Advertisement
১৭ মে ২০২৪
Education

আট বছরেও খুলল না তালা! শিক্ষক-শিক্ষিকার সঙ্কটে বন্ধ সরকারি স্কুল

স্থানীয়দের দাবি, স্কুলের স্কুলের তালায়ও জং পড়েছে। এলাকার ছাত্র-ছাত্রীদের পঠনপাঠনের সুবিধার জন্য স্কুল খোলা হলেও সে উদ্দেশ্য কার্যত ব্যর্থ হয়েছে বলে অভিযোগ বিরোধীদের।

তালাবন্ধ হয়ে রয়েছে পশ্চিম বর্ধমান জেলার কাঁকসার সরকারি বিদ্যালয়।

তালাবন্ধ হয়ে রয়েছে পশ্চিম বর্ধমান জেলার কাঁকসার সরকারি বিদ্যালয়। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কাঁকসা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২২:১২
Share: Save:

বছর আটেক আগে ঘটা করে উদ্বোধন করা হলেও শিক্ষক-শিক্ষিকার সঙ্কটে তালাবন্ধ হয়ে রয়েছে সরকারি বিদ্যালয়। পশ্চিম বর্ধমান জেলার কাঁকসার ওই বিদ্যালয়ে আজও ঝুলছে তালা।

শিক্ষক-শিক্ষিকার অভাবে রাজ্যের বহু বিদ্যালয় ধুঁকছে বলে অভিযোগ। পশ্চিম বর্ধমান জেলার বিভিন্ন প্রান্তও তার ব্যতিক্রম নয়। সেখানকার কাঁকসায় একটি জুনিয়ার উচ্চ বিদ্যালয় শিক্ষক-শিক্ষিকার অভাবে বন্ধ হতে বসেছে। যদিও কাঁকসার জাটগড়িয়া এলাকায় ঘটা করে সর্বশিক্ষা মিশন জুনিয়ার উচ্চ বিদ্যালয়ের সূচনা করা হয়েছিল। ২০১৩-’১৪ সালে ওই স্কুলের দরজা খুললেও কিছু দিন পরেই তাতে তালা পড়ে যায়। কারণ একটাই— শিক্ষক-শিক্ষিকার সঙ্কট।

স্থানীয়দের দাবি, স্কুলের ওই তালায় আজ জং পড়েছে। এলাকার ছাত্র-ছাত্রীদের পঠনপাঠনের সুবিধার জন্য স্কুল খোলা হলেও সে উদ্দেশ্য কার্যত ব্যর্থ হয়েছে বলে অভিযোগ বিরোধীদের। অনেক বাধাবিপত্তি কাটিয়ে এলাকার পড়ুয়াদের যেতে হয় দূরের স্কুলে। বিশেষ করে ছাত্রীদের চরম সমস্যার মুখে পড়তে হয় বলে দাবি। এলাকাবাসীরা চাইছেন, এই জুনিয়র উচ্চ বিদ্যালয়টি নতুন করে সেজে উঠুক। কাঁকসায় যে একটি জুনিয়র উচ্চ বিদ্যালয় প্রায় ৮ বছর ধরে বন্ধ হয়ে পড়ে রয়েছে, সে বিষয়ে অন্ধকারে জেলার বিদ্যালয় পরিদর্শক (সেকেন্ডারি) সুনীতি সানফুই। তিনি বলেন, ‘‘জেলায় কোনও স্কুল বন্ধ রয়েছে বলে আমার অন্তত জানা নেই।’’

বিরোধীদের অভিযোগ, রাজ্যের প্রতিটি প্রান্তেই একই চিত্র। পশ্চিম বর্ধমান জেলার বিভিন্ন প্রান্তে এখন শিক্ষক সঙ্কটে বন্ধের মুখে একাধিক জুনিয়র উচ্চ বিদ্যালয়। নতুন করে কি আবার স্কুল খুলবে? আবার কি পড়ুয়াদের নিয়ে শুরু হবে পঠনপাঠন? সে দিকেই তাকিয়ে এলাকাবাসীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Primary School
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE