Advertisement
০২ মে ২০২৪
Calcutta High Court

শিক্ষক বদলি সংক্রান্ত রিপোর্ট তলব আদালতের

বিভিন্ন সরকারি পরিষেবার সুযোগ থেকে নাগরিকেরা যাতে বঞ্চিত না-হন, তার জন্য ‘পাড়ায়-পাড়ায় সমাধান’ শিবির খুলেছিল রাজ্য সরকার। রাজ্যের নানা প্রকল্পে অন্তর্ভুক্ত হওয়ার সুবিধা তাঁরা সেই শিবিরে গিয়ে পেতে পারেন।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ০৭:৪০
Share: Save:

‘পাড়ায়-পাড়ায় সমাধান’ প্রকল্পের শিবির থেকেও শিক্ষক বদলির অভিযোগ উঠেছিল কলকাতা হাই কোর্টে। সেই মামলায় সোমবার স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) এবং মধ্যশিক্ষা পর্ষদের রিপোর্ট তলব করেছেন হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু।

এ দিন বিচারপতি নির্দেশ দিয়েছেন, আগামী ১৯ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি হবে। সে দিনের মধ্যেই আদালতে এই রিপোর্ট পেশ করতে হবে। প্রসঙ্গত, শিক্ষক বদলি সংক্রান্ত একটি মামলায় অভিযোগ উঠেছিল যে নির্দিষ্ট নিয়ম মেনে বদলির আবেদন জানালেও তা গ্রাহ্য করা হচ্ছে না এবং ‘পাড়ায়-পাড়ায় সমাধান’ শিবির থেকে শিক্ষক বদলি হয়েছে।

এ দিন আদালতে প্রশ্ন উঠেছে, ৬০১ জন শিক্ষক ওই সরকারি প্রকল্পের শিবির থেকে বদলির নির্দেশ পেয়েছেন। এই বিষয়টি স্কুল সার্ভিস কমিশন জানত কি? এ কাজে কি পর্ষদের সম্মতি ছিল? পাড়ায় সমাধানের শিবির থেকে বদলির প্রক্রিয়ার ব্যাপারে কমিশনের কি কোনও নিয়ম আছে? আইনজীবীদের একাংশের পর্যবেক্ষণ, এই রিপোর্ট পাওয়ার পরে আদালত এ ব্যাপারে সিদ্ধান্ত জানাতে পারে।

প্রসঙ্গত, বিভিন্ন সরকারি পরিষেবার সুযোগ থেকে নাগরিকেরা যাতে বঞ্চিত না-হন, তার জন্য ‘পাড়ায়-পাড়ায় সমাধান’ শিবির খুলেছিল রাজ্য সরকার। রাজ্যের নানা প্রকল্পে অন্তর্ভুক্ত হওয়ার সুবিধা তাঁরা সেই শিবিরে গিয়ে পেতে পারেন। কিন্তু অনেকেরই প্রশ্ন, শিক্ষকদের বদলিও কি জনমুখী প্রকল্পের আওতায় পড়ে? উত্তর খুঁজছে আদালতও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Teacher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE