Advertisement
০৩ মে ২০২৪
Calcutta High Court

বিড়ালের মৃত্যু নিয়ে হাই কোর্টে মামলা, কেন্দ্রের বক্তব্য জানতে চাইল প্রধান বিচারপতির বেঞ্চ

হুগলির উত্তরপাড়ার বাসিন্দা সায়ন্তন মুখোপাধ্যায় কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেন। তাঁর অভিযোগ, ভুল চিকিৎসার কারণে তাঁর পোষ্য বিড়ালের মৃত্যু হয়েছে।

image of cat

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৮
Share: Save:

পোষ্যের মৃত্যুর পর জনস্বার্থ মামলা করেছিলেন হুগলির বাসিন্দা। সেই মামলা নিয়ে এ বার কেন্দ্রীয় পশু কল্যাণ মন্ত্রকের বক্তব্য জানতে চাইল কলকাতা হাই কোর্ট। রাজ্যের কাছেও জবাব চাইল প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

হুগলির উত্তরপাড়ার বাসিন্দা সায়ন্তন মুখোপাধ্যায় কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেন। তাঁর অভিযোগ, ভুল চিকিৎসার কারণে তাঁর পোষ্য বিড়ালের মৃত্যু হয়েছে। তিনি আবেদনে জানিয়েছেন, রাজ্যে যত পশু চিকিৎসালয় রয়েছে, সেগুলি বৈধ কি না, জানা দরকার। তিনি এ-ও অভিযোগ করেন, ভুয়ো লাইসেন্স নিয়ে পশু চিকিৎসালয় খোলা হয় রাজ্যের বিভিন্ন জায়গায়। সেখানে চিকিৎসা ঠিকঠাক হয় না।

এই মামলার শুনানিতে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ পশু চিকিৎসালয় নিয়ে কেন্দ্রীয় পশু কল্যাণ মন্ত্রকের বক্তব্য জানতে চেয়েছে। কী ভাবে তৈরি হয় এ সব পশু চিকিৎসালয়, কী ভাবে মেলে লাইসেন্স, এ সবই কেন্দ্রের থেকে জানতে চেয়েছে বেঞ্চ। পাশাপাশি, এই মামলায় রাজ্যেরও বক্তব্য জানতে চেয়েছে বেঞ্চ। রাজ্যকে জানাতে হবে এ সব পশু চিকিৎসালয়ের নিয়ন্ত্রণবিধি। কী ভাবে এই পশু চিকিৎসালয়গুলিকে নিয়ন্ত্রণ করা হয়, এগুলি নিয়ে রাজ্যের কী ভাবনাচিন্তা, তা জানাতে হবে হাই কোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court cat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE