Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Asha Workers Protest

বেতন বৃদ্ধি চেয়ে পথে আশাকর্মীরা

বর্তমানে আশাকর্মীরা মাসিক ভাতা পান ৪৫০০ টাকা। তাঁদের ভাতার বৃদ্ধির দাবি দীর্ঘ দিনের। এ ছাড়াও বিভিন্ন কাজের জন্য বাড়তি টাকা দেওয়ার দাবি রয়েছে।

কালনায় আশাকর্মীদের মিছিল।

কালনায় আশাকর্মীদের মিছিল। ছবি: জাভেদ আরফিন মণ্ডল।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান, কালনা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০৯:২২
Share: Save:

নানা দাবিতে শুক্রবার আশাকর্মীরা কর্মবিরতি করলেন। এ দিন পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়ানের তরফে কালনা স্টেশন থেকে এসটিকেকে রোডে মিছিল হয়। মিছিল শেষ হয় কালনা ১ ব্লক কার্যালয়ের সামনে। সেখানে আশাকর্মীরা প্রতিবাদ সভা করেন। মিছিলে যোগ দেন মহকুমার চার ব্লকের প্রায় ৫০০ আশা কর্মী।

বর্তমানে আশাকর্মীরা মাসিক ভাতা পান ৪৫০০ টাকা। তাঁদের ভাতার বৃদ্ধির দাবি দীর্ঘ দিনের। এ ছাড়াও বিভিন্ন কাজের জন্য বাড়তি টাকা দেওয়ার দাবি রয়েছে। সংগঠনের জেলা সভাপতি ঝর্না চৌধুরী জানান, অতিরিক্ত কাজের টাকা নিয়মিত মেলে না। মা ও শিশুদের কাজ ছাড়াও মেলা, দুয়ারে সরকার, ভোট সহ নানা সরকারি কাজে থাকতে হয়। অতিরিক্ত কাজের তুলনায় অর্থ মেলে না। করোনা কালেও সাধারণ মানুষের দুয়ারে পৌঁছে গিয়েছিলেন আশাকর্মীরা।

সংগঠনের কালনা ২ ব্লকের সভাপতি টুম্পা বারুইের দাবি, উপযুক্ত পারিশ্রমিক ছাড়া দিনের পর দিন কাজ করিয়ে নেওয়া হচ্ছে। কাজের সুবিধার জন্য আধুনিক ফোন দেওয়ার কথা রাখা হয়নি। সম্প্রতি কেন্দ্র এবং রাজ্যের বাজেটে আশাকর্মীদের জন্য কোনও সুবিধা ঘোষণা করা হয়নি। রাজ্যের মন্ত্রী, আমলা থেকে শুরু করে দিল্লি সর্বত্র দাবিদাওয়া জানানো হয়েছে। কিছুই হয়নি। বাধ্য হয়ে কর্মবিরতি ডাকা হয়েছে। জামালপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের মূল ফটকের সামনে কর্মবিরতি পালন ও বিক্ষোভ দেখান আশা কর্মীরা। বেতনবৃদ্ধি ছাড়াও সরকারি স্বীকৃতি, স্থায়ীকরণের দাবি তোলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kalna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE