Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Weather Update

মঙ্গলবার থেকেই রাজ্যে বৃষ্টি, চলবে শুক্রবার পর্যন্ত! শীত নিয়ে কী পূর্বাভাস দিল আবহাওয়া দফতর?

অকালের বৃষ্টির ফলে রাজ্যে চাষের ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সে ক্ষেত্রে মাঠেই নষ্ট হতে পারে শীতের মরসুমি সব্জি, ফল এবং ফুল।

According to Met office light to moderate rain in west Bengal from Tuesday to Friday

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৭:৩৮
Share: Save:

চলতি সপ্তাহে একটানা চার দিন বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আগামী মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে তো বটেই, উত্তরবঙ্গেও হালকা বৃষ্টি শুরু হবে। বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। অকালের এই বৃষ্টির ফলে চাষবাসের ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মাঠেই নষ্ট হতে পারে শীতের মরসুমি সব্জি, ফল এবং ফুল।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী মঙ্গলবার হালকা বৃষ্টি হবে পূর্ব বর্ধমান, নদিয়া, দুই ২৪ পরগনা, দার্জিলিং এবং কালিম্পঙের বিস্তীর্ণ অংশে। বুধবার হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, বীরভূম, দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পং জেলা। ওই দিন হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও। বৃহস্পতিবার উত্তর এবং দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শুক্রবার উত্তরবঙ্গের প্রায় সব জেলা এবং দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি এবং পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃষ্টিতে ভিজবে কলকাতাও। তবে ভারী বৃষ্টি হবে না কোথাও। হালকা বৃষ্টির সঙ্গে কুয়াশায় ঢাকা থাকবে বিভিন্ন এলাকা।

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তাই আগামী কয়েক দিনে উত্তুরে হাওয়া রাজ্যে ঢুকতে বাধা পাবে। পরিবর্তে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকবে সমুদ্রের দিক থেকে। সেই কারণেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। সোমবার আবহাওয়া দফতরের তরফে একই সঙ্গে জানানো হয়েছে, কলকাতায় ক্রমশ তাপমাত্রা বাড়বে। কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে নতুন করে তাপমাত্রা কমার সম্ভাবনা প্রায় নেই বলে জানানো হয়েছে। অনেকেই মনে করছেন, রাজ্যে শীত বিদায়ের ইঙ্গিত প্রায় দিয়েই দিল আবহাওয়া দফতর।

সোমবার কলকাতার তাপমাত্রা কিছুটা বেড়েছে। রবিবার শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৯ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তা বেড়ে হয়েছে ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি কম। সোমবারের সর্বোচ্চ তাপমাত্রাও ২৪ ডিগ্রির বেশি হবে না বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE