Advertisement
১৬ মে ২০২৪
Chief Secretary B P Gopalika

বর্ষশেষেই অবসর হরিকৃষ্ণ দ্বিবেদীর, রাজ্যে মুখ্যসচিব পদে বিপি গোপালিককে বসালেন মুখ্যমন্ত্রী মমতা

বর্তমান মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী কর্মজীবন থেকে অবসর নেওয়ায় গোপালিক এই দায়িত্বে এলেন। গত সপ্তাহে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বরাষ্ট্রসচিবকে মুখ্যসচিব করার বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন।

BP Gopalika took over as the Chief Secretary of West Bengal in place of Harikrishna Dwivedi.

(বাঁ দিকে) হরিকৃষ্ণ দ্বিবেদী। বিপি গোপালিক (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৪
Share: Save:

বছরের শেষ দিনে রাজ্য প্রশাসনের শীর্ষপদে রদবদল হয়ে গেল। রবিবার মাসের তথা ইংরেজি বছরের শেষ দিনে পশ্চিমবঙ্গের মুখ্যসচিব হিসেবে দায়িত্ব নিলেন ভগবতীপ্রসাদ গোপালিক। এত দিন তিনি রাজ্যের স্বরাষ্ট্রসচিবের দায়িত্বে ছিলেন। বর্তমান মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী কর্মজীবন থেকে অবসর নেওয়ায় গোপালিক এই দায়িত্বে এলেন। গত সপ্তাহে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বরাষ্ট্রসচিবকে মুখ্যসচিব করার বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন। রবিবার মুখ্যমন্ত্রীর নির্দেশেই মুখ্যসচিব হিসেবে তাঁর নাম ঘোষণা করা হয়েছে। বিদায়ী মুখ্যসচিবকে মুখ্যমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা করা হয়েছে।

রবিবার নবান্নে বিদায়ী মুখ্যসচিবের থেকে দায়িত্ব বুঝে নেন তাঁর উত্তরসূরি। রাজ্য প্রশাসনিক মহলের একাংশের কথায়, স্বরাষ্ট্রসচিবই যে রাজ্যের মুখ্যসচিবের দায়িত্ব পাবেন তা এক প্রকার ঠিকই হয়ে গিয়েছিল। রবিবার আনুষ্ঠানিক ভাবে তিনি দায়িত্ব গ্রহণ করেছেন। স্বরাষ্ট্রসচিব পদে যে ভাবে নন্দিনী চক্রবর্তীকে আনা হয়েছে, তাতে প্রশাসনিক মহল চমক দেখলেও গোপালিকের মুখ্যসচিব পদে আসার ঘটনায় কোনও চমক নেই বলেই মনে করছেন তাঁরা।

১৯৮৯ সালের ব্যাচের এই আইএএস বামফ্রন্ট জমানা পশ্চিমবঙ্গ প্রশাসনের নিজের কর্মজীবন শুরু করেন। জ্যোতি বসু, বুদ্ধদেব ভট্টাচার্যের জমানাতে যেমন প্রশাসনে গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্বে ছিলেন তিনি, তেমনই মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানাতে মুখ্যসচিব পর্যন্ত পৌঁছেছেন নিজের কর্মদক্ষতার কারণেই, এমনটাই মত রাজ্য প্রশাসনের একাংশের। অন্য দিকে, তাঁর জায়গায় স্বরাষ্ট্রসচিবের দায়িত্বে এসেছেন পর্যটন সচিব নন্দিনী। এই নিয়ে দ্বিতীয় বার কোনও মহিলা আইএএস রাজ্যের স্বরাষ্ট্রসচিব হলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE