Advertisement
২৯ মে ২০২৪
National ST Commission in Sandeshkhali

সন্দেশখালিতে এ বার যাচ্ছে জাতীয় আদিবাসী কমিশন, রিপোর্টও চাইল গোপালিক, রাজীবের কাছে

জাতীয় আদিবাসী কমিশনের তরফে একটি চিঠি দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিক এবং রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে। তাতে বলা হয়েছে, এক আদিবাসী মহিলার অভিযোগ খতিয়ে দেখতেই এই সিদ্ধান্ত।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৪১
Share: Save:

সন্দেশখালি থেকে ফিরে বাংলায় রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করেছিল জাতীয় তফসিলি জাতি কমিশন। জাতীয় মহিলা কমিশনও সন্দেশখালির মহিলাদের সঙ্গে কথা বলে রাষ্ট্রপতিকে কিছুটা একই ধরনের রিপোর্ট দেওয়ার ইঙ্গিত দিয়েছে। বুধবার সন্দেশখালি নিয়ে রিপোর্ট তলব করল জাতীয় আদিবাসী কমিশনও। তারা জানিয়েছে, বৃহস্পতিবার তাদের একটি প্রতিনিধি দলও যাবে সন্দেশখালির পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে।

বুধবার এ ব্যাপারে জাতীয় আদিবাসী কমিশনের তরফে একটি চিঠি দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিক এবং রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমারকে। চিঠিতে জানানো হয়েছে, সন্দেশখালির এক বাসিন্দা এক আদিবাসী মহিলা এবং এক আইনজীবীর থেকে অভিযোগ পেয়েই বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মর্মেই রাজ্যের মুখ্যসচিব এবং ডিজিপি রাজীবের কাছ থেকে সন্দেশখালির ঘটনা নিয়ে একটি বিশদ রিপোর্ট তলব করছে আদিবাসীদের জাতীয় কমিশন। চিঠিতে বলে দেওয়া হয়েছে, তিন দিনের মধ্যে ওই রিপোর্ট হাতে না এলে রাজীব এবং গোপালিককে সশরীরে দিল্লিতে কমিশনের হাজিরা দেওয়ার জন্য ডেকে পাঠানোও হতে পারে। নেওয়া হতে পারে আইনানুগ ব্যবস্থা।

কী কী জানাতে হবে কমিশনকে? চিঠিকে আদিবাসী কমিশনের তরফে উপ অধিকর্তা আর কে দুবে জানিয়েছেন, সন্দেশখালিতে যে অভিযোগ উঠেছে, সেই অভিযোগের ভিত্তিতে কী কী পদক্ষেপ করেছে সরকার এবং পুলিশ? দিল্লি থেকে নবান্নে আসা এই চিঠির পাশাপাশি দিল্লি থেকে সন্দেশখালিতে আদিবাসী কমিশনের একটি প্রতিনিধি দলও পৌঁছতে চলেছে বৃহস্পতিবার।

গত বৃহস্পতিবার অর্থাৎ ১৫ ফেব্রুয়ারি উত্তর ২৪ পরগনার সন্দেশখালি গিয়েছিল জাতীয় তফসিলি কমিশনের প্রতিনিধি দল। সেখানে ওই প্রতিনিধি দলকে নানা বাধার সম্মুখীন হতে হয়েছে বলে অভিযোগ। সেখান থেকে ফিরে শুক্রবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন কমিশনের চেয়ারম্যান এবং অন্য প্রতিনিধিরা। সেখানেই পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করার সুপারিশ জানানো হয়।

এর পরে গত ১৯ ফেব্রুয়ারি সন্দেশখালি যান জাতীয় মহিলা কমিশনের চেয়ার পার্সন রেখা শর্মা। তিনিও বলেন, ‘‘দিনের পর দিন মহিলাদের উপর নির্যাতন হয়েছে। ১৮টা অভিযোগ পেয়েছি। দু’জন ধর্ষণের অভিযোগ জানিয়েছে। পুলিশের উপর মানুষের আস্থা নেই। আমাকে ধরে গ্রামের মহিলারা কাঁদছেন। রাষ্ট্রপতি শাসন ছাড়া কোনও উপায় নেই।’’

এর দু’দিনের মধ্যেই জাতীয় আদিবাসী কমিশনও জানাল তারা সন্দেশখালিতে যাবে। এখন দেখার, তাদের প্রতিনিধি দল দিল্লিতে ফিরে কী সুপারিশ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE