Advertisement
১৮ মে ২০২৪
Abhishek Banerjee

মমতার পর অভিষেক, আদালত অবমাননার অভিযোগ নিয়ে কী বলল কলকাতা হাই কোর্ট?

সম্প্রতি অভিষেকও পুরুলিয়ায় হাই কোর্ট ‘তুলে দেওয়া উচিত’ বলে মন্তব্য করেন। তাঁর মন্তব্যে ‘ফিক্সিং’ সংক্রান্ত বিষয়ও উঠে এসেছিল। তার ভিত্তিতেই আদালত অবমাননার অভিযোগ উঠেছে।

অভিষেক বন্দ্যোপাধ্যায়।

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ০৬:৩৯
Share: Save:

মমতা বন্দ্যোপাধ্যায়ের পরে এ বার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ উঠল কলকাতা হাই কোর্টে। সোমবার বিজেপি নেতা আইনজীবী কৌস্তভ বাগচী হাই কোর্টের প্রধান বিচারপতি টি এস শিবগণনমের ডিভিশন বেঞ্চে এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করেন। এ ব্যাপারে মামলার আবেদনও জানান তিনি। তবে প্রধান বিচারপতি জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ আদালত ইতিপূর্বে গ্রহণ করেছে। কৌস্তভ চাইলে সেই অভিযোগের সঙ্গেই অভিষেক সংক্রান্ত অভিযোগও যুক্ত করতে পারেন। পৃথক ভাবে এই অভিযোগ গ্রহণ করা হবে না।

প্রসঙ্গত, সম্প্রতি এসএসসি দুর্নীতি মামলায় কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়া বাতিলের রায় দিয়েছে। তার ফলে ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষক এবং শিক্ষাকর্মীর নিয়োগ বাতিল হওয়ার কথা। সেই রায়েই নির্দেশ দেওয়া হয়েছে যে, অতিরিক্ত পদ (সুপারনিউমারি পোস্ট) তৈরির সিদ্ধান্ত কে বা কারা নিয়েছিল, তা-ও তদন্ত করে দেখতে হবে সিবিআইকে। রাজ্য মন্ত্রিসভা ওই সিদ্ধান্ত নিয়েছিল বলেও উল্লেখ করা হয়েছে। ওই রায়ের পরেই মুখ্যমন্ত্রীকে জনসভায় বলতে শোনা গিয়েছিল, ‘‘এরা (বিজেপি) হাই কোর্ট কিনে নিয়েছে (আনন্দবাজার পত্রিকা এই মন্তব্য প্রকাশ করেছে মাত্র, এর সঙ্গে একমত নয় আনন্দবাজার পত্রিকা)।” তবে এর পরে মুখ্যমন্ত্রীকে বলতে শোনা যায়, “আমি সুপ্রিম কোর্টের কথা বলছি না। সেখানে বিচারের আশায় আছি।’’ সেই মন্তব্য নিয়ে কোর্টে অভিযোগ জমা পড়ে। প্রধান বিচারপতি সেটি হাই কোর্টের প্রশাসনিক বিভাগে পাঠিয়েছেন।

সূত্রের খবর, সম্প্রতি অভিষেকও পুরুলিয়ায় হাই কোর্ট ‘তুলে দেওয়া উচিত’ বলে মন্তব্য করেন। তাঁর মন্তব্যে ‘ফিক্সিং’ সংক্রান্ত বিষয়ও উঠে এসেছিল। তার ভিত্তিতেই আদালত অবমাননার অভিযোগ উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE