Advertisement
০৫ মে ২০২৪
Calcutta High Court

রোজ় ভ্যালির আমানত ফেরাতে চালু ওয়েবসাইট

বেআইনি অর্থলগ্নি সংস্থার আমানতকারীরা টাকা ফেরতের মামলা করেছিলেন। সেই মামলায় টাকা ফেরত পাওয়ার পক্ষে সওয়াল করেন আইনজীবী অরিন্দম দাস ও সঞ্জীব চট্টোপাধ্যায়।

calcutta high court

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ০৫:২৯
Share: Save:

হাই কোর্টের নির্দেশ মতোই রোজ় ভ্যালির আমানতকারীদের টাকা ফেরতের প্রক্রিয়া শুরু করা হয়েছে। সূত্রের খবর, এ ব্যাপারে একটি ওয়েবসাইট খোলা হয়েছে। সেখানে আমানতকারীরা গিয়ে নিজেদের আমানতের নথি দিয়ে আবেদন করতে পারবে। সেই নথি যাচাই করে আমানতকারীদের প্রাপ্য হিসাব করা হবে এবং সেই অনুযায়ী টাকা ফেরত দেওয়া হবে বলে খবর। প্রসঙ্গত, কলকাতা হাই কোর্টের বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই পদ্ধতিতে টাকা ফেরতের নির্দেশ দিয়েছিল।

বেআইনি অর্থলগ্নি সংস্থার আমানতকারীরা টাকা ফেরতের মামলা করেছিলেন। সেই মামলায় টাকা ফেরত পাওয়ার পক্ষে সওয়াল করেন আইনজীবী অরিন্দম দাস ও সঞ্জীব চট্টোপাধ্যায়। অরিন্দম জানান, টাকা ফেরতের জন্য বিচারপতি দিলীপ শেঠ কমিটি গঠন করা হয়। আমানতকারীদের তথ্য জমা নিয়ে প্রত্যেকের প্রাপ্য মেটানোর জন্য সেই কমিটিকেই দায়িত্ব দেয় হাই কোর্ট। সেই অনুযায়ী কাজ শুরু হয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালে প্রথম সারদা কেলেঙ্কারি ধরা পড়ে। তার পর রাজ্যে একের পর এক বেআইনি অর্থলগ্নি সংস্থার কথা সামনে আসে। তার মধ্যে রোজ় ভ্যালিও ছিল। সুুপ্রিম কোর্টের নির্দেশে তদন্তে নেমে ইডি এবং সিবিআই রোজ় ভ্যালির কর্ণধারদের গ্রেফতার করে। তা ছাড়াও, ইডি রোজ় ভ্যালির বিভিন্ন সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল। সেগুলি থেকেই টাকা ফেরতের ব্যবস্থা করা হয়েছে বলে সূত্রের দাবি।

ওই সূত্রের মতে, কোনও আমানতকারী পুরো টাকাই ফেরত পাবেন এমন না-ও হতে পারে। কত টাকা আমানতের বিনিময়ে কত টাকা ফেরত পাবেন তা আগে হিসাব করবে কমিটি। তবে পুরো আমানত জলে যাওয়ার থেকে যা মিলবে সেটাই আমানতকারীদের ক্ষতে মলমের কাজ করবে বলেও ওই সূত্রের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Rose Valley Rose Valley Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE