Advertisement
০১ মে ২০২৪
Transport Department

শহরে পারমিট ছাড়া বাস চলাচল নয়, কড়া অবস্থান হাই কোর্টের, রাজ্যকে বাস আটকের নির্দেশ

জনস্বার্থ মামলার দাবি করা হয়েছিল, কলকাতা এলাকার সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক, এসপ্ল্যানেড, সেন্ট্রাল বাস টার্মিনাস, কলকাতা অ্যান্ড হাওড়া ব্রিজে পারমিট ছাড়া বহু বাস চালানো হচ্ছে।

Buses are not allowed to run in the city without a permit, Calcutta High Court has a strict stance.

পারমিট ছাড়া কলকাতা শহরে চালানো যাবে না কোনও বাস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৯:১৩
Share: Save:

পারমিট ছাড়া কলকাতা শহরে চালানো যাবে না কোনও বাস। পারমিট ছাড়া কোনও বাস চলাচল করলে, তার বিরুদ্ধে নিতে হবে কড়া পদক্ষেপ। একটি জনস্বার্থ মামলায় এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছিল, মধ্য কলকাতা, এসপ্ল্যানেড, সেন্ট্রাল বাস টার্মিনাস, রবীন্দ্র সেতু লাগোয়া কলকাতা এলাকায় পারমিট ছাড়া বহু বাস চালানো হচ্ছে। এই অভিযোগে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন কাকলি দত্ত। মামলাকারী কয়েকটি বাসের নম্বর দিয়ে উল্লেখ করেন যে বাসগুলির কোনও পারমিট নেই।

এই মামলায় রাজ্য সরকারের কাছে হলফনামা তলব করেছিল আদালত। গত বছর ১৬ মে কলকাতা ট্রাফিক বিভাগের ডেপুটি পুলিশ কমিশনার রিপোর্ট দিয়ে জানান, মামলাকারীর অভিযোগে সত্যতা রয়েছে। রাজ্য সরকারের পরিবহণ দফতর জানতে চেয়েছিল, ওই বাসগুলির পারমিট কেন বাতিল করা হবে না? সেই বিষয়ে শোকজ নোটিশ ধরানো হবে বেআইনি ভাবে চলা বাসগুলিকে।

প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ, রাজ্য পরিবহণ দফতরের সচিবকে দ্রুত এই বিষয়ে একটি দল গঠন করতে হবে। এই দলের কাজ হবে পারমিট ছাড়া চলাচল করা গাড়িগুলিকে চিহ্নিত করা। তাদের বৈধ পারমিট রয়েছে কি না, তা যাচাই করা হবে তাদের দায়িত্ব। যদি পারমিট না থাকে, সেই বাসগুলিকে আটক করা হবে। সঙ্গে অনুসন্ধান করে দেখতে হবে, বাস চালানোর জন্য তাদের আগে কোনও জরিমানা হয়েছে কি না। যদি দেখা যায়, আগে জরিমানা করা হয়েছিল, তারপরও তারা পারমিট ছাড়া বাস চালাচ্ছেন। তা হলে তাদের এই মর্মে শোকজ নোটিস ধরাতে হবে। নির্দেশে আদালত আরও জানায়, কলকাতার ট্রাফিক বি‌ভাগকে পর্যাপ্ত পুলিশ দিতে হবে পরিবহণ দফতরের আধিকারিকদের সাহায্য করার জন্য। যাতে আদালতের নির্দেশ সঠিক ভাবে কার্যকর করা যায়।

হাই কোর্টের মন্তব্য, পরিবহণ দফতর এই বিষয়ে কড়া অবস্থান না নিলে এই ধরনের বেআইনি কাজে লাগাম পরানো যাবে না। আগামী ২৩ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE