলাচল ব্যাপক ভাবে ব্যাহত হয়েছিল। হাওড়া-বর্ধমান মেন শাখায় রসুলপুর ও শক্তিগড়ের মধ্যে তৃতীয় লাইন চালু করার শেষ পর্যায়ের কাজের জন্য বিশেষ করে দূরপাল্লার ট্রেনযাত্রা ব্যাহত হতে চলেছে। ১৪ থেকে ১৭ সেপ্টেম্বর ওই কাজের সময় রসুলপুর, পালশিট এবং শক্তিগড় স্টেশনে নন-ইন্টারলকিংয়ের কাজ চলবে। তাই ওই চার দিনে ৫৪টি এক্সপ্রেস ট্রেন বাতিল করা হচ্ছে। এ ছাড়া চারটি মেল ও এক্সপ্রেস ট্রেনকে অন্য পথ দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে এবং দু’টি ট্রেনের চলাচলের সময় বদল হয়েছে বলেও জানিয়েছে রেল।

দূরপাল্লার যে-সব এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে, তার মধ্যে রয়েছে হুল, আজিমগঞ্জ-কবিগুরু, ময়ূরাক্ষী, শহিদ, কুলিক, শান্তিনিকেতন, মা তারা, যোগবাণী, গয়া, মিথিলা, গোরক্ষপুর-কলকাতা, গঙ্গাসাগর, দুন, জয়নগর, আসানসোল-শিয়ালদহ ইন্টারসিটি, গণদেবতা, শিয়ালদহ-সিউড়ি, শিলঘাট এক্সপ্রেস। এ ছাড়াও বালুরঘাট, হলদিবাড়ি, শিয়ালদহ-রামপুরহাট এক্সপ্রেস-সহ বেশ কিছু ট্রেনকে ব্যান্ডেল দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। পূর্বা, অকালতখত, অজমের, জম্মু-তাওয়াই এক্সপ্রেস-সহ কিছু দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনকে আসানসোল ডিভিশনে সাময়িক অপেক্ষায় রাখা হবে।

কিছু লোকাল ট্রেনও বাতিল করা হয়েছে। অনেক লোকাল ট্রেন চলবে শুধু হাওড়া ও মেমারির মধ্যে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘‘যাত্রীদের অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। তবে ওই কাজ সম্পূর্ণ হয়ে গেলে হাওড়া-বর্ধমান মেন শাখায় ট্রেন চলাচল অনেক মসৃণ হবে।’’

এর আগে প্রায় ১০ দিন ধরে তৃতীয় লাইন নির্মাণের জন্য হাওড়া-বর্ধমান মেন শাখায় বহু লোকাল ট্রেন বাতিল হয়েছে। ট্রেন না-পাওয়ায় বিভিন্ন স্টেশনে যাত্রীরা বিক্ষোভও দেখান। পরিস্থিতি সামাল দিতে কয়েক দিন ধরে হাওড়া থেকে মেমারির মধ্যে কিছু বিশেষ ট্রেন চলছে। রেল সূত্রের খবর, ১৪ থেকে ১৭ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত পর্বের কাজ চলায় শক্তিগড় ও রসুলপুরের মধ্যে কার্যত কোনও ট্রেন চলবে না। কয়েক মাস আগে মেন লাইনে ব্যান্ডেল স্টেশনে ইন্টারলকিংয়ের কাজ চলাকালীন যে-ভাবে ট্রেন বাতিল করতে হয়েছিল, এ বারও প্রায় কাছাকাছি সংখ্যায় ট্রেন বাতিল হচ্ছে বলে জানান রেলকর্তারা। বর্ধমান থেকে যে-সব ট্রেন কর্ড বা মেন লাইনের দিকে যায়, সেগুলির অধিকাংশই বন্ধ থাকবে ওই সময়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

trains Howrah Bardhaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE