Advertisement
২১ মে ২০২৪
Uttarkashi Tunnel Collapse

উত্তরকাশীর উদ্ধারকাজে কালনার ব্যবসায়ীর পাইপ

পাইপ তৈরির পৈতৃক ব্যবসা দেবাংশুর। দাদু-বাবার ব্যবসা আরও বাড়িয়েছেন তিনি। বৈদ্যপুরের পাশাপাশি উত্তরবঙ্গেও কারখানা রয়েছে তাঁদের।

কালনার এই পাইপ যাওয়ার কথা উত্তরকাশীতে। নিজস্ব চিত্র

কালনার এই পাইপ যাওয়ার কথা উত্তরকাশীতে। নিজস্ব চিত্র

কেদারনাথ ভট্টাচার্য
কালনা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ০৯:৪৯
Share: Save:

উত্তরকাশীতে নির্মীয়মাণ সুড়ঙ্গে আটকে পড়ে শ্রমিকদের উদ্ধারকাজের প্রক্রিয়ায় সাহায্যকারী পাইপ তৈরির বরাত পেয়েছেন পূর্ব বর্ধমানের কালনার এক ব্যবসায়ী। কালনা ২ ব্লকের বৈদ্যপুরের হাসনহাটি গ্রামের বাসিন্দা, ব্যবসায়ী দেবাংশু কুমার জানান, কেন্দ্র অনুমোদিত একটি সংস্থার কাছ থেকে সোমবার ফোনে জরুরি ভিত্তিতে পাইপ তৈরির বরাত পান তিনি। আট ফুটের দু’টো করে ‘ইন্টারমিডিয়েট জ্যাকিং পাইপের’ সেট বানাতে বলা হয়। জানানো হয়েছে প্রয়োজনে আকাশ পথে নিয়ে যাওয়া হবে পাইপ। বৃহস্পতিবার কাজ শেষে দেবাংশুর দাবি, শ্রমিকদের উদ্ধারে যদি তাঁর তৈরি পাইপ লাগে, সেটা গর্বের।

পাইপ তৈরির পৈতৃক ব্যবসা দেবাংশুর। দাদু-বাবার ব্যবসা আরও বাড়িয়েছেন তিনি। বৈদ্যপুরের পাশাপাশি উত্তরবঙ্গেও কারখানা রয়েছে তাঁদের। দেশের নানা ঠিকাদার সংস্থাকে পাইপ সরবরাহ করেন তাঁরা। সোমবার যখন ফোন আসে সিভিল ইঞ্জিনিয়ার দেবাংশু উত্তরবঙ্গে ছিলেন। সঙ্গে ছিলেন আর এক ইঞ্জিনিয়ার, মেদিনীপুরের বাসিন্দা মিলন গুছাইত। বরাত পেয়েই রওনা দেন তাঁরা। গাড়িতে বসে ‘ইন্টার মিডিয়েট জ্যাকিং স্টেশন (আইএমজেএস)’ পাইপ তৈরির নকশা করেন মিলন। মঙ্গলবার ভোরে কারখানায় ফিরে শুরু হয় কাজ। হাওড়া, কলকাতা থেকে কাঁচামাল এনে ১৫ জনের দল দিন-রাত পরিশ্রম করে বৃহস্পতিবার সন্ধ্যায় কাজ শেষ করে।

দেবাংশু বলেন, ‘‘দু’বছর আগেও এই পাইপ জার্মানির মতো দেশে তৈরি হত। উত্তরকাশীর উদ্ধারকাজের জন্য দু’টি আট ফুট লম্বা পাইপের সেট তৈরি করা হয়েছে। পাইপের ব্যাসার্ধ চার ফুট। প্রতিটি সেটে রয়েছে মেল, ফিমেল পাইপ। উদ্ধারকার্যের সময়ে ফিমেল পাইপের পেটে থাকবে মেল পাইপ।‌’’ পাইপের মধ্যে হাইড্রলিক-সহ নানা আধুনিক প্রযুক্তি রয়েছে। মূলত টানেলে চাপসৃষ্টিতে এই পাইপ ব্যবহার করা হয়। দেবাংশুর সহকারী মিলন, পরেশ কোঁড়া, রাজ বিশ্বাস, সাইদুল শেখদের দাবি, তাঁদের তৈরি পাইপ কারও প্রাণ বাঁচানোর কাজে লাগলে তার থেকে ভাল কিছু হতে পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kalna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE