Advertisement
২৪ মে ২০২৪
Baruipur Hospital

Hospital Whatsapp Row: ডাক্তারদের হোয়াটসঅ্যাপে লোকেশন জানানোর নির্দেশ দেওয়া সেই সুপার বদলি রামপুরহাটে

গত ১৪ মার্চ বারুইপুর মহকুমা হাসপাতালের সুপারিনটেন্ডেন্টের সাক্ষর করা একটি নির্দেশিকায় মেডিক্যাল অফিসারদের উদ্দেশে বলা হয়েছিল, ডিডিএইচএস-এর নির্দেশ মেনে কাজে যোগ দেওয়ার আগে প্রত্যেক মেডিক্যাল অফিসারকে নিজেদের হোয়াটসঅ্যাপ লোকেশন (অবস্থান) জানাতে হবে। এই নির্দেশিকা নিয়েই শুরু হয় তুমুল বিতর্ক।

গ্রাফিক— সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ২১:৪৫
Share: Save:

বারুইপুর মহকুমা হাসপাতাল থেকে অন্যত্র বদলি হলেন চিকিৎসকদের অবস্থান জানানোর নির্দেশিকা জারি করা হাসপাতালের সুপার ঈশ্বর চট্টোপাধ্যায়। তাঁকে রামপুরহাট মেডিক্যাল কলেজের ডেপুটি সুপার পদে যোগ দিতে বলা হয়েছে।

মাস তিনেক আগেই পদোন্নতি হয়েছিল ঈশ্বরের। কিন্তু তিনি বারুইপুর মহকুমা হাসপাতালেরই সুপার পদে কাজ চালাচ্ছিলেন। এ বার তাঁকে পদমর্যাদা অনুযায়ী রামপুরহাট মেডিক্যাল কলেজে বদলি করা হল। প্রসঙ্গত, তাঁর জারি করা অবস্থান নির্দেশিকা ঘিরে বিতর্কের ঝড় উঠেছিল। স্বাস্থ্য দফতরকে বলতে হয়েছিল, এমন কোনও নির্দেশিকা তারা জারি করার অনুমতি দেয়নি।

গত ১৪ মার্চ বারুইপুর মহকুমা হাসপাতালের সুপারিনটেন্ডেন্টের স্বাক্ষর করা একটি নির্দেশিকায় মেডিক্যাল অফিসারদের উদ্দেশে বলা হয়েছিল, ডিডিএইচএস-এর নির্দেশ মেনে কাজে যোগ দেওয়ার আগে প্রত্যেক মেডিক্যাল অফিসারকে নিজেদের হোয়াটসঅ্যাপ লোকেশন (অবস্থান) জানাতে হবে। ওপিডি, অন কল সার্ভিস, ওটি সার্ভিস, ইমারজেন্সি, এইচডিইউ, এসএনসিইউ-এর মতো পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসকদের অবস্থান জানাতে হবে। এই নির্দেশিকা নিয়েই শুরু হয় তুমুল বিতর্ক। চিকিৎসকদের একটি অংশ দাবি করেন, এই নির্দেশিকায় তাঁদের সম্মানহানি হয়েছে।

বিতর্কের আঁচ এসে পৌঁছয় কলকাতার স্বাস্থ্য ভবনে। মঙ্গলবার স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেন, “বারুইপুর মহকুমা হাসপাতালের সুপার ডাক্তারদের মোবাইল (হোয়াটসঅ্যাপ) লোকেশন শেয়ার করার জন্য যে নির্দেশ দিয়েছেন সেটা সম্পূর্ণ ভাবে তাঁরই দেওয়া। এর সঙ্গে স্বাস্থ্য দফতরের কোনও সম্পর্ক নেই। স্বাস্থ্য দফতর থেকে এ রকম কোনও নির্দেশ দেওয়া হয়নি।’’ তিনি এও জানান, এই বিষয়ে ওই সুপারিনটেনডেন্টের বক্তব্য জানার জন্য তাঁকে মঙ্গবারই স্বাস্থ্য ভবনে ডেকে পাঠানো হয় এবং ওই নির্দেশিকা প্রত্যাহার করে নিতে বলা হয়।

তার দু’দিনের মধ্যেই তাঁকে বারুইপুর মহকুমা হাসপাতাল থেকে রামপুরহাট মেডিক্যাল কলেজে বদলি করা হল। যদিও বিতর্কের সঙ্গে বদলির সম্পর্ক নেই বলে দাবি সংশ্লিষ্ট দফতরের। স্বাস্থ্য ভবন সূত্রে দাবি, তাঁর আগেই পদোন্নতি হয়েছিল। এ বার সেই অনুযায়ী পেলেন পদমর্যাদাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE