Advertisement
১৮ মে ২০২৪
Flyover Construction work

হবে সুড়ঙ্গপথ, যানজট মেটার আশায় শহরবাসী 

সোমবার দেশ জুড়ে অমৃত ভারত স্টেশন প্রকল্পে কয়েক হাজার উন্নয়নমূলক কাজের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কোর্ট মোড়ে যানজট।

কোর্ট মোড়ে যানজট। ছবি: পাপন চৌধুরী।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৪৪
Share: Save:

বিজেপি বিধায়ক বলছেন তৈরি হবে ‘উড়ালপুল’। রেল কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছেন, পরিকল্পনা রয়েছে ‘সুড়ঙ্গপথ’ নির্মাণের। তবে উড়ালপুল হোক বা সুড়ঙ্গপথ, আসানসোল কোর্ট রাজারে যানজট মেটাতে পদক্ষেপ যে অবশেষে হচ্ছে, তা দেখে আশ্বস্ত স্থানীয়েরা।

কোর্ট বাজারে যানজট নিত্যদিনের সঙ্গী। সেই দুর্ভোগ থেকে মুক্তি দিতে আসানসোলের কোর্ট বাজারে লেভেল ক্রসিংকে ‘অমৃত ভারত স্টেশন’ প্রকল্পের আওতায় আনা হয়েচে বলে জানিয়েছে রেল মন্ত্রক। রেল সূত্রে জানা গিয়েছে, একটি কম উচ্চতার ‘সুড়ঙ্গপথ’ (লো হাইট সাবওয়ে) তৈরির পরিকল্পনা রয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে উপকৃত হবেন বিস্তীর্ণ অঞ্চলের লক্ষাধিক বাসিন্দা। দক্ষিণ-পূর্ব রেলের বার্নপুর স্টেশন আধুনিকীকরণ প্রকল্পের মধ্যে এই খরচ ধরা হয়েছে বলে জানা গিয়েছে।

সোমবার দেশ জুড়ে অমৃত ভারত স্টেশন প্রকল্পে কয়েক হাজার উন্নয়নমূলক কাজের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বার্নপুর স্টেশনে ভার্চুয়াল ব্যবস্থায় কর্মসূচির সরাসরি সম্প্রচার হয়। সেখানে ছিলেন আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। মঞ্চ থেকে তিনি জানান, আসানসোল কোর্ট বাজার লাগোয়া লেভেল ক্রসিং তুলে দিয়ে একটি ‘উড়ালপুল’ তৈরির সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক। অগ্নিমিত্রা বলেন, “লেভেল ক্রসিং বন্ধ হলে তীব্র যানজট হয়। ওই সমস্যা মেটাতে সেখানে একটি উড়ালপুল তৈরির আবেদন করেছিলাম রেলমন্ত্রীর কাছে। সেই আবেদন মঞ্জুর হয়েছে।”

অনুষ্ঠান শেষে রেলের তরফে প্রকাশিত কাজের তালিকায় দেখা যায়, উড়ালপুল নয়, একটি কম উচ্চতার সুড়ঙ্গপথ তৈরির পরিকল্পনা রয়েছে তাদের। বার্নপুরের স্টেশন ম্যানেজার বলেন, “কোর্ট বাজার লাগোয়া সুড়ঙ্গপথ নির্মাণের পাশাপাশি, বার্নপুর স্টেশনের আধুনিকীকরণের কাজও হবে। কিছু কাজ ইতিমধ্যে শুরুও হয়েছে। এ জন্য প্রায় সাড়ে ১১ কোটি টাকা বরাদ্দ হয়েছে।”

কোর্ট বাজার লাগোয়া এলাকার যানজট কাটাতে রেলের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। জিটি রোডের পরে আসানসোল শহরের দ্বিতীয় ‘লাইফলাইন’ বলা হয় এসবি গড়াই রোড-কে। এই রাস্তার দু’পাশে পাঁচটি উচ্চ মাধ্যমিক ও সাতটি প্রাথমিক স্কুল আছে। রয়েছে একাধিক সরকারি ও বেসরকারি কার্যালয়। এই রাস্তা দিয়ে আসানসোল জেলা হাসপাতাল ও বিসি কলেজ যাওয়া যায়। এই রাস্তার পাশেই আদ্রা ডিভিশনের রেললাইন। রেলগেট থাকায় যানজট হয়। গেট না ওঠা পর্যন্ত অপেক্ষা করতে হয় অ্যাম্বুল্যান্স, পুলকারকে। তাই সেখানে সুড়ঙ্গপথ বা উড়ালপুল তৈরি করা হলে তাঁরা উপকৃত হবেন বলে মনে করেন স্থানীয়েরা। আইনজীবী আশিস মুখোপাধ্যায় বলেন, “লেভেল ক্রসিং লাগোয়া অঞ্চলকে যানজটমুক্ত করার দাবি বহু দিনের। সেই সমস্যা মিটলে সকলের ভাল।” একই বক্তব্য জেলা হাসপাতালের সুপার নিখিলচন্দ্র দাসেরও।

প্রকল্প ঘোষণা হলেও তা বাস্তবায়িত কবে হবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছে তৃণমূল। দলের জেলা সভাপতি নরেন্দ্রনাথ চক্রবর্তীর দাবি, “২০১৭-য় আসানসোলের তৎকালীন বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয় কোর্ট বাজার এলাকায় প্রথমে উড়ালপুল নির্মাণের জন্য কেন্দ্রের কাছে তদ্বির করেছিলেন। কিন্তু রেল মন্ত্রক সে কাজে অনুমোদন দেয়নি।” নরেন্দ্রনাথের কটাক্ষ, “ভোটের মুখে এমন প্রতিশ্রুতি বিজেপি দেয়। কিন্তু পরে তা বাস্তবায়িত হয় না।” এই মন্তব্য অবশ্য আমল দেননি বিজেপি নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asansol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE